মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪ হিজিরী

জাতীয় সংবাদ

জাতীয় গ্রিডে ত্রুটি ভয়াবহ বিপর্যয়ের কবলে পশ্চিম জোনের ২১জেলার বিদ্যুৎ সঞ্চালন, উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৮, ৪:১২ পিএম

জাতীয় গ্রিডে গোলযোগের কারণে দুপুর ১১টা ৫৫মিনিটে দেশের পশ্চিম জোনের ২১টি জেলায় একযোগে বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থায় বিপর্যয়ের রেশ ধরে উৎপাদন ও সরবারহ ব্যবস্থাও বন্ধ হয়ে যায়। ঘণ্টা খানেকের চেষ্টায় চাহিদার এক পঞ্চমাংশেরও কম সরবারহ শুরু করা গেছ দুপুর ১টার দিকে। জাতীয় গ্রিডের এ গোলযোগের কারণে বরিশাল, ভোলা, খুলনা, ভেড়ামাড়া, গোপালগঞ্জ ও ফরিদপুর সহ পশ্চিম জোনের সবগুলো উৎপাদন ইউনিট একযোগে বন্ধ হয়ে যায়। ফলে সন্ধ্যার আগে আর পরিস্থিতি স্বাভাবিক হবার সম্ভাবনা নেই বলে একাধিক দায়িত্বশীল সূত্রে জানা গেছে।
দুপুর ১১টা ৫৫মিনিটের সময় আকস্মিকভাবেই ফ্রিকোয়েন্সেী কমে গিয়ে পশ্চিম জোনে জাতীয় গ্রীড লাইন ট্রিপ করার সাথে সবগুলো উৎপাদন ইউনিটও বন্ধ হয়ে যায়। ফলে বরিশাল ও খুলনা বিভাগ এবং ফরিদপুর অঞ্চলের ২১টি জেলার বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন, সরবারহ ও বিতরণ ব্যবস্থা সম্পূর্ণভাবেই ভেঙে পড়ে। ফলে এ অঞ্চলের প্রায় সাড়ে ৩ কোটি মানুষ একযোগে বিদ্যুৎ বিহীন হয়ে পড়ে। দেশের দক্ষিণ ও দক্ষিণÑপশ্চিমাঞ্চলের সবগুলো ছোট-বড় হাসপাতাল সহ পানি সরবারহ ব্যবস্থা পর্যন্ত বিপর্যয়ের কবলে পড়ে। সব শিল্প প্রতিষ্ঠানগুলোতেই উৎপাদন বন্ধ হয়ে যায়। ব্যবসা-বাণিজ্যেও চরম বিপর্যয় সৃষ্টি হয়।
দুপুর ১২টা ৩৫মিনিটের দিকে পূর্বজোন থেকে সামান্য কিছু বিদ্যুৎ এনে খুলনার আঞ্চলিক লোড ডেসপাস সেন্টার হয়ে পর্যায়ক্রমে পশ্চিম জোনের সবগুলো ২৩০কেভী ও ১৩২কেভী সঞ্চালন লাইন সহ গ্রীড সাব-স্টেশনগুরো চালু করা সম্ভব হয়। এর পরে অতি সিমিত আকারে কিছু জরুরী ফিডারে বিদ্যুৎ পৌঁছে দেয়া হয়। তবে উৎপাদন ইউনিটগুলো ট্রিপ করায় তা চালু করতে সময় লাগছে। পূর্বজোন থেকেও চাহিদা মাফিক পশ্চিম জোনে বিদ্যুৎ দেয়া সম্ভব হচ্ছেনা । এ রিপোর্ট লেখা পর্যন্ত পশ্চিম জোনের ২১জেলায় চাহিদা সাড়ে ৭শ মেগাওয়াটের স্থলে সরবরাহ ৩শ মেগাওয়াটের মত ছিল। পর্যায়ক্রমে বরিশাল, খুলনা ও ভেড়ামাড়ার উৎপাদন ইউনিটগুলো সচল করা সম্ভব হলেও ভোলার ২২৫মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার স্টেশনটির দুটি ইউনিট সন্ধ্যার আগে সচল হবার সম্ভাবনা নেই বলে জানা গেছে। তৃতীয় থার্মাল পাওয়ার ইউনিটটি উৎপাদনে আসতে সময় লাগবে কমপক্ষে ৪৮ঘন্টা।
গত শুক্রবার বরিশাল সহ দক্ষিণাঞ্চলে এক দফা গ্রীড বিপর্যয়ের সাত দিনের মাথায়াই বৃহস্পতিবার দ্বিতীয় দফায় আরো বড় বিপর্যয়ে সমগ্র পশ্চিম জোনে বিদ্যুতের চরম হাহাকার নমে আসে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন