রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

একদিনের জন্য পেছাল স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০১৮, ৫:১৪ এএম | আপডেট : ৪:৪৭ পিএম, ১১ মে, ২০১৮

সব প্রস্তুতি সম্পন্ন হবার পর মহাকাশে ওড়ার অপেক্ষায় ছিল বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। দেশে-বিদেশে অধীর প্রতীক্ষায় ছিলেন কোটি কোটি বাংলাদেশি। এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে রাত জেগে টিভির পর্দায় চোখ রেখেছিলেন দেশবাসী। তবে শেষ মুহূর্তে এসে আটকে গেলো স্যাটেলাইটটির উৎক্ষেপণ। কারিগরি জটিলতায় স্যাটেলাইটটি পাঠানো সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স।

উৎক্ষেপণের ৪২ সেকেন্ড আগে একদিনের জন্য স্থগিত করা হয়েছে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর উৎক্ষেপণ। আমেরিকার বেসরকারি মহাকাশ স্টেশন স্পেসএক্স সেন্টার এক টুইট বার্তায় এ কথা জানিয়েছে।

তারা জানান, ‘ফ্যালকন-৯ বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণের মিশন একদিনের জন্য স্থগিত করা হলো। পরবর্তী উৎক্ষেপণ প্রচেষ্টা নেওয়া হবে শুক্রবার (১১ মে) স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিট থেকে ৬টা ২১ মিনিট পর্যন্ত।

এদিকে, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার ফেসবুক স্ট্যাটাসে জানিয়েছেন, উৎক্ষেপণের বিষয়টি শেষ সময় পর্যন্ত নিয়ন্ত্রণে ছিলো। কিন্তু ৪২ সেকেন্ড আগে উৎক্ষেপণ থামিয়ে দেওয়া হয়। কোনো রকম ঝুঁকি না নিয়ে পুরো প্রক্রিয়াকে পুনরায় পরীক্ষা করে আগামীকাল একই সময়ে ‘ফ্যালকন-৯ বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণ করা হবে।

ঘটনাস্থলে থাকা এক সরকারী প্রতিনিধি জানান, বাতাসের জলীয় বাষ্পের আধিক্য থাকায় স্পেসএক্সের কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে তথ্য উপাত্ত বিশ্লেষণ করে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট বহনকারী রকেট ‘ফ্যালকন-৯’ উৎক্ষেপণ একদিন পেছানোর পরামর্শ দেওয়ায় এটি থামিয়ে দেওয়া হয়।

এদিকে মহাকাশযানটির উড়ার তদারকিতে থাকা স্পেসএক্সের ওয়েবসাইট থেকে জানা গেছে, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের প্রোপেল্যান্ট লোডিং ভ্যারিফাই, আরপি-১ (রকেট জ্বালানি) লোডিং, প্রথম পর্যায়ের লিকুইড অক্সিজেন (এলওএক্স) লোডিং, দ্বিতীয় পর্যায়ের এলওএক্স লোডিং, লঞ্চ পূর্ববর্তী ফ্যালকন-৯ এর ইঞ্জিন শীতলীকরণ, চূড়ান্ত উৎক্ষেপণের আগে ফ্লাইট কম্পিউটার চেক, প্রপেল্যান্ট ট্যাংক প্রেশারাইজেশন সম্পন্ন হয়েছে। স্পেসএক্সের লঞ্চ ডিরেক্টর উৎক্ষেপণের চূড়ান্ত ভেরিফিকেশন গিয়ে পিছিয়েছে উৎক্ষেপণের সময়।

এর আগে স্পেসএক্সের ওয়েবসাইট ও ইউটিউব লাইভে বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ১২ মিনিটে মহাকাশযানটির ওড়ার সময় দেখানো হয়েছিল। এরপর সেটি বাড়িয়ে রাত ৩টা ৪৭ মিনিট করা হয়। কিন্তু শেষ সময়ের ৪২ সেকেন্ড আগে উৎক্ষেপণ থামিয়ে দেওয়া হয়।

স্পেস এক্স-এর উৎক্ষেপণযান বা রকেট ফ্যালকন-৯ বঙ্গবন্ধু স্যাটেলাইটকে মহাকাশে ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত অরবিট প্লটে স্থাপন করবে। ফ্রান্সের কান টুলুজ ফ্যাসিলিটিতে নির্মিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ইতিমধ্যে ফ্রান্স থেকে বিশেষ ব্যবস্থায় কার্গো বিমানে করে উৎক্ষেপণস্থল ফ্লোরিডার অরল্যান্ডোর ক্যাপ ক্যানাভেরালে নিয়ে যাওয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন