ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ০৩ রজব ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

পহেলা বৈশাখে মুখোশ ও ভুভুজেলা নিষিদ্ধ

প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পয়লা বৈশাখে মুখোশ পরে কাউকে অনুষ্ঠানে আসতে দেয়া হবে না। এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে বলা হয়েছে। মঙ্গল শোভাযাত্রায় কেউ যাতে মুখোশ পরতে না পারে সেজন্য পোশাকদারী ও গোয়েন্দা পুলিশ সতর্কতার সাথে দায়িত্ব পালন করবে। ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটি) অতিরিক্ত কমিশনার মো. মনিরুল ইসলাম।
রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে গতকাল বুধবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন। মনিরুল ইসলাম বলেন, পয়লা বৈশাখে মুখোশ নিয়ে মঙ্গল শোভাযাত্রা করে চারুকলার শিক্ষার্থীরা। শোভাযাত্রায় তারা মুখোশ পরেন না। তারা মুখোশ হাতে রাখেন। তাই বাইরের কেউ যাতে মুখোশ পরে সেখানে ঢুকতে না পারে সেই নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া বিকেল ৪টার মধ্যে অনুষ্ঠান স্থলের প্রবেশ গেট বন্ধ করে দেয়া হবে এবং ৫টার মধ্যে বাইরের সব অনুষ্ঠান শেষ করতে হবে।
তিনি বলেন, পয়লা বৈশাখে নিরাপত্তার কোনো হুমকি নেই। সুনির্দিষ্ট কোনো হুমকি না থাকলেও সকলের নিরাপত্তা ও জনশৃঙ্খলার বিষয়টি মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। পয়লা বৈশাখের দিন রাজধানীর রমনা বটমূল ও সোহরাওয়ার্দী উদ্যান; এ দুটি আবদ্ধ জায়গাকে ঘিরে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
অতিরিক্ত কমিশনার বলেন, এবারের পয়লা বৈশাখে বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে কেউ ভুভুজেলা বাজাতে পারবেন না। এমনকি ভুভুজেলা নিয়ে কেউ রমনা ও সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করতে পারবে না। ভুভুজেলা শব্দ দূষণ ঘটায়। এটি মানুষের শ্রবণ শক্তিকে নষ্ট করে দিতে পারে। সাধারণ মানুষ বিরক্ত হন। ভুভুজেলা মাত্র গুঁটি কয়েকজন তরুণ এসব অনুষ্ঠানে বাঁজিয়ে থাকে। যেহেতু এটি সবার বিরক্তির সৃষ্টি করে তাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ভুভুজেলা বাজানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পুলিশ সজাগ থাকবে, যারা ভুভুজেলা নিয়ে অনুষ্ঠানস্থল অথবা রাস্তায় মানুষের বিরক্তির সৃষ্টি করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
কাউন্টার টেররিজমের প্রধান বলেন, ঢাকাবাসীকে নিরাপত্তার স্বার্থে যেসব পরামর্শ দেয়া হবে। ওইসব পরামর্শ মেনে চললেই সবাই নিরাপদে উৎসব পালন করতে পারবেন। এ মুহূর্তে কোনো প্রকার জঙ্গি গোষ্ঠীর বিশেষ কোনো হুমকি নেই। এছাড়া সার্বিক বিবেচনায় সকল প্রকার ঝুঁকিপূর্ণ দিক বিবেচনা করে নববর্ষ উপলক্ষে নিরাপত্তা জোরদার করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন