শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আরো ঘূর্ণিঝড় বন্যা ও তাপদাহের আশঙ্কা

প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চলতি মাসে (এপ্রিল) তীব্র তাপপ্রবাহ, ঘূর্ণিঝড় ও পাহাড়ি ঢলে আকস্মিক বন্যার আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর। গত মাসের (মার্চ) মতো এ মাসেও দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাশ দিয়েছে প্রতিষ্ঠানটি।
দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া অধিদফতরে গত রোববার কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদফতরের পরিচালক (চলতি দায়িত্ব) ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ এতে সভাপতিত্ব করেন।
এপ্রিল মাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নিম্নচাপ সৃষ্টির পূর্বাভাস দিয়ে কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া এ মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ৩ থেকে ৪ দিন বজ্রসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ও দেশের অন্যত্র ৪ থেকে ৫ দিন হালকা বা মাঝারি কালবৈশাখী হতে পারে।
দীর্ঘমেয়াদী প্রতিবেদনে আরও বলা হয়েছে, এপ্রিল মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) এবং অন্যত্র এক থেকে দু’টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮ এর চেয়ে বেশি ৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।
চলতি মাসে দেশে নদ-নদীর প্রবাহ স্বাভাবিক থাকবে জানিয়ে কমিটি প্রতিবেদনে উল্লেখ করেছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলে পাহাড়ি ঢলের কারণে আকস্মিক বন্যা হতে পারে।
আবহাওয়াবিদরা জানিয়েছেন, মার্চে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৪৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। পশ্চিমা লঘুচাপের সাথে পূবালী বায়ুপ্রবাহের সংযোগ ঘটায় এ মাসের তৃতীয় ও চতুর্থ সপ্তাহে রংপুর ও রাজশাহী বিভাগসহ অনেক স্থানে বজ্রঝড়সহ ভারি বর্ষণ হয়। মার্চ মাসে সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত, বরিশাল বিভাগে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত ও অন্যান্য বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন