বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সীতাকুÐে বন্দুকযুদ্ধে ভূমিদস্যু কালু নিহত

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

র‌্যাবের অভিযানে ১৪টি অস্ত্র ও গুলি উদ্ধার
চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের সীতাকুÐে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে মারা গেছে ভূমিদস্যু কালু বাহিনীর প্রধান মোঃ সাবেদুল হক ওরফে কালু (৪২)। র‌্যাব জানায়, গতকাল (সোমবার) ভোরে সন্ত্রাসের ভয়াল জনপদ খ্যাত সীতাকুÐের জঙ্গল সলিমপুরে এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। সেখান থেকে দেশি-বিদেশি ১৪টি অস্ত্র ও বিপুল গোলাবারুদ উদ্ধার করেছে র‌্যাব। কালুর বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, ডাকাতিসহ বিভিন্ন অভিযোগে অন্তত ১২টি মামলা রয়েছে বলে র‌্যাবের ভাষ্য। র‌্যাব-৭ চট্টগ্রামের কর্মকর্তা আশেকুর রহমান বলেন, তাদের একটি দল গভীর রাতে জঙ্গল সলিমপুরে টহলে গেলে সেখানে অবস্থান নিয়ে থাকা সন্ত্রাসীরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে। আত্মরক্ষার জন্য র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি চালায়। দুইপক্ষের গোলাগুলির পর একজনকে সেখানে গুলিবিদ্ধ অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। পরে র‌্যাব খোঁজ নিয়ে জানতে পারে তার নাম কালু।
র‌্যাব জানায়, সীতাকুÐের সলিমপুর ইউনিয়নের পাহাড়ী জনপদ জঙ্গল সলিমপুর রূপ নিয়েছে এক ভয়ঙ্কর সন্ত্রাসের জনপদে। সরকারি বনভূমি দখল, খুন, ধর্ষণ, হানাহানি, আধিপত্য বিস্তার, অপহরণসহ সব ধরনের অপরাধমূলক কার্যক্রম জঙ্গল সলিমপুর এলাকায় নিত্যদিনের ঘটনা। সীতাকুÐের দুর্গম জঙ্গল সলিমপুরের সরকারি পাহাড় কেটে গত এক যুগে প্রায় ১৬ হাজার অবৈধ বসতি গড়ে উঠেছে। ছিন্নমূল মানুষদের নামে বিভিন্ন সংগঠন গড়ে তুলে একটি চক্র পাহাড়ে ছোট ছোট প্লট বানিয়ে তা বেচাকেনা করছে। পাহাড় বিক্রির অর্জিত অর্থ দিয়ে গত কয়েক বছরে দেশের নানা প্রান্তের সন্ত্রাসীদের অভয়াশ্রম হিসেবে জঙ্গল সলিমপুরে বিশাল সন্ত্রাসী বাহিনী গড়ে তুলেছে বিভিন্ন সন্ত্রাসী বাহিনী।
গত বছরের ২৩ অক্টোবর জঙ্গল সলিমপুরের মশিউর বাহিনীর প্রধান কাজী মশিউর রহমানকে গ্রেফতারের পর মোঃ সাবেদুল হক ওরফে কালু মহেশখালী থেকে অবৈধ অস্ত্র ও গোলাবারুদ এনে এলাকায় একক আধিপত্য বিস্তার করে এবং সেইসাথে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা শুরু করে। র‌্যাবের কাছে তথ্য ছিল কালু বাহিনীর সদস্যরা সেখানে অবস্থান করছে। এ তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়। বন্দুকযুদ্ধের পর ঘটনাস্থল তল্লাশি করে ১টি বিদেশী পিস্তল, ৭টি ওয়ান শুটারগান, ৬টি এসবিবিএল, ১টি পিস্তলের ম্যাগাজিন, ৪৮ রাউন্ড গুলি ও কার্তুজ, ১৫ রাউন্ড খালি খোসা, ৮টি রকেট প্লেয়ার এবং ৯টি পোচ উদ্ধার করা হয়। নিহত কালু ফটিকছড়ি উপজেলার ভূজপুর থানার পশ্চিম ভূজপুর গ্রামের আনা মিয়ার পুত্র।
এদিকে সীতাকুÐ থানার দক্ষিণ সলিমপুর এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ ২ সন্ত্রাসীকে গ্রেফতার করে র‌্যাব। তারা হলো মোঃ এরশাদ (৩২) ও মোঃ একরাম উদ্দিন (১৯)। তাদের দেহ তল্লাশি করে ২টি ওয়ান শুটারগান, ৭ রাউন্ড গুলি এবং ২টি রকেট প্লেয়ার উদ্ধার করা হয়। প্রসঙ্গত গত বছরের পহেলা জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত র‌্যাব-৭ চট্টগ্রামের অভিযানে ৩৮৯টি বিভিন্ন ধরনের অস্ত্র উদ্ধার হয়েছে। একই সময়ে মোট ৫০টি ম্যাগাজিন এবং ৫ হাজার ৬২৩ রাউন্ড বিভিন্ন ধরনের গুলি ও কার্তুজ উদ্ধার করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন