শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কৌশলগত সফরে সউদীতে মোদি

প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দুই দিনের সফরে সউদী আরব পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কৌশলগত দিকে থেকে খুবই তাপর্যপূর্ণ এই সফরে আঞ্চলিক রাজনীতির হিসেব নিকেশই প্রাধান্য পেয়েছে বলে মন্তব্য মূল্যায়ন বিশ্লেষকদের।
তারা বলছেন, সউদীর সাথে বাণিজ্যিক এবং নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদিতে সম্পর্কন্নোয়নের বাইরেও মোদির লক্ষ্য বিস্তৃত। ভারত তার প্রতিবেশি পাকিস্তানের সবচেয়ে ঘনিষ্ট মিত্রদের সাথে সম্পর্কন্নোয়নের মাধ্যমে আঞ্চলিক রাজনীতিতে নিজেদের অবস্থা আরো পোক্ত করা এবং পাকিস্তানের ওপর চাপ বাড়াতে চায়। তারই অংশ হিসেবে পাকিস্তানের আরেক ঘনিষ্ট মিত্র সংযুক্ত আরব আমিরাত সফরের কয়েক মাসের মধ্যেই সউদী আরব সফরে গেলেন মোদি। এছাড়া ইরানের সাথে অব্যাহত সম্পর্কন্নোয়নের বিষয়টিকে রিয়াদ সফরের মাধ্যমে ভারসাম্যে আনতে চান তিনি। আর মুসলিম বিশ্বের প্রধান শক্তিগুলোর সাথে ভারতের মিত্রতা পাকিস্তানের জন্য স্বস্তির হবে না বলে ধারণা আন্তর্জাতিক বিশেষজ্ঞদের।
এদিকে রিয়াদে পৌঁছার পর উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন নমো। বাদশাহ সালমান তাকে অভ্যর্থনা জানান। প্রথম দিন দেশটির গুরুত্বপূর্ণ মন্ত্রীদের সাথে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী। আরব নিউজকে দেয়া সাক্ষাৎকারে শনিবার মোদি সউদী আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের বিষয়ে কথা বলেন। ফিলিস্তিন সম্পর্কেও কথা বলেন তিনি। মোদি বলেন, বাদশাহ সালমান সউদী আরবকে চ্যালেঞ্জের মধ্যে নেতৃত্ব দিচ্ছেন। সউদী বাদশাহ ব্যক্তিগতভাবে ভারত-বাংলাদেশের সম্পর্ক উন্নয়ন করতে চান। বিভিন্ন খাতে দুই দেশের মধ্যে সহায়তা আরো বাড়ানোর কথাও প্রত্যয় ব্যক্ত করেন। সউদী আরবের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন করা ভারত সরকারের পররাষ্ট্র নীতির অন্যতম লক্ষ্য বলেও জানান মোদি।
আরব নিউজের সঙ্গে সাক্ষাৎকারে মোদি বলেন, সন্ত্রাসবাদ মানবতার শত্রু। সউদী আরব ও ভারত সন্ত্রাসী হামলার শিকার। সন্ত্রাসীদের আক্রমণে নিরীহ মানুষ প্রাণ হারাচ্ছে বলে জানান মোদি। সম্প্রতি কাপুরুষরা লাহোর, ব্রাসেলস, প্যারিস, ইরাক ও আফগানিস্তানে নিয়মিত হামলা চালিয়ে যাচ্ছে। সন্ত্রাসীদের কোন জাত, রুপ, গোত্র বা ধর্ম নেই। মোদি বলেন, সব সন্ত্রাসী কর্মকা-কে শেকলে বাঁধতে হবে।
এ সময় মোদি বলেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে সউদী আরবের নেতৃত্বে যে কর্মকা- চলছে তা প্রশংসার দাবি রাখে। সউদী আরবে ভারতীয়দের কাজের সুযোগের জন্য বাদশাহ সালমানকে ধন্যবাদ দেন মোদি। সউদীতে ভারতীয়দের শিক্ষা ও প্রযুক্তির অর্জনের জন্য কল্যাণ সাধিত হচ্ছে। এছাড়া ভারতীয়দের সাধুতা, শৃঙ্খলা, সততা ও একনিষ্ঠতার সঙ্গে কাজ করার জন্য গর্ববোধ করেন মোদি।
ভারত সব সময় ফিলিস্তিনের সমর্থন ও মধ্যপ্রাচ্যে শান্তির সমর্থন করে। এটি ভারতীয় পররাষ্ট্র নীতির অংশ। বর্তমানে ফিলিস্তিনের প্রতি ভারতের অবস্থান কি এমন প্রশ্নের জবাবে মোদি বলেন, ভারত সব সময় আলোচনার মাধ্যমে সার্বভৌমত্বে বিশ্বাস করে। ভারত চায় ফিলিস্তিন সব সময় স্বীকৃত সীমানার মধ্যে শান্তিপ্রিয়ভাবে বাস করুক। ফিলিস্তিনের সরকারের সঙ্গে তাদের সক্ষমতা বাড়ানোর জন্য কাজ করছে ভারত। ফিলিস্তিন একটি উন্নত রাষ্ট্রে পরিণত হোক আমরা এটাই চাই। সূত্র: ডন, আরব নিউজ, স্ক্রল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন