রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মার্চেই হবে বিএনপির কাউন্সিল

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপের্টার : আগামী মার্চেই দলের জাতীয় কাউলিন্সলের সিদ্ধান্ত নিয়েছে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম। তবে মার্চের কবে ও কোথায় হবে দিনক্ষণ পরে জানানো হবে। 

বিশ্ব বাজারে কমলেও সরকার জ্বালানী তেলের দাম না কমানোয় ক্ষোভ প্রকাশ করা হয়েছে। দলের চেয়ারপার্সনের বিরুদ্ধে মামলা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতির তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে বিএনপি
গতকাল শনিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে বেগম খালেদা জিয়ার সভাপতিত্বে দলের নীতি-নির্ধারকদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। সংবাদ সম্মেলনে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সিদ্ধান্তের কথা জানান।
মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, বৈঠকে আগামী মার্চ মাসেই মধ্যে ঢাকায় জাতীয় কাউন্সিল অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। তারিখ ও ভ্যানু পরবর্তীতে জানানো হবে।
এদিকে বৈঠক সূত্র জানিয়েছে, দলীয় প্রতীকে অনুষ্ঠিত ইউপি নির্বাচনে অংশ নেবে বিএনপি। তবে জোটগত কিনা তার সিদ্ধান্ত এখনো নেয়নি। জ্বালানী তেলের দাম না কমানোর জন্য এই মুহূর্তে ক্ষোভ প্রকাশ করছে। কাউন্সিলের পরই তেলের দাম কমানোর দাবিতে ‘নরম’ কর্মসূচি দিতে পারে বলে সূত্রগুলো ইনকিলাবকে জানিয়েছে।
বিএনপির সর্বশেষ কাউন্সিল হয়েছিল ২০০৯ সালের ৮ ডিসেম্বর। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এবং নিবন্ধন বিধিমালা অনুযায়ী, যথাসময়ে রাজনৈতিক দলগুলোর কাউন্সিলের বাধ্যবাধকতা রয়েছে।
ক্ষমতাসীন আওয়ামী লীগ গত ৯ জানুয়ারি গণভবনের শেখ হাসিনার সভাপতিত্বে কার্যনির্বাহী কমিটির বৈঠকে আগামী ২৮ মার্চ জাতীয় কাউন্সিল করার সিদ্ধান্ত নেয়।
গতকাল রাত সাড়ে ৯টায় গুলশানের কার্যালয়ে খালেদা জিয়ার সভাপতিত্বে স্থায়ী কমিটির এই বৈঠক হয়। বৈঠকের শুরুতে সদ্য মরহুম স্থায়ী কমিটির সদস্য আর ড. এ গনির ইন্তেকালে গভীর শোক প্রকাশ করা হয়। পাশাপাশি চেয়ারপারসনের ছোট ছেলে মরহুম আরাফাত রহমান কোকোর আগামীকাল রোববার প্রথম মৃত্যুবার্ষিকীর আগের রাতে তার রূহের মাগফেরাত কামনা করেন স্থায়ী কমিটির সদস্যরা।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে বলেন, বৈঠকে ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তানে জ্বালানি তেলের দাম কমানোর পরও বাংলাদেশে জ্বালানি তেলে দাম না কমানোতে ক্ষোভ প্রকাশ করা হয়। স্থায়ী কমিটি অবিলম্বে জ্বালানি তেলের দাম কমানোর জোর দাবি জানাচ্ছে।
গত ডিসেম্বরে শহীদদের সংখ্যা নিয়ে বক্তব্য প্রদানে বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দায়েরের সরকারি সিদ্ধান্তের প্রসঙ্গ টেনে ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, এ বিষয়ে বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমতি দেয়া হয়েছে। দেশনেত্রীর বক্তব্যের বিষয়ে আমি নিজেরই এর ক্লারিফিকেশন দিয়েছি। এরপরও তার বিরুদ্ধে মামলায় দায়েরের অনুমতি দেয়ার সিদ্ধান্তকে রাজনৈতিক প্রতিহিংসার অংশ ও এটা রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে আমরা মনে করি। স্থায়ী কমিটির এর নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।
মির্জা ফখরুল ইসলাম ছাড়াও এই বৈঠকে ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জেনারেল অব. মাহবুবুর রহমান, এম তরিকুল ইসলাম, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, ড. আব্দুুল মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান।
গত ৩০ ডিসেম্বর রাতে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এই কমিটির সর্বশেষ বৈঠক হয়েছিলো। এর আগে লন্ডনে চিকিৎসা শেষে দেশে ফিরে গত ২৫ নভেম্বর স্থায়ী কমিটির সদস্যসহ সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়া। তবে এসব বৈঠক থেকে পৌরসভা নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত ছাড়া গুরুত্বপূর্ণ কোন সিদ্ধান্ত আসেনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন