রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কালরাতের শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বলন

প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছে ২৫ শে মার্চের সেই কালরাতে নির্মম হত্যাযজ্ঞের শিকার অগণিত শহীদকে। রাজধানীতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘কালরাত’ স্মরণে বিভিন্ন কর্মসূচি পালন করেছে। দিনভর রাজধানীর বিভিন্ন থানা এলাকায় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতে মোমবাতি প্রজ্বলন করা হয়।
গতকাল সন্ধ্যার পর থেকেই রাজধানীতে এসব সংগঠনগুলোর পক্ষ থেকে নানা কর্মসূচির মাধ্যমে ২৫ মার্চ কালরাতে নির্মম হত্যাযজ্ঞের শিকার অগণিত শহীদকে স্বরণ করা হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ সেই বিভীষিকাময় ভয়াল কালরাত্রিতে পাকিস্তানী হানাদারদের হাতে জঘন্যতম নৃশংসতায় নিহতদের স্মরণে রাত ৮টায় দেশাত্মবোধক গান ও কবিতা আবৃত্তি, ১১টায় মশাল প্রজ্বলন, ১১টা ৫৯ মিনিটে গণসমাধিতে মোমবাতি প্রজ্বলন এবং শ্রদ্ধা নিবেদন করেছে বিভিন্ন সামাজিক-রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন।
সেক্টর কমান্ডারস ফোরাম : প্রতিবছরের মতো এবারও ফোরামের ঐতিহ্যবাহী অনুষ্ঠানটি রাত ১১টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের ‘শিখা চিরন্তন’ সংলগ্ন বেদীতে মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে শুরু হয়। দেশাত্মবোধক গান, নাচ ও কবিতা আবৃত্তির ঘণ্টাব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানটি রাত ১১টা ৪৯ মিনিট পর্যন্ত চলে। রাত ১২টা এক মিনিটের নীরবতা ও নি®প্রদীপ মহড়া অনুষ্ঠিত হয়। এরপর অন্ধকারের তমসা ভেদ করে স্বাধীনতার আলোর পথে যাত্রা অনুষ্ঠিত হয়। এ পর্যায়ে নতুন প্রজন্মের হাতে মশাল ও জাতীয় পতাকা হস্তান্তর করেন মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার ও বিশিষ্ট মুক্তিযোদ্ধারা। এবারের অনুষ্ঠানে সর্বপ্রথম কয়েকজন নারী মুক্তিযোদ্ধা নতুন প্রজন্মের হাতে জাতীয় পতাকা হস্তান্তর করা হয়। ফোরামের ঐতিহ্যবাহী অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচার করে।
যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন : ২৫ মার্চ দিনটিকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে ঘোষণার দাবিতে সংগঠনের পক্ষ থেকে সকাল ১০টা থেকে সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউতে দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়। সকাল ১০টা থেকে গণহত্যার আলোকচিত্র প্রদর্শনী, বিকেল ৪টা থেকে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা সাড়ে ৬টায় গণহত্যায় নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্বলন এবং সন্ধ্যা ৭টা থেকে গণহত্যার ওপর চলচ্চিত্র প্রদর্শনী করা হয়।
২৫ মার্চে গণহত্যায় নিহতের স্মরণে দোয়া : ২৫ মার্চ সেই বিভীষিকাময় ভয়াল কালরাত্রিতে পাকিস্তানী দানবদের হাতে জঘন্যতম নৃশংসতায় নিহতদের স্মরণে দোয়া-মিলাদ ও মোনাজাত করেছে আওয়ামী ওলামা লীগ। সংগঠনটির সভাপতি মাওলানা ইলিয়াছ হোসাইন বিন হেলালী এবং সাধারণ সম্পাদক মাওলানা দেলোওয়ার হোসেনের নেতৃত্বে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়। গতকাল বাদ জুম্মা ২৩বঙ্গবন্ধু এভিনিউস্থ সংগঠনটির তৃতীয় তলায় গণহত্যায় নিহতের স্মরণে এ দোয়া-মিলাদ ও মোনাজাত করা হয়। এতে প্রায় শতাধিক আলেম-ওলামা উপস্থিত ছিলেন।
শিশু একাডেমি : মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে ২৫ মার্চ কালরাত্রিতে নিহত শহীদদের স্মরণ করেছে প্রতিষ্ঠানটি বাংলাদেশ শিশু একাডেমি। বিকেল ৩টায় একাডেমির মিলনায়তনে মুক্তিযুদ্ধ একক অভিনয় প্রতিযোগিতা, বিকেল সাড়ে ৪টায় একাডেমির চত্বরে স্মৃতিচারণ ও সন্ধ্যায় মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে কর্মসূচি পালন করেছে।
ঘাতক দালাল নির্মূল কমিটি : কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মোমবাতি হাতে আলোর মিছিল সহকারে জগন্নাথ হলের বধ্যভূমিতে গিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা জানানো ও আলোচনা সভার কর্মসূচি পালন করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। স্বাধীনতা ও গণহত্যার ৪৫তম বার্ষিকীতে সরকারিভাবে ২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণা এবং বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি করেছে সংগঠনটি। রাত ৮টায় ৪৫টি মশাল জ্বালিয়ে আলোর মিছিলের সূচনা করেন ৪৪ জন বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্য। এরপর আলোর মিছিলে নেতৃত্ব দেন মুক্তিযুদ্ধের সংগঠক, রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের শীর্ষনেতা, মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের সদস্যরা। আলোর মিছিলের আগে মুক্তিযুদ্ধের মহান শহীদদের স্মরণে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত আলোচনা সভা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন