রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তনু হত্যাকারীদের গ্রেফতার ও বিচার দাবিতে শাহবাগে সড়ক অবরোধ

প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা। সমাবেশে তনু হত্যার বিচারের দাবিতে আগামী ৩ এপ্রিল সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট পালন করার ঘোষণা দিয়েছে তারা। তবে ওইদিনের এইচএসসি পরীক্ষা ধর্মঘটের আওতামুক্ত থাকবে।
গতকাল মঙ্গলবার রাজধানীর শাহবাগ মোড়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে দুপুর ১টা থেকে ৩টা পর্র্র্যন্ত অবরোধ ও বিক্ষোভ সমাবেশ পালন করে শিক্ষার্থীরা। সমাবেশের সময় শিক্ষার্থীদের লাঠিপেঠা করার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। এই সময় শিক্ষার্থীদের হাতের ব্যানার ও ফেস্টুনে লেখা ছিল ‘আমরা তনুর ভাইবোন, তনু হত্যার বিচার চাই,’ শেষবারের মতো বলছি সংযত হও’।
প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মঙ্গলবার ঢাবি ক্যাম্পাসে মিছিল করে। এরপর তারা শাহবাগের দিকে যায়। শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে প্রধান প্রধান সড়ক ঘুরে বেলা ১টার দিকে শাহবাগে অবস্থান নেয়। দুপুর পৌনে ২টার দিকে নটরডেম কলেজের দুই শতাধিক শিক্ষার্থী একটি মিছিল নিয়ে এসে এই অবরোধ কর্মসূচিতে যোগ দেয়। বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এতে যোগ দেয়।
অবরোধ চলাকালে সেনাবাহিনীর একটি গাড়ি পাশ দিয়ে যাওয়ার সময় ঘিরে ধরে দাবি-দাওয়ার পোস্টার লাগিয়ে দেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এতে পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু করে। সেনাবাহিনীর গাড়িটি ছেড়ে দেওয়াকে কে›ন্দ্র করে এ সময় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় দুজন শিক্ষার্থী আহত হয়। তারা হলো আশিকুল ইসলাম ও মন্টু। এই দুজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলে জানা গেছে। বেলা সাড়ে তিনটার দিকে অবরোধ প্রত্যাহার করে নতুন কর্মসূচি ঘোষণা করে তারা। এই সময় শাহবাগ এলাকায় পরিস্থিতি মোকাবিলায় বিপুলসংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়।
শিক্ষার্থীরা অপরাধী আটক না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বলে, আমরা প্রতিদিনই অল্প সময় করে নিজেদের সংক্ষুব্ধতা প্রকাশ করছি। এটাকে আমাদের দুর্বলতা ভাবার কিছু নেই। অবরোধে অংশ নেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নুসরাত জাবিন বলেন, তনুকে ধর্ষণের মতো ঘটনা আমার অন্য বন্ধুদের বেলায়ও তো ঘটতে পারে। আর যেন এ ধরনের কোনো ঘটনা না ঘটে, সে দাবি নিয়েই আমরা শাহবাগ অবরোধ করেছি।
এছাড়া সোহাগী জাহান তনুর হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। গতকাল দুপুরে রাজধানীর বাড্ডায় আফতাবনগর-সংলগ্ন গ্রগতি সরণিতে এই প্রতিবাদ কর্মসূচি পালন করে। এতে বিশ্ববিদ্যালয়ের বহু শিক্ষার্থী অংশ নেয়।
শিক্ষার্থীদের প্রতিবাদ কর্মসূচির কারণে বেলা দেড়টা থেকে একটা ৫০ মিনিট পর্যন্ত ওই সড়কের এক পাশে যান চলাচল কিছুটা বাধাগ্রস্ত হয়। তবে শিক্ষার্থীদের কর্মসূচি ছিল একেবারেই শান্তিপূর্ণ। তারা তনু হত্যার বিচারের দাবিতে ব্যানার বহন করে। একই সঙ্গে বিভিন্ন স্লোগান দেয়। শিক্ষার্থীরা জানিয়েছে, তাদের এই প্রতিবাদ কর্মসূচি অব্যাহত থাকবে।
এদিকে বাংলাদেশ ওয়ার্কাস পার্টি তনুর হত্যার বিচার ও দোষীদের গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করে করেছে। সমাবেশে বক্তারা বলেছেন, বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হলে দ্রুত সময়ের মধ্যে তনু হত্যার বিচার করতে হবে।
পুলিশ ডিবির পর তনু হত্যার তদন্তে এবার সিআইডি
সাদিক মামুন, কুমিল্লা থেকে : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী সোহাগী জাহান তনু হত্যা মামলা তদন্তে ঢাকা থেকে কুমিল্লায় এসেছে সিআইডির একটি। থানা পুলিশের তদন্তে অগ্রগতি না থাকায় মামলাটি পুলিশের গোয়েন্দা শাখায় (ডিবি) হস্তান্তর হয়েছিল শুক্রবারে। ডিবির তদন্তের চারদিনের মাথায় গতকাল মঙ্গলবার দুপুরে চাঞ্চল্যকর তনু হত্যা মামলাটির তদন্তভার ন্যাস্ত হলো কুমিল্লা সিআইডির উপর। এনিয়ে দুই দফা মামলাটির তদন্ত সংস্থার পরিবর্তন হয়ে তৃতীয় দফায় সিআইডিতে স্থানান্তর হল চাঞ্চল্যকর তনু হত্যা মামলা। এদিকে আদালতের নির্দেশে পুনরায় ময়না তদন্তের জন্য আজ বুধবার সকালে কুমিল্লার মুরাদনগরের মিজাপুর গ্রামে শায়িত তনুর লাশ কবর থেকে উত্তোলন করা হবে। লাশের ডিএনএ পরীক্ষাসহ গুরুত্বপূর্ণ কিছু বিষয়ের সঠিক তদন্তের জন্য লাশ কবর থেকে তোলা হবে। জানা গেছে সিআইডির ফরেসনিক বিভাগে এসব আলামত নেয়া হবে।
সোহাগী জাহান তনু হত্যার ঘটনা ঘিরে এখনো প্রতিবাদে উত্তাল সারা দেশ। একই সাথে চলছে সোস্যাল মিডিয়াতেও প্রতিবাদের ঝড়। হত্যাকা-ের ৯দিন অতিবাহিত হয়েছে। কিন্তু কোন ক্লু উদঘাটন করতে পারেনি পুলিশ। মামলা তদন্তের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালের তাগিদ থাকা সত্ত্বেও তদন্তে অগ্রগতি হচ্ছে না বলে অভিযোগ তুলেছেন নাগরিক সমাজ। তবে কুমিল্লার পুলিশ সুপার শাহ আবিদ হোসেন বরাবরই বলে আসছেন ঘটনাটি সেনানিবাসের সংরক্ষিত এলাকায়। এটি অন্যসব খুনের মামলার মতো নয়। তাই এটিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করা হচ্ছে। আর এজন্য সময় লাগছে। অপরাধী যে-ই হোক আইনের আওতায় আসবে। ডিবি পুলিশের তদন্তের চারদিনের মাথায় গতকাল বুধবার বেলা ১২টায় ঢাকা থেকে সিআইডির একটি বিশেষ টিম কুমিল্লায় আসে। টিমের সদস্যরা বেলা সাড়ে ১২টায় পুলিম সুপার শাহ আবিদ হোসেনের সাথে সাক্ষাত করেন। সাক্ষাত শেষে মামলার তদন্ত সংস্থা কুমিল্লা ডিবির ওসি মনজুরুল আলমকে সঙ্গে নিয়ে দুপুরে সিআইডির টিমটি ঘটনাস্থল কুমিল্লা সেনানিবাসে যায়। তনু হত্যা মামলাটি তদন্তে ঢাকা থেকে সিআইডির দুইটি টিম আসার কথা থাকলেও গতকাল বিকেল পর্যন্ত একটি টিমের সদস্যদের অবস্থান নিশ্চিত করেন কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার আলী আশরাফ ভূইয়া। গতকাল সন্ধ্যায় মামলাটির বিষয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করেন জেলা পুলিশ সুপার ও সিআইডির বিশেষ পুলিশ সুপার।
এদিকে গতকাল দুপুরে পুলিশ সুপার শাহ আবিদ হোসেন মামলাটি কুমিল্লা সিআইডিতে স্থানান্তর করেন। জানা যায়, সিআইডি কুমিল্লা-নোয়াখালি বিভাগের বিশেষ পুলিশ সুপার ড. নাজমুল করীম খান মামলাটি বিশেষভাবে তদারকি করবেন। আর তদন্তের দায়িত্বে থাকতে পারেন কুমিল্লা সিআইডির কর্মকর্তা গাজী মোহাম্মদ ইব্রাহিম। আজ বুধবার সকালে কুমিল্লা সদরের নির্বাহী কর্মকর্তা লুৎফুন্নাহারসহ প্রশাসনিক কর্মকর্তা, পুলিশ ও সিআইডির পুলিশের উপস্থিতিতে তনুর লাশ মুরাদনগরের মিজাপুর গ্রামের কবর থেকে উত্তোলন করা হবে।
উল্লেখ্য, গত ২০ মার্চ রাত ১০টার দিকে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু টিউশনি সেরে বাসায় ফেরার পথে কুমিল্লা সেনানিবাসের পাহাড় হাউজ আবাসিক এলাকায় খুন হয়। ধারণা করা হয় পাশবিক নির্যাতনের পর তনুকে দুবৃর্ত্তরা হত্যা করে জঙ্গলে ফেলে রাখে। ২১ মার্চ ময়না তদন্ত শেষে তাকে তার গ্রামের বাড়ি কুমিল্লার মুরাদনগরের মির্জাপুরে দাফন করা হয়।
তনু হত্যাকারীরা যতই শক্তিশালী হোক, ছাড় দেয়া হবে না Ñমেহের আফরোজ চুমকি
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, তনু হত্যাকারীরা যতই শক্তিশালী হোক না কেন তাদেরকে ছাড় দেয়া হবে না। গতকাল রাজধানীর জাতীয় মহিলা সংস্থা আয়োজিত মহান স্বাধীনতা দিবস ২০১৬ উপলক্ষ্যে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদেরকে সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। জাতীয় মহিলা সংস্থার ফজিলাতুন্নেছা মুজিব অডিটরিয়ামে এ অনুষ্ঠান সম্পন্ন হয়। প্রতিমন্ত্রী বলেন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীরা প্রকৃত মুক্তিযুদ্ধা। তারা তাদের বিপ্লবী সংগীতের মাধ্যমে এদেশের মানুষকে মুক্তিযুদ্ধে জীবন দিতে অনুপ্রাণিত করেছে।
জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান মমতাজ বেগম এডভোকেটের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক সচিব নাছিমা বেগম এনডিসি, একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদা শারমিন বেনু, কবি কাজী রোজি এম,পি এবং জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক জাহানারা বেগম প্রমুখ।
অনুষ্ঠানে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ৮ শিল্পীকে জাতীয় মহিলা সংস্থা সংবর্ধনা প্রদান করেছেন। সংবর্ধনা ও বিশেষ সম্মামনা পেলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী কুইন মাহজাবীন, লায়লা হাসান, মালা র্খুরম, নমিতা ঘোষ, কল্যানী ঘোষ, উমা খাঁন, রুপা ফরহাদ ও শারমীন খুরশিদ।
ইবিতে মানববন্ধন
ইবি সংবাদদাতা : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ২য় বর্ষের ছাত্রী সোহাগী জাহান তনুর হত্যার বিচারের দাবিতে মানববন্ধন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল সকাল ১১টায় ‘বাংলাদেশ লইয়ারস অ্যান্ড ল স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’-এর আয়োজনে বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। আইন বিভাগের প্রফেসর ড. শাহজাহান ম-লের সভাপতিত্বে ও আইন বিভাগের শিক্ষার্থী জুয়েল রানার উপস্থাপনায় মানববন্ধনে বক্তব্য রাখেন আইন বিভাগের প্রফেসর ড. রেবা ম-ল, লাল চাঁদ আলীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।
বাকৃবিতে প্রতিবাদ
বাকৃবি সংবাদদাতা : তনু হত্যাকা-সহ সারাদেশে শিশু ও নারী নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) বৃহত্তর কুমিল্লা সমিতি।
গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে কুমিল্লা সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবদুল মোমেন মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সৈয়দ মো. এহসানুর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়।
নারায়ণগঞ্জে মানববন্ধন
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : তনুর খুনিদের অবিলম্বে গ্রেফতার ও বিচারের দাবিতে মানববন্ধন করেছে মানবাধিকার সংগঠন অধিকার নারায়ণগঞ্জ ইউনিট। গতকাল মঙ্গলবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এ কমূর্সচি পালন করা হয়। অধিকার নারায়ণগঞ্জ ইউনিটের সমন্বয়ক সাংবাদিক বিল্লাল হোসেন রবিনের সভাপতিত্বে মানবন্ধনে বক্তব্য রাখেন, সিপিবির নারায়নগঞ্জ জেলা সভাপতি হাফিজুল ইসলাম, বাসদের জেলা সমন্বয়ক নিখিল দাস, নিউএজের জেলা প্রতিনিধি রফিকুল ইসলাম জীবন, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, সাংবাদিক আব্দুর রহিম।
গাইবান্ধায় বিক্ষোভ অবরোধ
গাইবান্ধা জেলা সংবাদদাতা : গতকাল ছাত্রলীগ গাইবান্ধা সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ শাখা মানববন্ধন, সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচীর আয়োজন করে। মানববন্ধন শেষে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বেশ কিছু সময় সড়ক অবরোধ করে রাখে। কর্মসূচীতে সকল সাধারণ শিক্ষার্থীরা অংশ নেয়।
নাটোরে বিক্ষোভ
নাটোর জেলা সংবাদদাতা : গতকাল নাটোরে ‘জেগে ওঠো’ সামাজিক সংস্কৃতিক আন্দোলনের আহবানে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বক্তব্য রাখেন প্রবীন শিক্ষাবিদ সৈয়দ মুহাম্মদ নসিহ্, মুক্তিযোদ্ধা মোঃ আলাউদ্দিন শেখ, নাটোর পৌরসভার কাউন্সিলর মুস্তাক আলী ভুট্টু, সামাজিক ব্যক্তিত্ব রানা সরকার প্রমুখ।
জয়পুরহাটে কর্মসূচি পালিত
জয়পুরহাট জেলা সংবাদদাতা : বিজ্ঞান আন্দোলন মঞ্চ জয়পুরহাট জেলা শাখা উদ্দ্যোগে গতকাল জয়পুরহাট জিরোপয়েন্টে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক মানস সিংহটুটুল, কলেজ শাখার সংগঠক কাজল রায়, জাফির হোসেন, বিজ্ঞান আন্দোলন মঞ্চের সদস্য সামিউল ইসলাম।
রাউজানে মানববন্ধন
রাউজান উপজেলা সংবাদদাতা : গতকাল দুপুরে চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের রাউজান কলেজ গেইটের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন