শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে আন্তর্জাতিক মানের চলচ্চিত্র নির্মাণ করুন -তথ্যমন্ত্রী

প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশের চলচ্চিত্রের পুনরুজ্জীবন ঘটাতে আধুনিক ডিজিটাল প্রেক্ষাগৃহ নির্মাণ, পাইরেসি রোধ ও মানসম্মত সিনেমা নির্মাণের ওপর গুরুত্বারোপ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে আন্তর্জাতিক মানের দুটি úূর্ণ চলচ্চিত্র নির্মাণ করার জন্য চলচ্চিত্র নির্মাতাদের প্রতি আহ্বান জানান।
গতকাল (রোববার) জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী এ উদাত্ত আহ্বান জানিয়েছেন। এর আগে বিএফডিসি প্রাঙ্গণ থেকে দিবসটি উপলক্ষে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালিতে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরসহ নেতৃত্ব দেন হাসানুল হক ইনু।
বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য মন্ত্রণালয়ের সচিব মরতুজা আহমদ। বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইনস্টিটিউটের প্রধান নির্বাহী ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন ‘দর্শক সংকট ও বিলুপ্তির পথে প্রেক্ষাগৃহ : বাংলাদেশের চলচ্চিত্রের সমস্যা ও উত্তরণের উপায়’ শীর্ষক বিশদ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, মসিউদ্দীন সাকের, ম. হামিদসহ চলচ্চিত্র শিল্পী-কলাকুশলীবৃন্দ সেমিনারে অংশগ্রহণ করেন।
তথ্যমন্ত্রী বলেন, চলচ্চিত্র টিকে থাকার শিল্প। যতই টেলিভিশনে বা মোবাইলে দেখা হোক না কেন, বড় পর্দায় হলে বসে সিনেমা দেখার আবেদন অটুট থাকবে। এর একটি বড় কারণ হিসেবে ইনু বলেন, প্রেক্ষাগৃহে সিনেমা দেখতে গেলে যাপিত জীবন থেকে বেরিয়ে কিছুক্ষণের জন্য দর্শকেরা চলে যান মন ও মননের এক ভিন্ন জগতে। সুতরাং, চলচ্চিত্রে বিনিয়োগ করুন এবং ভাল চলচ্চিত্র নির্মাণ করুন।
এসময় সাভারের কবিরপুরে নির্মাণাধীন বঙ্গবন্ধু ফিল্ম সিটিতে আগামী জুলাই মাস থেকে শ্যুটিং করা যাবে বলে সেমিনারে জানান মন্ত্রী। একই সাথে বিএফডিসিসংলগ্ন স্থানে বৃহদায়তন চলচ্চিত্র-শিল্পী-সাহিত্য মিলন কেন্দ্র নির্মাণ পরিকল্পনার কথাও জানান হাসানুল হক ইনু।
তথ্যসচিব মরতুজা আহমদ চলচ্চিত্রের বিকাশে সংশ্লিষ্ট আইন যুগোপযোগী করা ও প্রযুক্তির যথাযথ ব্যবহারের ওপর জোর গুরুত্বারোপ করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র বিভাগের চেয়ারম্যান ড. এ জে এম শফিউল আলম ভূইয়া, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ফিল্ম অ্যান্ড টেলিভিশন মিডিয়া বিভাগীয় প্রধান মহিউদ্দিন ফারুক, বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম, বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক কাজী হায়াৎ, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির যুগ্ম আহ্বায়ক খোরশেদ আলম খসরু, জাজ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান আব্দুল আজিজ, বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি, সিনিয়র সহ-সভাপতি, ইফতেখার উদ্দিন নওশাদ, চলচ্চিত্রকার ও শিক্ষক মোহাম্মদ হোসেন জেমী, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন