বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শাহবাগে নার্সদের অবরোধ যানজটে বিপর্যস্ত রাজধানী

প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শাহবাগে নার্সদের অবরোধে দিনভর যানজটে বিপর্যস্ত হয়ে পড়েছিল রাজধানী। এ সময় শাহবাগ ও আশপাশের এলাকায়, যান চলাচল বন্ধ হয়ে যায়। যার প্রভাব পড়ে পুরো রাজধানীতে। এমনকি শাহবাগের অবরোধে প্রধানমন্ত্রীর উদ্বোধনের দুই ঘণ্টা পরই তীব্র যানজট সৃষ্টি হয় মগবাজার-মৌচাক ফ্লাইওভারে। তেজগাঁও থেকে মগবাজার যাওয়ার অংশে তীব্র যানজট সৃষ্টি হলে ভোগান্তিতে পড়ে সাধারণ যাত্রীরা। নতুন ফ্লাইওভারে তীব্র যানজটের কারণ জানতে চাইলে দায়িত্বরত ট্রাফিক পুলিশ জানান, শাহবাগে সড়ক অবরোধ করেছে নার্সরা। যার প্রভাব পড়েছে ফ্লাইওভারেও।
সূত্র মতে, দাবী আদায়ে রাজধানীর শাহবাগ মোড়ে অবরোধকারী নার্সদের ছত্রভঙ্গ করতে হামলা চালায় পুলিশ। এসময় লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ ও পানিকামান ব্যবহার করে ১১ জনকে গ্রেফতার করা হয়। এই ঘটনায় প্রায় অর্ধশত নার্স আহত হয়। একজনকে মারাত্মক আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজের আইসিইউতে নেয়া হয়েছে। পূর্বের ন্যায় ব্যাচ মেধা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে নার্স নিয়োগের পরিবর্তে বিপিএসসি’র মাধ্যমে নার্স নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের প্রতিবাদে বুধবার সকাল ৯টায় রাজধানীর গুরুত্বপূর্ণ শাহবাগ মোড় অবরোধ করে ডিপ্লোমা বেকার নার্সেস এসোসিয়েশন এবং বেসিক গ্র্যাজুয়েট নার্সেস সোসাইটি। এতে শাহবাগ ও আশপাশের এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। চরম ভোগান্তিতে পড়েন, সাধারণ মানুষ। রাজধানীতে দিনভর তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে দুপুর ২টার দিকে তাদের ওপর লাঠিচার্জ, টিয়ার  শেল ও পানিকামান নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে পুলিশ।
এদিকে আন্দোলনকারী নার্সদের ছত্রভঙ্গ করতে পুলিশের লাঠিচার্জ ও টিয়ার সেল নিক্ষেপের ফলে চরম ভোগান্তিতে পড়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এবং বারডেমে চিকিৎসা নিতে আসা শত শত রোগী। টিয়ার সেলের গ্যাসের তীব্রতায় নারী ও শিশুরা চরম বিপাকে পড়ে। পরিচয় প্রকাশে অনিচ্ছুক বিএসএমএমইউ’র একাধিক চিকিৎসক কর্মকর্তা জানান, কয়েকটি টিয়ারসেল হাসপাতালের ভেতরে পড়ায় রোগীরা দিগি¦দিক ছুটোছুটি শুরু করে। শিশুদের মধ্যে কান্নার রোল পড়ে যায়।
আন্দোলনকারীদের দাবি, পিএসসি পরীক্ষা পদ্ধতির বদলে, মেধা, জ্যেষ্ঠতা ও অভিজ্ঞতার ভিত্তিতে নিয়োগ দিতে হবে। ১৩ হাজার ৭শ’ পদের নিয়োগও আগের পদ্ধতিতে নেয়ার দাবি জানান তারা।
বেসিক গ্র্যাজুয়েট নার্সেস সোসাইটির সভাপতি রাজীব কুমার বিশ্বাস বলেন, বীনা উস্কানিতে দাবি আদায়ে পালিত শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচিতে হামলা চালিয়েছে পুলিশ। এসময় পুলিশের পক্ষ থেকে বর্বরোচিত লাঠিচার্জ, টিয়ারশেল ও পিপার স্প্রে নিক্ষেপ এবং পানি কামানের মাধ্যমে গরম পানি নিক্ষেপ করা হয়। এই হামলায় প্রায় অর্ধশত নার্স আহত হন। পিপার স্প্রে নিক্ষেপের কারণে তাদের মধ্যে সীমা সমাদ্দার নামে একজন মারাত্মক আহত হলে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে নিয়ে চিকিৎসা প্রদান করা হয়। এছাড়া পানিকামানের ছোঁড়া গরম পানিতে ক্ষতিগ্রস্ত ১২ জনকে ঢাকা মেডিকেল কলেজের বার্ণ ইউনিটে প্রাথমিক চিকিৎসা দিয়ে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরী বিভাগের আরো ২৮ জন চিকিৎসাধীন রয়েছেন। রাজিব জানান, এর বাইরেও আহত ৬ জন নার্স বিএসএমএমইউতে এবং ২ জন হলিফ্যামিলিতে চিকিৎসাধীন রয়েছে।
তবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, সেখানে মোট ২১ জন চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে নাজমা আক্তার, সাহিদা আক্তার, ইমা আক্তার, লুৎফর রহমান, সাইফুল ইসলাম, বিজন বণিক, হাসিয়া খাতুন, মেরিনা বেগম, তাসলিমা আক্তার, জোসনা আক্তার, নূরুল ইসলাম, নাসরিন আক্তার, আমিরা আক্তার, হালিমা বেগম, সালাউদ্দিন, সাইফুল ইসলাম, আব্দুল লতিফ, অমৃতা, ইমরান হোসেন, মুকুল হোসেন এবং আসমা আক্তার। অবরোধকারীদের ছত্রভঙ্গ করে দেওয়ায় দুপুরের পর থেকে শাহবাগ এলাকায় আবার যান চলাচল স্বাভাবিক হয়। শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) নুরুল ইসলাম জানান, জনদুর্ভোগ ও যানজটের কথা বিবেচনা করে প্রথমে অবরোধকারীদের সড়ক থেকে সরে যাবার জন্য অনুরোধ করা হয়। কিন্তু তারা তাদের অবস্থানে অনঢ় থাকলে পুলিশ অ্যাকশনে যেতে বাধ্য হয়। অবরোধে শাহবাগের মূল রাস্তার সবদিকে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে শাহবাগ ও এর আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়েন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গামী শিক্ষক-শিক্ষার্থী, অফিসগামী মানুষসহ ওই পথ দিয়ে চলাচলকারীরা।
এদিকে বহুল আলোচিত মগবাজার-মৌচাক ফ্লাইওভারের প্রথম অংশ উদ্বোধনের দুই ঘণ্টা পরই তীব্র যানজট সৃষ্টি হয়েছে ফ্লাইওভারটিতে। তেজগাঁও থেকে মগবাজার যাওয়ার অংশে তীব্র যানজটে ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রীরা। নতুন ফ্লাইওভারে তীব্র যানজটের কারণ জানতে চাইলে দায়িত্বরত ট্রাফিক পুলিশ জানান, শাহবাগে সড়ক অবরোধ করেছে নার্সরা। নার্সদের অবরোধের ফলে শাহবাগের সড়কে যানচলাচল বন্ধ রয়েছে। ফলে এই যানজট শহর জুড়েই ছড়িয়ে পড়েছে।
তীব্র যানজটে ভোগান্তির শিকার আব্দুল হাই নামক এক ব্যবসায়ী ক্ষোভ প্রকাশ করে বলেন, গাজীপুর থেকে শাহবাগ পর্যন্ত আসতে সময় লেগেছে ৫ ঘণ্টারও বেশি। গতকাল বেলা পৌনে ১১টায় রাজধানীর সাতরাস্তা মোড়ে ফ্লাইওভারটির নামফলক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Sayed Ashik Rahman ৩১ মার্চ, ২০১৬, ১০:২৩ এএম says : 0
যারা নায্য দাবি করে পুলিশ তাদের হামলা করে।আর যারা অন্যায় ভাবে রাস্তা আটকে নাটক করে পুলিশ থাকে নির্বিকার।
Total Reply(0)
Yousuf Shetu ৩১ মার্চ, ২০১৬, ১০:২৪ এএম says : 0
১দিনে জানজট শুরু হয়ে গেল তাহলে ৩মাস মানুষ কি ভাবে দিন কাটিয়েছিল?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন