সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

নিরাপত্তা সহযোগিতা আলোচনা আসছে মার্কিন প্রতিনিধি দল

প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা ঃ আগামী ৩০ ও ৩১ মার্চ ঢাকা সফর করবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি সারাহ সুয়লের নেতৃত্বে জ্যেষ্ঠ কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল। তারা বাংলাদেশের সরকারি কর্মকর্তা, সুশীল সমাজ এবং শিক্ষার্থীদের সঙ্গে নিরাপত্তা থেকে শুরু করে মানবাধিকার বিষয়ে আলোচনা করবেন। গতকাল রোববার ঢাকার মার্কিন দূতাবাস থেকে এ তথ্য জানানো হয়।
এ প্রতিনিধি দলের সফর সম্পর্কে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশীদার। নিরাপত্তা ও সহিংস চরমপন্থা দমনসহ অন্যান্য বৈশ্বিক সমস্যা নিয়ে যখন আমরা একসঙ্গে কাজ করি, তখন উভয় দেশের মানুষই তার সুফল পায়।
দূতাবাস জানায়, আন্ডার সেক্রেটারি হিসেবে দায়িত্ব গ্রহণের আগে ডক্টর সুয়ল হার্ভার্ড কেনেডি স্কুল অব গভর্নমেন্ট-এ শিক্ষকতা করেছেন। যেখানে তিনি ‘কার সেন্টার ফর হিউমান রাইটস পলিসি’র পরিচালকের দায়িত্ব পালন এবং জাতীয় নিরাপত্তা ও মানবাধিকার বিষয়ক কর্মসূচি পরিচালনা করেছেন। ডক্টর সুয়ল যুক্তরাষ্ট্র সশস্ত্র বাহিনীর সঙ্গে বেসামরিক নিরাপত্তা বিষয়ে বিশদ কাজ করেছেন।
দূতাবাসের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ক্লিনটন প্রশাসনের অধীনে তিনি শান্তিরক্ষা এবং মানবিক সহায়তা বিষয়ক প্রথম ‘ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব ডিফেন্স’ হিসেবে দায়িত্ব পালন করেছেন। নির্বাহী বিভাগে যোগদানের আগে ডক্টর সুয়ল ছয় বছর ধরে যুক্তরাষ্ট্র ‘সিনেট মেজরিটি লিডার’ জর্জ জে. মিচেলের জ্যেষ্ঠ পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন