রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকাবাসী আজ রেকর্ড গড়লো, উৎসর্গ করছি বঙ্গবন্ধুকে -সাঈদ খোকন

রাজধানীতে একসঙ্গে ঝাড়ূ দিল ১৫ হাজার ৩১৩ জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচির মাধ্যমে ঢাকাবাসী আজ নতুন রেকর্ড তৈরি করলো বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। ১৫ হাজার ৩১৩ জন এই পরিচ্ছন্নতা কর্মসূচিতে রেজিস্ট্রেশন করেছেন। রেজিস্ট্রেশনের সমাপ্তি ঘোষণার সময় মেয়র সাঈদ খোকন বলেন, ঢাকার মেয়র হিসেবে এই রেকর্ড বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করছি। ঢাকার জিরোপয়েন্ট থেকে গোলাপশাহ মাজার পর্যন্ত ৩০০ মিটার রাস্তা একসঙ্গে ঝাড়– দিল ১৫ হাজার ৩১৩ জন মানুষ; আর এই কর্মসূচির মধ্যে দিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে নগরবাসীর মধ্যে সচেতনতা তৈরির পাশাপাশি গিনেস বুকে নাম লেখানোর আশা করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।
গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে একসঙ্গে সবচেয়ে বেশি মানুষের একসঙ্গে রাস্তা ঝাড়– দেওয়ার রেকর্ডটি এখন আছে ভারতের গুজরাট রাজ্যের ভদোদরা পৌরসভার দখলে। ২০১৭ সালের ২৮ মে তাদের আয়োজনে ৫ হাজার ৫৮ জন একসঙ্গে শহরের আকোটা-ডান্ডি বাজার ঝাড়– দিয়ে পরিষ্কার করেছিল। সেই রেকর্ড ছাড়িয়ে যেতে গতকাল শুক্রবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এ আয়োজন করেছে।
বেলা পৌনে ১১টার দিকে প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচির রেজিস্ট্রেশন বন্ধ করা হয়। এরপর সবার জন্য নির্দিষ্ট এলাকা উন্মুক্ত করে দেওয়া হয়। গতকাল শুক্রবার সকাল ৭টা থেকে ডিএসসিসি’র সামনে রেজিস্ট্রেশন শুরু হয়। ডিএসসিসির পরিচ্ছন্নতা কর্মীদের পাশাপাশি নগরবাসীও রেজিস্ট্রেশন করেন। সকাল সাড়ে ৯টার দিকে মেয়র সাঈদ খোকন কর্মসূচি উদ্বোধন করেন। বেলা পৌনে ১১টা পর্যন্ত ১৫ হাজার ৩১৩ জন রেজিস্ট্রেশন করেন। তবে অনুষ্ঠানস্থলে ৩০ হাজারেরও বেশি লোকের সমাগম ছিল। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বলা হচ্ছে, লক্ষাধিক মানুষের সমাগম হয়েছে।
বিশ্বরেকর্ড গড়তে ডিএসসিসির প্রতীকী পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিতে আসা লোকদের মাঝে বিক্ষিপ্তভাবে ঝাড়–, ক্যাপ ও গেঞ্জি বিতরণ করতে দেখা যায়। মূল অনুষ্ঠানের বাইরে কাউন্সিলরদের লোকজন এগুলো বিতরণ করেন। ফলে অনেকেই এসব পেয়ে অনুষ্ঠানের নিয়ম-কানুন না বুঝেই চলে যান। এজন্য রেজিস্ট্রেশনে তাদের নাম অন্তর্ভুক্ত হয়নি। যদিও কর্তৃপক্ষ থেকে বারবার বলা হয়, নির্দিষ্ট বুথ ছাড়া কোথাও কিছু বিতরণ করা যাবে না। এমন নির্দেশ উপেক্ষা করে বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলররা বিক্ষিপ্তভাবে ঝাড়–, ক্যাপ ও গেঞ্জি বিতরণ করেছেন।
বেলা পৌনে ১১টায় মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের নেতৃত্বে সবাই একসঙ্গে এক মিনিট ঝাড়– দেন ওই সড়ক। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের প্রতিনিধিরা পুরো কর্মসূচি পর্যবেক্ষণ ও রেকর্ড করেন। তাদের পাঠানো প্রতিবেদনের ভিত্তিতেই নির্ধারিত হবে- বাংলাদেশের এই আয়োজন রেকর্ড বইয়ে উঠবে কি-না। রস্তা ঝাড়– দেওয়ার পর সেখান থেকে শোভাযাত্রা করে সবাইকে নিয়ে পল্টন মোড়ে যান মেয়র। সেখানে তিনি বলেন, ঢাকাবাসীর জন্য এটি একটি বিশেষ দিন, আনন্দের দিন। আজ রেকর্ড গড়ার দিন। আজকে আমরা যে রেকর্ড গড়তে যাচ্ছি তা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করলাম।
মেয়র বলেন, আমরা দেখিয়েছি, ঢাকাবাসী নতুন প্রজন্মকে একটি সুন্দর পরিচ্ছন্ন ঢাকা উপহার দেওয়ার জন্য প্রস্তুত। আর এর মাধ্যমে আমরা আরেকটি বার্তা দিতে চাই, তা হল- বাঙালি পরিচ্ছন্নতা সচেতন জাতি।
ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এ প্রচার অভিযান কর্মসূচি অনুষ্ঠিত হয়। এছাড়া এ কর্মসূচিতে সহায়তা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে লোকজন অংশ নেন।
অন্যদের মধ্যে সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সানজিদা খাতুন, প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা, ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, রেকিট বেনকিজারের পরিচালক (বিপণন) সৈয়দ তানজিম রেজওয়ান ও জিটিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফায়েজ, চিত্র নায়ক রিয়াজ, ডিএনসিসির মরহুম মেয়র আনিসুল হকের ছেলে নাভিদুল হক এ কর্মমূচি অংশগ্রহণ করেন।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় জানান, ডিএসসিসির এ আয়োজনের আনুষ্ঠানিক স্বীকৃতির জন্য প্রয়োজনীয় কাগজপত্র গিনেস কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন