বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পঞ্চম এশিয়া এলপিজি সামিট শুরু

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

দুই দিন ব্যাপি ৫ম এশিয়া এলপিজি সামিট-২০১৮ শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন হলে এ সামিটের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা ও ওয়ার্ল্ড এলপিজি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সালমান এফ রহমান। অতিথি হিসেবে ছিলেন বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান তাজুল ইসলাম, ওয়ার্ল্ড এলপিজি অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট আজম জে চৈৗধুরী, এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিনসহ দেশের ব্যবসায়ি নেতারা।
উদ্বোধনী অনুষ্ঠানে তাজুল ইসলাম বলেন, এক সময় বলা হয়েছে বাংলাদেশ গ্যাসের উপরে ভাসছে। এইটা ছিল গ্যাস রপ্তানি করার জন্য বিএনপি-জামায়াত জোটের স্টান্ডবাজি। কোনো সমীক্ষা ছাড়াই এমন কথা বলা হয়েছিল। প্রাকৃতিক গ্যাস মূল্যবান সম্পদ। আমরা এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে চাই। এ জন্য শুধু শিল্পে এর ব্যবহার থাকবে। অন্যান্য খাতে সরবরাহ বন্ধ করে দেওয়ার কথা ভাবছে সরকার। এ জন্য আমরা এলপিজির ওপর গুরুত্ব দিচ্ছি।
অনুষ্ঠানে বক্তারা বলেন, এই সামিটের মাধ্যমে বিনিয়োগকারী, বিশ্বের স্বনামধন্য গ্যাস বিক্রেতা প্রতিষ্ঠান, সরকার, এনজিও ও কারিগরি সহায়তা প্রদানকারী সবাইকেই এক ছাদের নিচে পাওয়া যায়। সামিটে ২৫০ জন বিদেশি প্রতিনিধিসহ ৮০টি স্থানীয় এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। অংশগ্রহনকারী দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মান, কোরিয়া, চীন, তুরস্ক, ইতালি, মালয়েশিয়া এবং ভারত। বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাথে আয়োজক প্রতিষ্ঠান হিসেবে আছে ডবিøউ এলপিজিএ, অল ইভেন্ট গ্রæপ এবং সিঙ্গাপুর ও গেøাবাল ইভেন্ট ম্যানেজমেন্ট লিমিটেড বাংলাদেশ। আজ সামিটের সমাপনী ঘোষণা করবেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন