রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২০২১ সালের মধ্যে শতভাগ বিদ্যুৎ সুবিধা

প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : সরকার ২০২১ সালের মধ্যে দেশের শতভাগ মানুষকে বিদ্যুতের আওতায় নিয়ে আসবে। আর ২০১৮ সালের মধ্যে দেশের মোট জনগোষ্ঠীর ৯২ শতাংশ বিদ্যুৎ সুবিধা পাবে। এই লক্ষ্য সামনে রেখে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।
এ ব্যাপারে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন পাওয়ার সেলের মহাপরিচালক মোহম্মদ হোসেন জানান, বিদ্যুৎ উৎপাদন ও নিরবচ্ছিন্নভাবে সরবরাহের জন্য ইতোমধ্যেই বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, সরকার বাংলাদেশকে একটি উন্নত দেশে রূপান্তর করতে প্রতিশ্রুতিবদ্ধ।
মোহম্মদ হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা সাড়ে ১৪ হাজার মেগাওয়াটে পৌঁছেছে। ফলে বর্তমানে দেশের ৭৫ ভাগ লোক বিদ্যুৎ সুবিধা ভোগ করছে। তিনি বলেন, আমরা ২০২১ সালের মধ্যে সকল নাগরিককে বিদ্যুৎ সুবিধার আওতায় নিয়ে আসতে সক্ষম হব। এ লক্ষ্যে সরকার বিদ্যুৎ সেক্টরের উন্নয়নের জন্য আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে।
এদিকে পল্লী বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (আরইবি) সূত্রে জানা যায়, ২০১৮ সালের মধ্যে ৯২ শতাংশ লোককে বিদ্যুৎ সুবিধার আওতায় নিয়ে আসতে আরইবি পল্লী বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (আরইবি) বিদ্যুৎ বিতরণ লাইন নির্মাণ এবং সংযোগ প্রদানের কাজ করে যাচ্ছে। আরইবি ২০২১ সালের মধ্যে ৪ লাখ ৪০ হাজার কিলোমিটার বিতরণ লাইন স্থাপনের মাধ্যমে ১ কোটি ৯০ লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেয়ার পরিকল্পনা নিয়েছে।
পাওয়ার সেলের মহাপরিচালক আরও জানান, প্রায় ৭৭টি পল্লী বিদ্যুৎ সমিতি ২ লাখ ৪৮ হাজার কিলোমিটার বিতরণ লাইন স্থাপনের মাধ্যমে ১ কোটি ২১ লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দিয়েছে। আরইবি ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ি ২ কোটি ২৭ লাখ গ্রাহককে নতুন বিদ্যুৎ সংযোগ দিচ্ছে এবং ৭০ লাখ গ্রাহকের জন্য ১ লাখ ৫০ হাজার বিতরণ লাইন নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ২০১৫-২০১৬ অর্থবছরে ৩০ হাজার কিলোমিটার বিতরণ লাইন স্থাপনের মাধ্যমে ৩০ লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগের আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে।
বিদ্যুৎ বিভাগ জানায়, সরকার তার বিগত এবং বর্তমান মেয়াদে বিদ্যুৎ সেক্টরে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে। তিনি দেশের সার্বিক উন্নয়নে বিদ্যুৎ খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন।
এ ব্যপারে আরইবি’র চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন ইনকিলাবকে বলেন, সরকারের ভিশন-২০২১ এর মধ্যে প্রাথমিক জ্বালানী সূত্র হিসেবে ৫৩ শতাংশ কয়লা ব্যবহার করে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। সরকার ২০২১ সালের মধ্যে দেশকে একটি মধ্যম আয়ের দেশে রূপান্তর করতে চায়। এ লক্ষে বিপুলসংখ্যক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ, সঞ্চালন লাইন এবং বিতরণ লাইন স্থাপন করেছে।
বর্তমানে শিল্পায়ন, কর্মসংস্থান সৃষ্টি এবং সেচ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষে ভারত থেকে নতুন করে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে।
আরইবি’র চেয়ারম্যান বলেন, বিদ্যুৎ নিয়ে সরকারের মহাপরিকল্পনাগুলো পিডিবি, পিজিসিবি, ডিপিডিসি, ডেসকো সকলেই বাস্তবায়ন করছে। আমাদের সংস্থা আরইবি’ও একই লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিআরইবি’র মূল কাজটা যেহেতু গ্রামের মানুষকে নিয়ে-সেজন্য গ্রামীণ উন্নয়ন, কৃষি, সেচ, গ্রামীণ অর্থনীতি, শিল্প-কারখানা ও গ্রামের মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ সুবিধা পৌছে দেয়ার লক্ষে আমরা কাজ করে যাচ্ছি।
আমরা গ্রাহকদের বিদ্যুৎ সংযোগ দেয়ার পাশাপাশি সিস্টেম লস ১২ দশমিক ৯২ শতাংশ থেকে কমিয়ে ১২ দশমিক ৫০ শতাংশে এনেছি। আগামী জুন ২০১৬-এর মধ্যে এই সিস্টেম লস ১২ শতাংশে নামিয়ে আনা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন