সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশেষ অভিযান বন্দুকযুদ্ধে ৯ জন নিহত

ইনকিলাব রিপোর্ট | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম

মাদক ব্যবসায়ী ও পেশাদার অপরাধীদের বিরুদ্ধে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর বিশেষ অভিযান চলছে। গত রোববার গভীর রাত থেকে গতকাল পর্যন্ত যশোর, টাঙ্গাইল, রাজশাহী, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, নরসিংদী ও গাজীপুরে পুলিশ ও র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ৯ জন নিহত হয়েছে।
নিহতরা সবাই মাদক ব্যবসায়ী বলে দাবি করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ সময় বিপুল পরিমাণ অস্ত্র ও মাদক উদ্ধারের কথাও জানানো হয়েছে। যশোরে পৃথক দুটি স্থানে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে গুলিবিদ্ধ হয়ে ৩জন নিহত হয়েছে। রোববার রাত সাড়ে ৩টার দিকে যশোর শহরতলীর শেখহাটি ও খোলাডাঙ্গায় এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। উল্লেখ্য গত শনিবার দিনগত রাতেও পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে দেশের ৬ জেলায় ৬ জন নিহত হয়। ময়মনসিংহ, ফেনী, বরিশাল, যশোর, দিনাজপুর ও টাঙ্গাইলের মির্জাপুরে এ ঘটনা ঘটে। এসব ‘বন্দুকযুদ্ধে’ নিহত চারজন মাদক ব্যবসায়ী, একজন ডাকাত ও অপর একজনকে ছিনতাইকারী বলে দাবি করে পুলিশ।
টঙ্গী সংবাদদাতা জানান, টঙ্গীর নিমতলী মাঠের কাছে গত সোমবার ভোর রাতে পুলিশের সাথে বন্দুক যুদ্ধে রেজাউল ইসলাম ওরফে রনি (২৭) নামে এক যুবক নিহত হয়েছে। রনির বাসা টঙ্গীর এরশাদ নগরের ৩ নম্বর বøকে। তার বাবার নাম হাফিজুল ইসলাম। বন্দুক যুদ্ধের সময় পুলিশের দুই এএসআই আহত হয়েছে। পুলিশ জানায়, রনি একজন সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ী। তার বিরুদ্ধে টঙ্গী থানায় অস্ত্র, মাদক ও হত্যাসহ ১৪/১৫টি মামলা রয়েছে। নিহতের স্ত্রী মুনমুন জানান, তার স্বামী আগে ভালো ছিল। কিছু খারাপ লোকদের সাথে চলাফেরা করে সে খারাপ হয়েছে।
ঘাটাইল (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের ঘাটাইলে র‌্যাবের সাথে কথিত বন্দুক যুদ্ধে মাদক ব্যবসায়ী মো. আবুল কালাম আজাদ খান (৪২) নিহত হয়েছে। গত রোববার রাত সাড়ে বারটার সময় ঘাটাইল উপজেলার দেওলাবাড়ীতে এ ঘটনা ঘটে। র‌্যাবের দাবি এ ঘটনায় তাদের দুই সদস্য আহত এবং ঘটনাস্থল থেকে একটি বিদেশী পিস্তল, তিন রাউন্ড তাজা গুলি, একটি ম্যাগজিন, একশ বোতল ফেনসিডিল ও দেড় হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়েছে। নিহত ব্যক্তির নাম মো. আবুল কালাম আজাদ খান। তিনি ঘাটাইল উপজেলার পূর্ব পাকুটিয়া এলাকার মৃত আব্দুর রহমান খানের ছেলে। র‌্যাবের দাবি নিহত ব্যক্তির বিরুদ্ধে ছয়টি মাদক মামলা বিচারাধীন রয়েছে। এ ঘটনায় তাদের দুই সদস্য আহত হয়েছেন।
পুঠিয়া (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, পুঠিয়ায় র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী লিয়াকত নিহত হয়েছে। গত রোববার দিবাগত রাত ১২টার দিকে উপজেলার বেলপুকুর ইউনিয়নের ক্ষুদ্র জামিড়া গ্রামে র‌্যাবের সাথে কথিত এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। নিহত মাদক ব্যবসায়ী লিয়াকত শিকদার (৪৫) উপজেলার বানেশ্বর ইউনিয়নের নামাজগ্রাম গ্রামের জাক্কার মন্ডলের ছেলে ও ওই ওয়ার্ড যুবলীগের সভাপতি। তার বিরুদ্ধে আটটি মামলা ছিল। র‌্যাবের পক্ষে থেকে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি টহল দল বেলপুুুকুর থানার ক্ষুদ্র জামিরা গ্রামে মাদকবিরোধী অভিযান চালায়। সেসময় মাদক ব্যবসায়ীরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে। র‌্যাবও পাল্টা গুলি ছুড়ে। এতে মাদক ব্যবসায়ী লিয়াকত শিকদার নিহত হন। ঘটনাস্থল থেকে একটি পিস্তল, এক রাউন্ড তাজা ও এক রাউন্ড গুলির খোসা উদ্ধার করা হয়েছে।
স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে জানান, র‌্যাব-১১ এর একটি দল সোমবার ভোর সাড়ে ৬টায় নরসিংদী জেলার পলাশ উপজেলার ঘোড়াশাল খালিশকারটেক এলাকায় নরসিংদী জেলার মাদকের মহাজন খ্যাত ইমান আলীর মাদকের স্পটে অভিযান চালায়। ইমান আলীকে না পেয়ে ফেরার পথে রাস্তায় মোটর সাইকেলে করে আসা ৩ জন আরোহী র‌্যাবকে দেখে মোটর সাইকেল থেকে দ্রæত নেমে এলোপাতাড়ি গুলি ছুড়ে। র‌্যাবও আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছুড়ে। প্রায় ৫-৬ মিনিট গোলাগুলি বিনিময়ের এক পর্যায়ে দুইজন আরোহী পালিয়ে গেলেও একজন রাস্তা সংলগ্ন মাঠের এক পার্শ্বে মুমূর্ষু অবস্থায় পড়ে থাকে। ঘটনাস্থল হতে তল্লাশী করে ২ রাউন্ড গুলিভর্তি ম্যাগাজিনসহ বিদেশী পিস্তল, ১ হাজার পিস ইয়াবা ও মাদক ব্যবসায় ব্যবহৃত ১টি মোটর সাইকেল উদ্ধার করা হয়। মুমূর্ষ অবস্থায় আহত ব্যক্তিকে উদ্ধার করে দ্রæত পলাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নরসিংদীতে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার মৃত ঘোষণা করে। ইমান আলীর বিরুদ্ধে নরসিংদী জেলার বিভিন্ন থানা, চুয়াডাঙ্গা জেলার জীবননগর থানা এবং চট্টগ্রামের শীতাকুন্ড থানায় ২টি হত্যা মামলাসহ মাদক আইনে মোট ১১টি মামলা রয়েছে। মাদক ব্যবসায়ি ইমান আলীর মা মমতাজ বুড়ি একজন তালিকাভুক্ত মাদক ব্যবসায়ী। দীর্ঘদিন ধরে ঘোড়াশাল রেলস্টেশন সংলগ্ন খালিশাকারটেকের মাদক স্পটের নিয়ন্ত্রণ করে আসছিল এই ইমান আলী।
যশোর ব্যুরো জানান, যশোর কোতোয়ালি মডেল থানার ওসি একেএম আজমল হুদা জানান, রাত সাড়ে ৩টার দিকে যশোর শহরতলীর শেখহাটি ও খোলাডাঙ্গায় মাদক ব্যবসায়ীরা নিজেদের মধ্যে গোলাগুলি করছে এমন সংবাদ পেয়ে পুলিশ ওই স্থান দ’ুটিতে যায়। পুলিশের উপস্থিতিতে মাদক ব্যবসায়ীরা পালিয়ে যায়। শেখহাটির নওয়াব আলীর খেজুর বাগান থেকে দুইটি লাশ ও ৪শ পিস ইয়াবা উদ্ধার করা হয়। একইসঙ্গে খোলাডাঙ্গা মাঠের মধ্যে থেকে এক লাশ ও একশ’ পিস ইয়াবা উদ্ধার করা হয়। নিহতরা হলেন, শার্শা উপজেলার বাগআঁচড়া ইউনিয়নের ট্যাংরা জামতলার রহমান গাজীর ছেলে সিরাজুল ইসলাম দুখি, একই উপজেলার মহিষকুড়া গ্রামের হরুনর রশিদের ছেলে মুত্তাজুল মোড়ল ও চৌগাছা উপজেলার অজ্ঞাত এক ব্যক্তি। সবারই বয়স ৩৫ থেকে ৪০এর মধ্যে। এর আগে শুক্রবার রাতে যশোরের অভয়নগরে ৩জন ও শনিবার রাতে যশোরে ১জন মাদক ব্যবসায়ী নিহত হন।
ঝিনাইদহ থেকে মোস্তফা মাজেদ জানান, ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার নরেন্দ্রপুর এলাকার র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ছব্দুল মন্ডল (৪৫) নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। ঝিনাইদহ র‌্যাব-৬ এর ভারপ্রাপ্ত অধিনায়ক এএসপি গোলাম মোর্শেদের ভাষ্যমতে, রোববার দিনগত রাত ১.৩০টার সময় র‌্যাব-৬ এর একটি টহল দল নরেন্দ্রপুর গ্রামের মাঠে চেকপোষ্ট বসিয়ে টহলে ছিল। এ সময় মাদকের চালান নিয়ে ছব্দুল মন্ডল ও তার সহযোগীরা মটরসাইকেল নিয়ে যাচ্ছিল। র‌্যাব সদস্যরা এ সময় তাদের চ্যালেঞ্জ করলে মাদক ব্যবসায়ীরা তাদের লক্ষ্য করে গুলি চালায়। র‌্যাব ও পাল্টা গুলি ছোড়ে। উভয় পক্ষের মধ্যে গোলাগুলিতে ছব্দুল মন্ডল নিহত হন। বাকি ব্যবসায়ীরা পালিয়ে যায়। এসময় র‌্যাব ঘটনাস্থল থেকে একটি বিদেশী নাইন এমএম পিস্তল, দুই রাউন্ড গুলি, ১০০ বোতল ফেনসিডিল, ১৫০ পিস ইয়াবা ও একটি হেলমেট উদ্ধার করে।
আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গার জীবননগরে মাদক মামলার এক আসামি পুলিশের গুলিতে নিহত হয়েছে। রোববার রাত ৩টার দিকে জীবননগর উপজেলার উথলী গ্রামে ‘বন্দুকযুদ্ধের’ ওই ঘটনা ঘটে বলে জীবননগর থানার ওসি মাহমুদুর রহমান জানান। তিনি বলেন, নিহত জনাব আলী উথলী গ্রামের মহসিন আলীর ছেলে। তার বিরুদ্ধে মাদক আইনের একাধিক মামলা থাকায় তাকে গ্রেফতার করতে ওই গ্রামে অভিযানে যায় পুলিশ। পুলিশ জীবননগর সন্ন্যাসীতলায় পৌঁছালে আলী পুলিশের দিকে গুলি করে। পুলিশও আত্মরক্ষার জন্য পাল্টা গুলি চালায়। এক পর্যায়ে মাদক ব্যবসায়ী জনাব আলী পুলিশের গুলিতে নিহত হয়। পুলিশ ঘটনাস্থল থেকে একটি ওয়ান শুটারগান, দুই রাউন্ড গুলি, তিনটি হাসুয়া এবং এক বস্তা ফেনসিডিল উদ্ধার করেছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন