বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ইসলামী বিশ্ব

সিরিয়ার আইএস অধিকৃত প্রদেশে বিমান হামলায় শতাধিক নিহত

আইএস অবস্থানে মার্কিন বাহিনীর ২৪ দফা হামলা

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার উত্তর ও পূর্বাঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) অধিকৃত রাক্কা ও দেইর আল জোর প্রদেশে চব্বিশ ঘণ্টায় চালানো বিমান হামলায় বহু মানুষ নিহত হয়েছেন। গত শনিবার এ কথা জানিয়েছে সিরিয়ার গৃহযুদ্ধ পর্যবেক্ষণকারী যুক্তরাজ্যভিত্তিক গোষ্ঠী দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। গোষ্ঠীটি জানায়, রুশ অথবা সিরীয় বিমান বাহিনীর চালানো এসব বিমান হামলায় দেইর আল জোর শহরের কাছের দুটি শহরে মৃতের সংখ্যা ৪৪ জনে পৌঁছেছে। আইএসের রাজধানী হিসেবে পরিচিত সিরিয়ার রাক্কা শহরে বিমান হামলায় অন্ততপক্ষে ৩২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে অবজারভেটরি। খবরে বলা হয়, গত শনিবার সিরিয়ার একটি গ্রামে রাশিয়ার বিমান হামলায় কমপক্ষে ২৯ জন সাধারণ মানুষের প্রাণহানি ঘটেছে। সিরিয়ায় নিয়োজিত পর্যবেক্ষক দল খবরটি জানিয়েছে। পূর্ব সিরিয়ার একটি গ্রামে রাশিয়ান বিমান থেকে ঐ হামলা চালানো হয়েছে বলে তারা জানায়।
সিরিয়ান মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা জানায়, সিরিয়ার তেল সমৃদ্ধ প্রদেশ দেল এজরের কাশাম গ্রামে চালানো এই হামলায় নিহতদের মধ্যে অন্তত ৭ জন শিশু ও একজন নারী রয়েছেন। গ্রামটির প্রাদেশিক রাজধানী থেকে মাত্র ১২ মাইল দূরে অবস্থিত। অধিকাংশ এলাকা আইএস নিয়ন্ত্রিত বলে রাশিয়া বিমান হামলা চালিয়েছে বলে রাশিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে কারণ হামলায় অনেকে গুরুতর আহত হয়েছেন বলে জানিয়েছে সংস্থাটি।
অপর এক খবরে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র ও তার যৌথবাহিনী গত শুক্রবার ইরাকের আইএস ঘাঁটির ওপর কমপক্ষে ২০ বার হামলা চালিয়েছে। এছাড়া এই বাহিনী সিরিয়ার জঙ্গি গ্রুপের ওপর আরো ৪ বার বিমান হামলা চালায়। গত শনিবার এই সংবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক সূত্র। এই সূত্র জানিয়েছে, হামলাগুলোর মধ্যে ইরাকের রামাদিতেই বিমান হামলা চালানো হয়েছে ৬ বার। এর মধ্যে ৩টি হামলার লক্ষ্য ছিল আইএসের কৌশলগত ইটনিটগুলোর ওপর ও আইএস স্থাপনায়। মার্কিন সূত্র আরো জানায়, আরেকটি হামলা ছিল সিরিয়ার ওয়াসিয়ার আইএস প্রধান কার্যালয়ে। রয়টার্স, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন