শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই ধর্মের বিরুদ্ধে লড়াই নয় -মোদি / ইসলাম শাশ্বত মূল্যবোধ শিক্ষা দেয় -বাদশাহ আবদুল্লাহ

নয়াদিল্লীতে সম্মেলনে ভারত ও জর্দানের নেতা

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ইন্ডিয়া টুডে : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, সন্ত্রাসের কোনো ধর্ম নেই। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই কোনো ধর্মের বিরুদ্ধে লড়াই নয়, এ লড়াই উগ্রবাদী মানসিকতার বিরুদ্ধে যা যুবকদের বিপথগামী করে।
নয়াদিল্লীর বিজ্ঞান ভবনে বৃহস্পতিবার ‘ইসলামিক হেরিটেজ: প্রোমোটিং, আন্ডারস্ট্যান্ডিং অ্যান্ড মডারেশন’ সম্মেলনে বক্তৃতাকালে মোদি এ কথা বলেন। এ সম্মেলনে ভারত সফররত জর্দানের বাদশাহ আবদুল্লাহ দ্বিতীয় উপস্থিত ছিলেন।
বাদশাহ আবদুল্লাহ ঘৃণার কন্ঠ প্রত্যাখ্যান করার জন্য সংবাদ মাধ্যমের প্রতি আহবান জানান। তিনি বলেন, আমাদের সোশ্যাল মিডিয়া এবং টিভি চ্যানেল থেকে ঘৃণার কণ্ঠ সরিয়ে দিতে হবে।
ভারত বহু ধর্মকে আলিঙ্গন করেছে, এ কথার উপর জোর দিয়ে মোদি বলেন, ভারতে প্রত্যেক ধর্ম বিকশিত হয়েছে। ভারতীয় গণতন্ত্র বহু পুরনো বহুত্ববাদের উৎসব। তিনি বলেন, সব ধর্মই ভারতে প্রাণ খুঁজে পেয়েছে, বিকশিত হয়ে উঠেছে। প্রত্যেক ভারতীয়ই এ সৌভাগ্যে গর্বিত তা সে যে ভাষায়ই কথা বলুক, যে ধর্মেরই অনুসারী হোক।
তিনি বলেন, বুদ্ধই হোন আর মহাত্মা গান্ধীই হোন, ভারত থেকেই শান্তি ও ভালবাসার সৌরভ বিশে^ ছড়িয়েছে। ভারত ‘বাসুদেব কুটুম্বাকাম’ ধারণা দিয়েছে যার অর্থ গোটা বিশ^ই আমাদের পরিবার। ভারত এ বিশ^বাসীকে তাদের পরিবার মনে করে তার মধ্যেই নিজ পরিচয় খুঁজে পায়।
মোদি বলেন, আগামীকাল (শুক্রবার) আমরা হোলি উৎসব করব। এর পর বুদ্ধজয়ন্তীর উৎসব হবে। তার পরেই আসবে রমজান মাস। এ সবই দেশের ঐক্য ও বহুত্বের প্রতীক।
বাদশাহ আবদুল্লাহ তার বক্তৃতায় বিশ^কে এক পরিবার বলে আখ্যায়িত করেন। তিনি বলেন, ইসলাম শাশ^ত মূল্যবোধ শিক্ষা দেয়। তিনি বলেন, গোটা বিশ্বই একটি পরিবার। আমরা একের চেয়ে অন্যে যতই পৃথক হই না কেন, আমাদের দায়িত্ব ভাগাভাগি করে নিতে হবে। সবাইকে ক্ষমা ও সহনশীলতার মূল্যবোধ ভাগ করে নিতে হবে।
জর্দানের বাদশাহ বলেন, আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে যে লড়াই তা বিভিন্ন ধর্মের মধ্যে লড়াই নয়। সমস্ত ধর্ম ও স¤প্রদায় বনাম উগ্রবাদ, হিংসা ও ঘৃণার লড়াই। মঙ্গলবার মোদি ফের প্রটোকল ভেঙে নয়াদিল্লী বিমানবন্দরে বাদশাহ আবদুল্লাহকে অভ্যর্থনা জানান। ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে বাদশাহ আম্মানে তার বাসভবনে মোদিকে স্বাগত জানিয়েছিলেন। সে সময় মোদি ফিলিস্তিন সফরে যাবার পথে জর্দানে যাত্রাবিরতি করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন