মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জিডিপি প্রবৃদ্ধি ৭ ছাড়ালো

প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি অর্থবছরে মোট অভ্যন্তরীণ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ দশমিক শূন্য ৫ ভাগ হয়েছে। বহুল কাক্সিক্ষত জিডিপির প্রবৃদ্ধি ৭ ছাড়াল। এর আগে বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ভিত্তিবছরের হিসাবে ৭ দশমিক ১০ ভাগ হয়েছিল। এদিকে চলতি অর্থবছর শেষে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে দাঁড়াবে এক লাখ ১৪ হাজার ৩০৮ টাকা (১ হাজার ৪৬৬ ডলার)।
মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই হিসাব তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরের প্রথম নয় মাসের (জুলাই-মার্চ) তথ্য বিশ্লেষণ করে মাথাপিছু আয়ের এই তথ্য প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ঢাকার আগারগাঁওয়ে এনইসির এই বৈঠক হয়।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, গত অর্থবছর শেষে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ছিল ১ হাজার ৩১৬ ডলার। পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রাক্কলন ঠিক হয়ে থাকলে এক বছরেই মাথাপিছু আয় বাড়ছে দেড়শ ডলার।
পরিকল্পনামন্ত্রী জানান, দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৭ দশমিক শূন্য ৫ শতাংশ। অর্থবছরের শুরুতে বাজেট ঘোষণার সময় ৭ শতাংশ প্রবৃদ্ধি আশার কথা সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল। তবে নয় মাসে অর্থনীতির গতিপ্রকৃতি দেখে এডিবি ও বিশ্বব্যাংক বলেছে, এবার বাংলাদেশ ৬ দশমিক ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি পেতে পারে।
বিবিএসের সূত্র জানায়, প্রথম ৯ মাসের প্রকৃত হিসাব এবং গত বছরের শেষ মাসের সাথে এই বছরের শেষ তিন মাসের অনুমানের ভিত্তিতে এই হিসাব ধরা হয়েছে।
যেহেতু গত বছরের তুলনায় এ বছর সার্বিক প্রবৃদ্ধি বৃদ্ধি পেয়েছে। তাই এ বছর ৭ দশমিক শূন্য ৫ থেকে বেড়ে ১০-এর কাছাকাছি আসবে বলে আশা প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
সংবাদ সম্মেলনে পরিকল্পনা সচিব তারিকুল-উল-ইসলাম, আইএমইডির সচিব ফরিদ উদ্দিন আহমেদ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন