বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মিড ডে মিল কর্মসূচি ৯৮ শতাংশ বাস্তবায়িত হয়েছে -প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

বাসস | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৮, ৬:৩২ পিএম

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন,সারাদেশে মিড ডে মিল কর্মসূচি ৯৮ শতাংশ বাস্তবায়িত হয়েছে। অচিরেই তা শতভাগ বাস্তবায়ন হবে।
তিনি আজ রাজধানীর প্রাথমিক শিক্ষা অধিদফতরের অডিটোরিয়ামে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে দুই দিনব্যাপী উদ্ভাবনী মেলা ও শোকেসিং ২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মন্ত্রী বলেন, বিশ্বের কোথাও এ ধরনের সামাজিক আন্দোলন হয়নি। সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে মিড ডে মিল চালু হওয়ার পর বিদ্যালয়ে অনুপস্থিতির হার যেমন হ্রাস পেয়েছে তেমনি সামাজিক মিথস্ক্রিয়াও তৈরি হয়েছে।এ ধরনের কর্মসূচির ফলে মা ও সন্তানের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যেমন স্থাপিত হয়েছে তেমনি শিশু স্বাস্থ্য ও পুষ্টি সুরক্ষার মাধ্যমে মেধার যথার্থ বিকাশ ঘটছে।
তিনি বলেন,এই কর্মসূচিতে শিক্ষকদের অন্তর্ভূক্তির কারণে শিক্ষার্থীদের সঙ্গে তাদের দূরত্ব কমেছে এবং মানসম্মত শিক্ষার পরিবেশ সৃষ্টি হয়েছে। সহপাঠিদের সাথে সম্পর্ক সুন্দরভাবে গড়ে উঠছে।
‘মিড ডে মিল’ কর্মসূচির এই সামাজিক আন্দোলনের কারণে সরকার প্রতিবছর প্রায় ২৪ হাজার কোটি টাকার ব্যয় থেকে মুক্ত হচ্ছে এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘মায়েদের ঐকান্তিক আগ্রহ ও সদিচ্ছার কারণে এই অসাধ্য সাধন সম্ভব হয়েছে।এতে শিক্ষার্থীরা পুষ্টিকর খাবার গ্রহণ করছে এবং সুস্থভাবে গড়ে উঠছে।’
মন্ত্রী বলেন,প্রাথমিক শিক্ষার উন্নয়নের দিকে লক্ষ্য রেখে প্রাথমিক শিক্ষা উন্নয়ন(পিইডিপি) প্রকল্পের চতুর্থ পর্যায়ে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ে শিক্ষক নিয়োগ দেয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
অধিদফতরের মহাপরিচালক ড. মো: আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে মেলায় বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদআসিফÑউজÑজামান,অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক রমজান আলী। অধিদফতরের উদ্ভাবনী কর্মকর্তা সাবের হোসেনসহ মাঠপর্যায় থেকে আগত ৩০ জন উদ্ভাবক ও ১০০ জন প্রধান শিক্ষক এতে উপস্থিত ছিলেন।
এসময় তথ্যপত্র উপস্থাপন করেন শিক্ষা কর্মকর্তা শরিফুল ইসলাম।
ড.আবু হেনা মোস্তফা কামাল বলেন, দেশের জনপ্রশাসনে উদ্ভাবন চর্চাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সকল মন্ত্রণালয়,অধিদফতর ,সংস্থা,জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি গঠনের জন্য ২০১৩ সালে সংস্থাপন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের আলোকে ‘ইনোভেশন টিম’ গঠন করা হয়।
তিনি বলেন,কম খরচে দ্রুত সময়ে জনগণের দোরগোঁড়ায় সেবা পৌছে দিতে ২০১৬-১৭ অর্থ বছরে অধিদফতর পর্যায়ে ১৩ টি,মাঠ পর্যায়ে ১৭২ টি এবং ২০১৭-১৮ অর্থ বছরে মাঠ পর্যায়ে ২৩২ টি উদ্যোগ বাস্তবায়িত হয়েছে।
পাবনার ঈশ্বরদী উপজেলা শিক্ষা অফিসার কানিজ ফাতেমা জানান, ইনোভেশন আইডিয়া চালুর মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়ন করা হচ্ছে। যে সকল বিদ্যালয়ে ফলাফল সনেন্তাষজনক নয়,সেইসব বিদ্যালয়কে নির্বাচন করে স্থানীয়ভাবে দক্ষ শিক্ষক দিয়ে কর্মশালার আয়োজন করে শিক্ষার পরিবেশ ও মান উন্নয়ন করা সম্ভব হচ্ছে এ ধরনের কর্মসূচির কল্যাণে।
উল্লেখ্য,দেশের বিভিন্ন স্থানের ৩০ টি প্রতিষ্ঠান এতে তাদের ইনোভেশন আইডিয়া প্রদর্শন করেন। এরমধ্যে শিওর ক্যাশের মাধ্যমে মোবাইলে উপবৃত্তি বিতরণ,মিড ডে মিল চালুকরণ,পেনশন সহজীকরণ,ই-মনিটরিং সিষ্টেম,ডিপিউ অ্যাকাউন্টিং সিষ্টেম,ইÑপ্রাইমারী স্কুল সিষ্টেম ও প্রাথমিক বিদ্যালয় ইÑব্যবস্থাপনা ,শিক্ষক নিয়োগ প্রক্রিয়া,আমার স্বপ্ন আমার স্কুল ,প্রয়াস,অনেষ্টি শপ(সততার দোকান) অন্যতম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন