শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

গাজা পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে বসছে আরব লিগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের গুলির ঘটনায় জরুরি বৈঠকে বসতে যাচ্ছে আরব লিগ। সোমবার জোটের কর্মকর্তা সাইদ আবু আলি এই তথ্য নিশ্চিত করেছেন। ফিলিস্তিন ও দখলিকৃত আরব এলাকা বিষয়ক সহকারী মহাসচিব সাইদ আবু আলি বলেন, সউদী আরব এই বৈঠকের সভাপতিত্ব করবে।
রোবববার আরব লিগকে এই বৈঠকে বসার জন্য আহবান জানিয়েছিল ফিলিস্তিন। কায়রোতে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত দিয়াব আল লুহ বলেছিলেন, ‘পদযাত্রার বিরুদ্ধে ইসরায়েলি অপরাধের’ বিরুদ্ধে বৈঠকে বসা জরুরি। তিনি বলেন, আরব লিগকে বৈঠকে বসার জন্য তার দেশ প্রস্তাব দিয়েছেন। আরব লিগের পক্ষ থেকে জানানো হয় গাজা উপত্যকায় চলমান ঘটনাপ্রবাহ গভীরভাবে পর্যবেক্ষণ করছে তারা। ভূমি দিবস উপলক্ষে টানা সপ্তাহের বিক্ষোভের প্রথমদিনে ইসরায়েলি দখলদার বাহিনীর গুলিতে ১৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন। গত শুক্রবার গাজার ইসরায়েল সীমান্তের ছয়টি স্থানে এই বিক্ষোভ হয়। ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ নামের এই বিক্ষোভ চলাকালে ইসরায়েলি বাহিনীর হামলায় আরও কমপক্ষে ১৪০০ মানুষ আহত হয়েছেন। আর নিহতদের স্মরণে শনিবার একদিনের শোক ঘোষণা করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস ও ইউরোপীয় ইউনিয়নের শীষ কূটনীতিক ফেদরিকা মোঘেরিনি এ ঘটনায় স্বাধীন তদন্তের দাবি জানিয়েছেন।
গাজায় বিক্ষোভ দুইভাগে বিভক্ত ছিল। নারী ও শিশুরা বে ইসরায়েলি সীমান্ত বেষ্টনী থেকে কয়েশ মিটার দূরে অবস্থান করে উৎসবমুখর পরিবেশে বিক্ষোভ করছিল। আর যুবকরা বেষ্টনীর কাছে এসে সেনাদের লক্ষ্য করে পাথর ও জলন্ত পেট্রোলের বোতল ছুড়ছিল। তবে তাতে কোনও সেনার হতাহতের খবর পাওয়া যায়নি। ইসরায়েল দাবি করেছে নিহতদের মধ্যে হামাসের ১০ সদস্য ছিল। তবে হামাস বলেছে বিক্ষোভে অংশ নেওয়া তাদের সশস্ত্র শাখার ৫ সদস্য নিহত হয়েছেন।
সূত্র : ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Rafi ৩ এপ্রিল, ২০১৮, ৫:১২ এএম says : 0
কিসের আরব লীগ ,এটা একটি অকেজো লীগ useless যত সব মোনাফিকি আর ভন্ডামি এরা ইসলাম ধর্মের জন্য কিছুই করে নাই এরাই ইসলামের সবচেয়ে ক্ষতি করছে।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন