বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফার্নেস অয়েলের মূল্য কমছে কমছে না বিদ্যুতের দাম

প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ উৎপাদন, শিল্প কারখানায় পণ্য উৎপাদন ও জাহাজ চালাতে ফার্নেস অয়েল লাগে। এজন্য ফার্নেস ওয়েলের দাম কমানোর বিষয়ে বিবেচনা করা হচ্ছে। এক সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে। তবে বিদ্যুতের দাম কমছে না। জ্বালানি তেলের দাম সমন্বয় করতে চার থেকে পাঁচ বছর সময় লাগবে।
গতকাল (মঙ্গলবার) দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।
ফার্নেস অয়েলের দাম কমলে বিদ্যুতের দাম কমবে কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আপাতত বিদ্যুতের দাম কমানো বা বাড়ানোর বিষয়ে কিছু বলতে পারছি না। ফার্নেস অয়েলের দাম কমানোর পর উন্নয়ন কাজ শুরু করলে বিদ্যুতের দাম কমানোর সুযোগ থাকবে না। বরং সেক্ষেত্রে বাড়বে।
জ্বালানি তেলের দাম কমলে স্বাভাবিক নিয়মে বিদ্যুতের দাম কমানো হয়। কিন্তু বিদ্যুতের দাম কমছে না কেন? এই প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, জ্বালানি খাতে বিশাল ভর্তুকি দিতে হয়। এর পরিমাণ পাঁচ থেকে সাত হাজার কোটি টাকা। এটি সমন্বয় করতে চার থেকে পাঁচ বছর সময় লাগবে।
প্রতিমন্ত্রী বলেন, আমাদের সরকার জনগণকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে চায়। এক্ষেত্রে সাশ্রয়ী মূল্যের বিষয়টিও আমাদের দেখতে হয়। আর জনগণের ক্রয়ক্ষমতা বেড়েছে। সবাই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ চায়। এ প্রসঙ্গে তিনি বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে হলে বিদ্যুৎ কেন্দ্রের উন্নয়ন ও নতুন কেন্দ্র স্থাপন করতে হবে। গ্যাসের সরবরাহ নিয়ে প্রতিমন্ত্রী বলেন, লাইনের গ্যাস বাদ দিয়ে এলপিজি সরবরাহ করার পরিকল্পনা রয়েছে। এক্ষেত্রে ব্রেক ইভেন্টে আসার পর গ্যাসের দাম কমানোর ব্যাপারে চিন্তা করা হবে।
প্রতিমন্ত্রী আরও জানান, কেরোসিন, ডিজেল, পেট্রোলসহ অন্যান্য জ্বালানির দাম কমানোর বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদন, শিল্প-কারখানায় পণ্য উৎপাদন ও জাহাজ চালাতে ফার্নেস অয়েল লাগে। এজন্য ফার্নেস ওয়েলের দাম কমানোর বিষয়ে বিবেচনা করা হচ্ছে। এক সপ্তাহের মধ্যে প্রজ্ঞাপন জারি করা হবে। তবে বিদ্যুতের দাম কমছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন