বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শেখ হাসিনা সরকারের ধারাবাহিকতা প্রয়োজন -জ্বালানী প্রতিমন্ত্রী

ইস্টার্ন রিফাইনারির সুবর্ণজয়ন্তী উৎসব শুরু

| প্রকাশের সময় : ৮ মে, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : দেশের একমাত্র জ্বালানি তেল পরিশোধন প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের (ইআরএল) দ্বিতীয় ইউনিটের নির্মাণকাজ আগামী ২ মাসের মধ্যে শুরু করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি ইআরএলএর ৫০ বছরপূর্তি উপলক্ষে সুবর্ণ জয়ন্তী উৎসবে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। গতকাল (সোমবার) নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে এ উৎসব শুরু হয়। প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ, জ্বালানিসহ দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ধারাবাহিকতা প্রয়োজন। প্রধানমন্ত্রী নতুন রিফাইনারি করতে বলেছেন। যেটি অন্য সরকার চিন্তাও করেনি।
নসরুল হামিদ বলেন, ১৯৫৮ সালে ইআরএল প্রতিষ্ঠা হলেও ১৯৬৬ সালে রিফাইনারি প্ল্যান নেওয়া হয়। এটি সবচেয়ে পুরনো। এর বাইরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা নতুন আরেকটি রিফাইনারি নির্মাণ করতে যাচ্ছি। যেটির মূল্য হাজার হাজার কোটি টাকা। তিনি বলেন, নতুন রিফাইনারি ইউনিট-টু নির্মাণে তিন বছর সময় লাগবে। যেখানে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। যেটির ধারণক্ষমতা হবে প্রায় ৩ মিলিয়ন টন। আধুনিক পাইপ লাইন স্থাপনের মাধ্যমে সিস্টেম লস থেকে ১০০-১৫০ মিলিয়ন ডলার সেভ করা যাবে বলেও মত প্রকাশ করেন তিনি। তিনি বলেন, আবহাওয়া ঠিক থাকলে চলতি মে মাসের মধ্যে দেশে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আসবে। ইতিমধ্যে মূল্যও নির্ধারণ করা হয়েছে।
প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সমন্বয়ক ও ইআরএল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোঃ তাজুল ইসলাম, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম। সভায় স্বাগত বক্তব্য রাখেন ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের জিএম প্রকৌশলী আকতারুল হক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন