সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী

ইসলামী বিশ্ব

আইএস আইএস দমনে বি-৫২ বোমারু বিমান পাঠালো যুক্তরাষ্ট্র

প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১০:৪৪ পিএম, ১০ এপ্রিল, ২০১৬

ইনকিলাব ডেস্ক : ইরাক ও সিরিয়া অঞ্চলের জেহাদি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) দমনে অভিযান আরও কার্যকর করতে এবার পরমাণু অস্ত্রবহনে সক্ষম দূরপাল্লার বি-৫২ বোমারু বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। স্নায়ুযুদ্ধের সময়কার এ বোমারু বিমানটি গত শনিবার (৯ এপ্রিল) কাতারের মধ্য দিয়ে ইরাক ও সিরিয়ার আকাশে পাঠানো হয়। যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর কেন্দ্রীয় কমান্ডের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল চার্লস ব্রাউনের বরাত দিয়ে গতকাল রোববার (১০ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। চার্লস ব্রাউন বলেন, এই বোমারু বিমান আইএসের বিরুদ্ধে লড়াইরত পশ্চিমা জোট বাহিনীর আকাশপথের আক্রমণের শক্তিকে আরও বাড়াবে। আফগানিস্তানে পশ্চিমাদের যুদ্ধের সময় ২০০৬ সালে সবশেষ উড়েছিল এই বি-৫২। তারপর থেকে এটি সউদি আরবে যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে রাখা হয়। গত শনিবার বোমারু বিমানটিকে পাঠানো হলো সিরিয়া-ইরাকের আকাশসীমায়। তবে, ঠিক কতোটি বি-৫২ পাঠানো হয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি। তবে, সংবাদমাধ্যম বলছে, বি-৫২ এর মতো অত্যাধুনিক বোমারু বিমান পাঠানোর অর্থ যুক্তরাষ্ট্র আইএস প্রসঙ্গে নতুন কোনো কৌশল নিয়ে এগোচ্ছে সিরিয়া-ইরাকে।
অপর খবরে বলা হয়, সিরিয়ার পূর্ব দামেস্কের একটি সিমেন্ট কারখানা থেকে অপহরণ করা অধিকাংশ শ্রমিককে মুক্তি দিয়েছে আইএস জেহাদিরা। একটি পর্যবেক্ষক সংস্থা এ তথ্য জানিয়েছে। আল বাদিয়া সিমেন্ট কারখানায় হামলা চালিয়ে তিন শতাধিক শ্রমিক অপহরণ করা হয়েছিল বলে সংবাদ প্রকাশিত হয়। তবে কতজন শ্রমিককে আটক ও মুক্তি দেয়া হয়েছিল তা এখনও অস্পষ্ট রয়ে গেছে। জানা যায়, এক সপ্তাহ আগে তাদের অপহরণ করা হয়। অপহৃত শ্রমিকদের ১৭৫ জনকে হত্যা করা হয়েছে বলে শুক্রবার সংবাদ প্রকাশিত হয়েছে। যদিও সূত্র তা নিশ্চিত করতে পারেনি। আইএসের নিজস্ব ওয়েবসাইটে দাবি করা হয়, কমপক্ষে তারা ৩০০ শ্রমিককে মুক্তি দিয়েছে। অপহৃতদের মধ্যে চারজন সংখ্যালঘু দ্রুজ সম্প্রদায়ের হওয়ায় হত্যা শিরোñেদ করা হয়েছে। এছাড়া সরকারের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ২০ জনকে মুক্তি দেয়নি গ্রুপটি। পর্যবেক্ষক সংস্থাটি আরও জানিয়েছে, প্রায় ১৭০ জন শ্রমিককে মুক্তি দিয়েছে এবং অন্যান্যরা পালিয়ে যেতে সক্ষম হয়েছে।
এদিকে, আইএসের চোখে সমকামিতা অপরাধ! আর সেই অপরাধেই এক ব্যক্তিকে ছাদ থেকে ফেলে দিল আইএস। শুধু ছুঁড়ে ফেলা দেয়া নয়, পুরো ঘটনাটাই ক্যামেরাবন্দি করে সোশ্যাল সাইটে আপলোড করে দিয়েছ  জেহাদিরা। ভিডিওটিতে দেখা যায়, অভিযুক্ত ব্যক্তিকে ফেলে দেয়ার পরক্ষণেই ছাদে দাঁড়িয়ে থাকা আরেকজন ছুটে গিয়ে তাকে লক্ষ্য করে পাথর ছুঁড়তে থাকে। সমকামীকে ছুঁড়ে ফেলার পাশাপাশি ভিডিওটিতে একজনের মু-চ্ছেদও দেখানো হয়েছে। ডেইলি মিরর তার প্রতিবেদনে এই খবর প্রকাশ করেছে। বিবিসি, রয়টার্স, আল জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন