শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শ্রীমঙ্গলে ১৫৭ মি.মি. বর্ষণ চৈত্রে বর্ষাকালীন আমেজ

প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : পুবালি ও পশ্চিমা লঘুচাপের টানা ব্যতিক্রমী মিলনের ফলে চৈত্রের খরতাপের পরিবর্তে বিরাজ করছে রীতিমতো বর্ষাকালীন আমেজ। দেশের অনেক স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি, কোথাও কোথাও ভারী বর্ষণ হচ্ছে। গতকাল (সোমবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১৫৭ মিলিমিটার, যা বর্তমান সময়ে অস্বাভাবিক বর্ষণের রেকর্ড। এ সময় ঢাকায় ২৫, ময়মনসিংহে ২১, ফরিদপুরে ৮, সিলেটে ১৭, চুয়াডাঙ্গায় ১৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সোমবারও দেশের অনেক জায়গায় বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, পুবালি লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে। পশ্চিমা লঘুচাপের অপর একটি বর্ধিতাংশ হিমালয়ান পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্র্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার বর্তমান অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত ৫ দিনে বৃষ্টিúাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন