শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মাঘের শীত ফের বাড়তে পারে

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

তাপমাত্রা ১-৩ ডিগ্রি হ্রাসের পূর্বাভাস কুয়াশায় দুর্ভোগ অব্যাহত
ভরা শীত মওসুমের মাঘ মাস এখন মাঝামাঝির দিকে। চলতি জানুয়ারি মাসের গেল ৭ থেকে ১০ তারিখের মতো ‘বাঘ পালানো শীতে’র মতো সুতীব্র না হলেও মাঘের ‘স্বাভাবিক’ শীত আবারও অনুভূত হতে পারে। তাপমাত্রা আরো হ্রাসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। আজ (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে সারাদেশে রাতের তাপমাত্রা স্থানভেদে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে। সেই সঙ্গে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
এদিকে শীতের দাপট কিছুটা কমে এসে গত কয়েকদিনে হালকা শীত পড়ছে। তবে মাঝারি থেকে ঘন কুয়াশায় যানবাহন চলাচল ব্যাহত এবং কর্মজীবী মানুষের নানামুখী দুর্ভোগ অব্যাহত রয়েছে। শীতজনিত রোগ-ব্যাধিতে আক্রান্ত হচ্ছে বিশেষত শিশু ও বৃদ্ধরা। তবে শীতের তীব্রতা এ বছর বেশি থাকায় খেজুরের রস আর গুড় সুমিষ্ট হচ্ছে। যা এক প্রাকৃতিক কারণ বটে।
আবহাওয়া বিভাগ জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। আগামী ২ দিনে আবহাওয়ার অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে। এর পরের ৫ আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।
গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রংপুর বিভাগের রাজারহাটে ১০ ডিগ্রি সে.। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোওে ২৮.২ ডিগ্রি সে., যা মওসুমের বর্তমান সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশিই। গতকাল ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ এবং ১৫.৬ ডিগ্রি সে.। চট্টগ্রামে ২৭ এবং ১৪.৮ ডিগ্রি সে.।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন