শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

র‌্যাবের দ্বাদশ প্রতিষ্ঠা বার্ষিকী আজ

প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আজ ২৬ মার্চ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) দ্বাদশ প্রতিষ্ঠা বার্ষিকী। ২০০৪ সালের এই দিনে স্বাধীনতা দিবস প্যারেডে অংশ গ্রহণের মাধ্যমে র‌্যাব আত্মপ্রকাশ করে। ওই বছর রমনা বটমূলে পহেলা বৈশাখের অনুষ্ঠানে নিরাপত্তার দায়িত্ব পালনের মাধ্যমে জনগণের সম্মুখে আসে র‌্যাব। একই বছরের ৩০ জুন রাজধানীর উত্তরায় শীর্ষ সন্ত্রাসী পিচ্চি হান্নান ক্রসফায়ারে নিহত হওয়ার মধ্য দিয়ে পূর্ণাঙ্গ অপারেশন কার্যক্রম শুরু করে র‌্যাব।
বিগত বছরগুলোতে র‌্যাবের সাফল্য শুধু দেশেই নয় আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে। পাশাপাশি র‌্যাবের বিরুদ্ধে অভিযোগও রয়েছে। আন্তর্জাতিক পরিম-লে র‌্যাবের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও রয়েছে।
র‌্যাবের হিসাব অনুযায়ী, গত ১২ বছরে সারাদেশে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী অভিযানে ১ লাখ ৬৬ হাজার ৬৭০ জনকে তারা গ্রেফতার করেছে। এর মধ্যে ১ হাজার ৭৭১ জন জামায়াতুল মুজাহিদীন (জেএমবি) ও হরকাতুল জিহাদসহ বিভিন্ন জঙ্গি সংগঠনের সদস্য রয়েছে। অভিযানে গত এক দশকে ৮ হাজার ৭০৬ জন অস্ত্রধারী সন্ত্রাসী গ্রেফতার, ট্যাঙ্কবিধ্বংসী উচ্চ বিস্ফোরক ৩৩৪টি, ১২ হাজার ৪৬০টি অস্ত্র, ১ লাখ ৮১ হাজার ২২৫ রাউন্ড গোলাবারুদ, ১৮ হাজার ৩৮৯টি ককটেল, বোমা, গ্রেনেড এবং ৫ হাজার ৪৬০ কেজি বিস্ফোরক উদ্ধার করেছে র‌্যাব।
র‌্যাব প্রতিষ্ঠিত হওয়ার পর ২০০৪ সালে ৫৪, ২০০৫ সালে ১০৬, ২০০৬ সালে ১০৯, ২০০৭ সালে ৮১, ২০০৮ সালে ৬৩, ২০০৯ সালে ৩৮, ২০১০ সালে ৪২, ২০১১ সালে ২৩, ২০১২ সালে ৪৫, ২০১৩ সালে ৩৫, ২০১৪ সালে ২২, ২০১৫ সালে ২৮ জন ও চলতি বছরের ২৫ মার্চ পর্যন্ত ১৪ জন ক্রসফায়ার, লাইন অব ফায়ার এবং বন্দুকযুদ্ধে নিহত হয়। র‌্যাবের দাবি, নিহতদের বেশিরভাগই দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নিষিদ্ধ ঘোষিত চরমপন্থী দলের সদস্য, ঢাকার আন্ডারওয়ার্ল্ডের সন্ত্রাসী, অস্ত্র ব্যবসায়ী, কুখ্যাত মাদক ব্যবসায়ী, ছিনতাইকারী ও সুন্দরবনের বনদস্যু। র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, সাধারণ মানুষের প্রত্যাশা ও আস্থার মূল্যায়ন করে র‌্যাব সামনের দিকে এগিয়ে যাচ্ছে। সন্ত্রাসী ও জঙ্গিরা যেন মাথাচাড়া দিয়ে না উঠতে পারে তার জন্য কঠোর অবস্থানে রয়েছে র‌্যাব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন