ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

জিয়া স্বাধীনতার ঘোষক এটাই ইতিহাস -ডা. শাহাদাত

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেছেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানই ২৬ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দিয়েছিলেন। তার ঘোষণায় উজ্জীবিত হয়ে এদেশের মানুষ মুক্তিযুদ্ধে নেমে যায়, এটাই সত্যিকারের ইতিহাস। সেদিন দেশ স্বাধীন না হলে একজন সেনা কর্মকর্তা হিসেবে রাষ্ট্রদ্রোহিতার দায়ে তার ফাঁসি হতো। মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকার কারণে স্বাধীনতা পরবর্তী শেখ মুজিব সরকার শহীদ জিয়াকে বীরউত্তম উপাধি দিয়েছিলো। তিনি বলেন, বর্তমান সরকারের মন্ত্রী-এমপি যারা শহীদ জিয়াকে কটাক্ষ করেন তারা সেদিন মুক্তিযুদ্ধ করেনি।
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম মহানগর বিএনপির পক্ষ থেকে দুইদিন ব্যাপি কর্মসূচির গতকাল সোমবার দ্বিতীয় দিনে নগরীর ২ নং গেইটস্থ শহীদ জিয়ার মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বিপ্ল­ব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ করে এসব কথা বলেন ডা. শাহাদাত হোসেন। মহানগর বিএনপিসাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার ৪৭ বছর পরও এদেশের মানুষ স্বাধীনতার সুফল পাচ্ছে না। স্বাধীনতাকে একটি গোষ্ঠী তাদের নিজস্ব সম্পত্তি হিসেবে ব্যবহার করছে। বর্তমানে দেশে গণতন্ত্র, ভোটাধিকার, আইনের শাসন, জীবনের নিরাপত্তা ও কথা বলার স্বাধীনতা বলতে কিছুই নেই। সব কিছু চলছে স্বৈরাচারী কায়দায়। স্বাধীনতার এ মহান দিনেও বিএনপির সভাসমাবেশে পুলিশ বাঁধা দিয়েছে।
চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান বলেন, শহীদ জিয়ার জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। তিনি বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন। সংবাদপত্রের স্বাধীনতা ফিরিয়ে দিয়েছেন। স্বাধীনতার এ মাসে মিথ্যা সাজানো মামলায় বেগম জিয়াকে বন্দি করে গণতন্ত্রকে শেষ বারের মত নির্বাসনে পাঠিয়েছে অবৈধ সরকার।
এ সময় আরও উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা বেগম রোজী কবীর, বিএনপি নেতা এ এম নাজিম উদ্দিন, নূরী আরা সাফা, হারুন জামান, ছৈয়দ আহমদ, অধ্যাপক নুরুল আলম রাজু, মোঃ ইকবাল চৌধুরী, এডভোকেট আবদুস সাত্তার সরোয়ার, এস এম আবুল ফয়েজ, নবাব খান, এস এম সাইফুল আলম, কাজী বেলাল উদ্দিন, ইসকান্দর মির্জা, আর ইউ চৌধুরী শাহীন, ইয়াছিন চৌধুরী লিটন, আবদুল মান্নান, আনোয়ার হোসেন লিপু, মোশারফ হোসেন দিপ্তী, সামশুল হক, গাজী মো. সিরাজউলল্লাহ, কামরুল ইসলাম প্রমুখ।
উত্তর জেলা বিএনপির উদোগে ষোলশহরস্থ বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিএনপি নেতা এম এ হালিম, অধ্যাপক ইউনুচ চৌধুরী, ইসহাক কাদের চৌধুরী,¡ ছালাহউদ্দিন, নুরুল আমিন, নুর মোহাম্মদ, সেকান্দর চৌধুরী, এড. আবু তাহের, মোঃ সেলিম চেয়ারম্যান, ডা. খুরশিদ জামিল চৌধুরী, কামাল পাশা, সৈয়দ নাসির উদ্দিন, কে এম সালাহ উদ্দিন। পুস্পস্তবক অর্পন শেষে মহান স্বাধীনতা যুদ্ধের ঘোষক বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানসহ ১৯৭১ সালের বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন