বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১৫২ কোটি টাকার মালিক ভারতের পুলিশ কর্মকর্তা গুরপ্রীত সিং ভুল্লার

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতে নির্বাচনকে কেন্দ্র করে মন্ত্রী, সংসদ সদস্য বা বিধায়কদের সম্পত্তির হিসেব নিয়ে গণমাধ্যমে তোলপাড় চলছে। অথচ তাদের সবাইকে টপকে গেলেন দেশটির পাঞ্জাব প্রদেশের মোহালি শহরের পুলিশ কর্মকর্তা গুরপ্রীত সিং ভুল্লার। তার ঘোষিত সম্পত্তির মূল্য ১৫২ কোটি টাকা।
২০১২ সালের এক হলফনামা অনুসারে পাঞ্জাবের কংগ্রেস বিধায়ক কেওয়াল ধিলোঁর মোট সম্পত্তির মূল্য ছিল ১৩৭ কোটি টাকা। রাজ্যের আরেক কংগ্রেস বিধায়ক করণ কাউর ব্রারের সম্পত্তির মূল্য ছিল ১২৮ কোটি টাকা। এদের দু’জনকই টপকে গিয়েছেন মোহালির পুলিশ সুপার গুরপ্রীত সিং ভুল্লার।
ভারতের এই পুলিশ কর্মকর্তার (আইপিএস) মালিকানায় থাকা মোট সম্পত্তির মূল্য দাঁড়িয়েছে ১৫২ কোটি টাকায়। এই তথ্য পাওয়া গেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে। মোহালির পুলিশ সুপার হিসেবে দুই দফায় দায়িত্ব পালন করছেন ভুল্লার।
প্রথম দফায় ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি এই পদে ছিলেন। পরে ২০১৫ সালে ফের পুলিশ সুপার হিসেবে দায়িত্ব গ্রহণ করার পর এখন পর্যন্ত তিনি এই পদে বহাল রয়েছেন। জানা গেছে, তালিকায় ঘোষিত ১৬টি সম্পত্তির মধ্যে ১২টির মালিকানা ২০১৩ সালের ১১ জানুয়ারি নথিভুক্ত হয়। Ñসূত্র : ইন্টারনেট


স্পেনের শিল্পমন্ত্রীর পদত্যাগ
বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী পানামা পেপারস ও অন্যান্য গণমাধ্যম অফশোর কোম্পানিগুলোর সঙ্গে স্পেনের শিল্পমন্ত্রী হোসে ম্যানুয়েল সোরিয়ার সংশ্লিষ্টতার অভিযোগ তোলার পর গতকাল তিনি পদত্যাগ করেছেন।
তিনি এক বিবৃতিতে বলেন, ‘আমার ব্যবসায়ী কর্মকা- নিয়ে আমি যে ব্যাখা দিয়েছি তা নিয়ে গত কয়েকদিন ধরে ভুল বোঝাবুঝি হচ্ছে। এটি স্পেন সরকারের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই আমি পদত্যাগ করেছি।’
স্পেনের অনলাইন পত্রিকা এল কনফিডেনসিয়াল গত সোমবার এক খবরে জানায়, ১৯৯২ সালে দুই মাস একটি অফশোর কোম্পানির প্রশাসক ছিলেন সোরিয়া। পানামা পেপারস ঘেঁটে এ তথ্য প্রকাশ করে পত্রিকাটি।
এরপর সোরিয়া এক সংবাদ সম্মেলন ডেকে কোন পানামা কোম্পানির সঙ্গে তার যোগসূত্রের কথা অস্বীকার করেন। তবে অন্যান্য গণমাধ্যমেও অভিযোগ আনা হয়, তার সঙ্গে অফশোর কোম্পানিগুলোর সম্পর্ক ছিল।
তবে তার কথিত কর্মকা-গুলো অবৈধ কিনা তা স্পষ্ট নয়।
পানামার আইনি প্রতিষ্ঠান মোসাক ফনসেকার ফাঁস হওয়া ১ কোটি ১৫ লাখ গোপন নথি বিশ্বজুড়ে আলোড়ন তুলেছে।
গত ৪ এপ্রিল সোমবার ফাঁস হওয়া এসব নথিতে বিশ্বের শতাধিক ক্ষমতাধর মানুষ বা তাঁদের নিকটাত্মীয়দের বিদেশে টাকা পাচারের প্রমাণ পাওয়া গেছে। তালিকায় দেখা গেছে যে চীন, যুক্তরাজ্য, সৌদি আরবের মতো ক্ষমতাধর রাষ্ট্রের রাষ্ট্র ও সরকারপ্রধান বা তাদের আত্মীয়, খেলোয়াড়, অভিনেতাসহ ধনী ও ক্ষমতাধর ব্যক্তিরা এসব অর্থ পাচারের সঙ্গে জড়িত।
এর আগে পানামা পেপারস প্রকাশের জেরে আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্দুর ডেভিড গুনলাউগসন পদত্যাগ করেন। সূত্র : এএফপি।

ব্রাসেলস হামলার জের
বেলজিয়ামের পরিবহনমন্ত্রীর পদত্যাগ
বেলজিয়ামের পরিবহনমন্ত্রীর জ্যাকুলিন গ্যালান্ট পদত্যাগ করেছেন। তার বিরুদ্ধে গত ২২ মার্চের ব্রাসেলসের বিমানবন্দর হামলার আগে নিরাপত্তা সতর্কতা উপেক্ষা করার অভিযোগ ওঠার পর তিনি পদত্যাগ করেন। বেলজিয়ামের বিরোধী দলগুলো ব্রাসেলস হামলার পর থেকেই তার পদত্যাগ দাবি করে আসছিল। বিরোধী দলগুলো ২০১৫ সালের একটি গোপন ইউরোপীয় ইউনিয়নের নথি ফাঁস করেছে। ঐ নথিতে ব্রাসেলস বিমানবন্দরের দুর্বল নিরাপত্তা নিয়ে অনেক সমালোচনা করা হয়েছিল।
ব্রাসেলসের জাভেতনাম বিমানবন্দর ও মেট্রো স্টেশনে ইসলামিক স্টেট জঙ্গিবাহিনীর আত্মঘাতী বোমা হামলায় ৩২ জন মারা গেছেন, নিহত হয়েছেন আরও অনেকে। প্রধানমন্ত্রী চার্লস মাইকেল এর আগে গ্যালান্টের পক্ষ নিয়েছিলেন। তিনি সংসদে বলেছিলেন, গ্যালান্টের অফিস ঐ ইইউ নথি আগে দেখেনি। -সূত্র : ইন্টারনেট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন