সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রতিবন্ধী কিশোরীর ধর্ষকদের গ্রেফতারে জোরালো দাবি

প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

এস কে এম নূর হোসেন, পটিয়া থেকে : চট্টগ্রামের পটিয়ায় গণধর্ষণের শিকার প্রতিবন্ধী কিশোরীর ধর্ষকদের গ্রেফতারের জোরালো দাবি জানিয়েছে জেলা ও পটিয়া উপজেলার বিভিন্ন সংগঠন।
গত তিন দিন দৈনিক ইনকিলাবে ধারাবাহিক সংবাদ ও সম্পাদকীয় প্রকাশের পর নারী সংগঠনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও মানবতাবাদী সংগঠনের মধ্যে এর প্রভাব পড়েছে। গতকালও (মঙ্গলবার) দৈনিক ইনকিলাব নিয়ে পাঠকদের মধ্যে কাড়াকাড়ি চোখে পড়ে পটিয়া ও বিভিন্ন স্থানে। ইনকিলাবের অনলাইনে ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সংবাদগুলো পোস্ট করার কারণে তা অনেক সামাজিক সংগঠন ও ব্যক্তির নজরে আসে।
এ ধরনের ন্যক্কারজনক ঘটনাটি গুরুত্বের সাথে ইনকিলাবে প্রকাশ হওয়ায় অনেকে ইনকিলাব কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে মন্তব্য করেন। এ সংবাদ একদিকে যেমন হৃদয় কাড়ে তেমনি প্রতিবাদী কণ্ঠস্বরের ভূমিকা রাখে। এটি সাধারণ জনগণের বিবেককে ব্যাপক নাড়া দিয়েছে।
প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণকারী নরপশুদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন অনেক সংগঠন-সমিতি ও ব্যক্তিত্ব। এর মধ্যে রয়েছেন বাংলাদেশ মহিলা পরিষদ চট্টগ্রাম জেলার সভাপতি অধ্যাপক লতিফা কবির ও সাধারণ সম্পাদক সুগতা বড়–য়া, মহিলা পরিষদ পটিয়া উপজেলা সভাপতি শীলা দাশ ও সাধারণ সম্পাদক মদিনা বেগম, পটিয়া উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শীরু, বর্তমান উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা বেগম জলি, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্রের চট্টগ্রাম জেলার সভাপতি পপি চাকমা ও সাধারণ সম্পাদক আসমা আক্তার, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের চট্টগ্রাম জেলা সংগঠক মনিকা ভট্টাচার্য ও আতিয়া খাতুন, পটিয়া উপজেলার নারী জাগরণ সংস্থার সভানেত্রী পারভীন আক্তার ও সাধারণ সম্পাদিকা জেসমিন আক্তার তুলি, টিআইবি পটিয়ার সদস্য ডা. হাসান শহীদুল আলম, প্ল্যান বাংলাদেশ পটিয়া উপজেলার সমন্বয়ক মমতাজ বেগম, খরনা ইউনিয়ন শাখার সামাজিক সুরক্ষা দলের সদস্য চেয়ারম্যান মফজল আহম্মদ চৌধুরী, পটিয়া সম্মিলিত বর্ষবরণ কমিটির চেয়ারম্যান সামশুল আলম বাবু ও সদস্য সচিব নাজিম উদ্দীন পারভেজ, পটিয়া একাডেমির পরিচালক অধ্যাপক অভিজিৎ বড়–য়া মানু, খলিলুর রহমান সাংস্কৃতিক একাডেমির পরিচালক অধ্যাপক ভগীরথ দাশ, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম পটিয়া উপজেলার নেত্রী পল্লবী বড়–য়া, খরনা মহিলা ইউপি সদস্য ও সামাজিক সুরক্ষা দলের সদস্য সখিনা বেগম, লাকী দাশ, ইউপি সদস্য আবদুল করিম, শামসুল আলম, ফরিদ উদ্দীন প্রমুখ।
বিবৃতিদাতারা বলেন, নারীর সংগ্রাম কন্টকময়। নারীরা আজ সমাজে নানা ঘাত-প্রতিঘাতের মুখে পড়ছে। সারা দেশে নারীদের ওপর যে বর্বর অত্যাচার চলছে তারই ধারাবাহিকতায় পটিয়ায় ও এহেন ন্যক্কারজনক ঘটনার তারা তীব্র নিন্দা জানান।
বিবৃতিদাতারা ধর্ষকদের গ্রেফতারে বাধা ও তাদের রক্ষায় ওয়ার্ড কাউন্সিলর রূপক সেনের ভূমিকা দুঃখজনক। আসামিদের বাঁচাতে স্থানীয় যেসব প্রভাবশালী মহল ভূমিকা রেখেছে তাদেরকেও আইনের আওতায় আনার দাবি জানান। আর যেসব সমাজপতি প্রতিবন্ধী কিশোরী পরিবারকে সমাজচ্যুত ও একঘরে করেছে তাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।
প্রতিবন্ধী কিশোরী ও তার নবজাতককে শুধু নয়, কিশোরীর পুরো পরিবারকে নিরাপত্তা, সুরক্ষা ও সরকারি আর্থিক অনুদান দিয়ে প্রতিবন্ধীর এই পরিবারের পাশে দাঁড়ানোর জন্য তারা সরকারের সংশ্লিষ্ট দপ্তরের দৃষ্টি আকর্ষণ করেছেন। আসামিরা যাতে দ্রুত গ্রেফতার হয় সে ব্যবস্থা নিতে পটিয়া থানা পুলিশকে তৎপর হওয়ার জন্য নারী সংগঠনগুলো জোর দাবি জানায়।
এদিকে পটিয়া থানার ওসি রেফায়েত উল্লাহ চৌধুরী জানান, আসামিদের গ্রেফতারে জোর প্রচেষ্টা চলছে। বেশ কয়েকবার তাদের বাড়িতে তল্লাশি চালানো হয়েছে। সম্ভাব্য অবস্থানগুলোতেও তল্লাশি চালানো হয়। এমনকি গত ১১ এপ্রিল রাতেও আসামিদের বাড়িতে তল্লাশি চালানো হয়েছে। অচিরেই আসামিরা ধরা পড়বে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন