শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকোর ঢাকা ত্যাগ

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো তিন দিনের সফর শেষে ঢাকা ত্যাগ করেছেন। বিমানবন্দরে উইদোদোকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ পররাষ্ট্রমন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা। গতকাল সকাল ৯টার দিকে তাকে বহনকারী একটি প্লেন জাকার্তার উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।
২৭ জানুয়ারি বিকেলে ঢাকায় আসেন উইদোদো। তিনি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের দেখতে বাংলাদেশ সফর করেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। পরে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে পাঁচটি চুক্তি-সমঝোতা। এরমধ্যে অগ্রাধিকারভিত্তিক বাণিজ্য সুবিধা সংক্রান্ত চুক্তি ও মৎস্যসম্পদ আহরণ সংক্রান্ত বিষয়ে যৌথ সম্মতিপত্র উলেখযোগ্য। এছাড়া তিনি প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদের নৈশভোজে অংশগ্রহণ করেন। সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে শ্রদ্ধা জানান মুক্তিযুদ্ধের বীরশহীদদের প্রতি।
জোকো উইদোদো মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দশা দেখতে কক্সবাজারে যান। গত রবিবার কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের ক্যাম্প পরিদর্শনের সময় সাংবাদিকদের এসব কথা বলেন। এ সময় তার সঙ্গে ছিলেন দেশটির ফার্স্ট লেডি ইরিয়ান জোকো উইদোদো। এসময় ইন্দোনেশিয়া সরকার পরিচালিত ফিল্ড হসপিটাল, শিশু শিক্ষা কেন্দ্র, বিশুদ্ধ পানির টিউবওয়েল পরিদর্শন করেন। জোকো উইদোদো রোহিঙ্গা শিশুদের খেলনা সামগ্রী উপহার দেন। তার সফরসঙ্গী কর্মকর্তারা বলেন, উখিয়ার জামতলী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন ইন্দোনেশিয়ান প্রেসিডেন্ট। এসময় তিনি রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার পর তাদের পাশে থাকার আশ্বাস দেন। একইসঙ্গে বলেন মানবিক সহায়তা চালিয়ে যাওয়ার কথাও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন