ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

নববর্ষে ফুল ও বাতাসা দিয়ে শুভেচ্ছা জানাবে ডিএমপি

প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এবারের বাংলা নববর্ষ উপলক্ষে বড় পরিসরে ঢাকা মহানগরবাসীকে শুভেচ্ছা জানানোর জন্য পুলিশকে নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নগরবাসীকে ফুল ও বাতাসা বিতরণ করে শুভেচ্ছা জানাবে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে। প্রতি বছর বাংলা নববর্ষে সংক্ষিপ্ত পরিসরে এ শুভেচ্ছা জানানো হতো।
সূত্রটি জানায়, গত বছর পহেলা বৈশাখকে ঘিরে মানুষের মধ্যে নেতিবাচক ধারণা তৈরি হয়। সরকার পুলিশকে জনবান্ধব মানসিকতা তৈরিতে আরো বেশি প্রচার-প্রচারণায় অংশ নিতে উৎসাহিত করে আসছে। তাই এবারের বাংলা নববর্ষেই বড় পরিসরে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে নগরবাসীকে শুভেচ্ছা জানানোর নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
ঢাকা মহানগর পুলিশ সূত্রে জানা গেছে, এবার বাংলা ১৪২২ সালকে বিদায় ও নববর্ষ ১৪২৩ বরণকে কেন্দ্র করে যাতে আর কোনো ধরনের আপত্তিকর ঘটনা না ঘটে সেদিকেই নজরদারি করছে ডিএমপি। গত বছর পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নারী লাঞ্ছিতের ঘটনা দেশজুড়ে সমালোচনার জন্ম দেয়। এর চেয়েও বড় বিষয় হচ্ছে প্রায় এক বছর হতে যাওয়া ওই ঘটনায় জড়িতদের শাস্তির ব্যবস্থা তো দূরে থাক গ্রেফতারই করতে পারেনি পুলিশ।
এবার বাঙালির এ প্রাণের উৎসবকে ঘিরে রমনা পার্কসহ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার পুরোটাই ঢেকে দেয়া হয়েছে নিরাপত্তা চাদরে। শুধু রাজধানী ঢাকাই নয়, এ উপলক্ষে সারাদেশই নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি গোয়েন্দা সংস্থা ও তাদের আধুনিক প্রযুক্তি ব্যবহার করে যৌথভাবে কাজ করছে সব সংস্থা। সার্বিক নিরাপত্তা ও নজরদারি নিশ্চিত করতে বসানো হয়েছে কন্ট্রোল রুম, অবজারভেশন পোস্ট ও চেকপোস্ট। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি থাকছে গোয়েন্দা দলের সদস্য, বোমা ডিসপোজাল টিম ও মেডিক্যাল টিম।
তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা শুধু নিরাপত্তা বিধান করলেই চলবে না, নগরবাসীর সঙ্গে দূরত্ব কমিয়ে আনতে হবে। নববর্ষই হবে এর পাথেয়। আর সেজন্যই এমন নির্দেশনা দেয়া হয়েছে। এ ব্যাপারে যোগাযোগ করা হলে ডিএমপির মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার জানান, প্রতি নববর্ষেই ডিএমপি নগরবাসীকে ফুল ও বাতাসা দিয়ে শুভেচ্ছা জানিয়ে আসছে। তবে তা সংক্ষিপ্ত পরিসরে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বড় পরিসরে শুভেচ্ছা জানানোর বিষয়টি নির্দেশ করেছেন কি না জানা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন