বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা তিউনিশিয়ার

| প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তিউনিসিয়ার বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক এমিরেটস এয়ারলাইন্সের সব ধরনের ফ্লাইট চলাচল স্থগিত করা হয়েছে। এমিরেটস এয়ারলাইন্স যতক্ষণ পর্যন্ত আন্তর্জাতিক আইন মেনে ফ্লাইট পরিচালনা না করবে ততক্ষণ পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে। রবিবার (২৪ ডিসেম্বর) তিউনিসিয়ার পরিবহন মন্ত্রণালয় এই ঘোষণা দেয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের মালিকানাধীন একটি দুবাইগামী বিমানে চড়তে দুই তিউনিসীয় নারীকে বাধা দেওয়ার দুইদিন পর এমিরেটসের ফ্লাইট চলাচলের অনুমতি স্থগিত রাখার ঘোষণা দেওয়া হলো।
২২ ডিসেম্বর তিউনিস-কার্থেজ আন্তর্জাতিক বিমানবন্দরে দুই তিউনিসীয় নারীকে আমিরাতের একটি বিমানে উঠতে বাধা দেওয়া হয়। স্থানীয় একটি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে দুই নারীর একজন তাদের তিক্ত অভিজ্ঞতা বর্ণনা করেন। তিনি বলেন, “যখন আমরা বিমানবন্দরে পৌঁছালাম, দেখলাম পরিস্থিতি অনেক বিশৃঙ্খল। তারা (এমিরটস এয়ারলাইন্সের কর্মী) আমাদেরকে বললেন, যেসকল তিউনিসীয় নারীর বয়স ৩০ বছরের নিচে তারা তিউনিসিয়ার পাসপোর্ট দেখিয়ে আমিরাতের বিমানে উঠতে পারবেন না। আমি তাদেরকে বললাম, এটা ট্রানজিট ফ্লাইট মাত্র। তারা আমাকে বললেন, ‘না, বিমানে এক পাও দেবেন না’।” আরেক নারীর অভিযোগ, পুরুষ এবং ছেলে শিশুদের ওই বিমানে উঠতে দেওয়া হলেও ৩০ বছরের কম বয়সী নারদের সেই অনুমতি দেওয়া হয়নি।
এই ঘটনায় তিউনিসীয়দের মধ্যে তীব্র ক্ষোভ তৈরি হয়। রবিবার তিউনিসিয়ার পরিবহন মন্ত্রণালয় ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে জানায়, দুবাই ভিত্তিক এমিরেটস এয়ারলাইন্স যতক্ষণ পর্যন্ত আন্তর্জাতিক আইন মেনে ফ্লাইট পরিচালনা না করবে ততক্ষণ পর্যন্ত তাদের উপর এ নিষেধাজ্ঞা থাকবে।
শুক্রবার তিউনিসিয়ায় নিযুক্ত আমিরাতি রাষ্ট্রদূত সালেম জিয়াবিকে তলব করা হয়। তিনি দাবি করেন, নিরাপত্তা সংক্রান্ত তথ্য পেতে দেরি হওয়ায় এ পরিস্থিতির তৈরি হয়েছে এবং এটা সাময়িক ছিল। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন