রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নৌ নির্মাণ শিল্পে দক্ষ জনশক্তি তৈরীতে সাফল্য

খুলনা শিপইয়ার্ড কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

নাছিম উল আলম : খুলনা শিপইয়ার্ড সামাজিক দায়বদ্ধতায় অনগ্রসর খুলনা অঞ্চলের বিভিন্ন স্তরের শিক্ষিত বেকার ও সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের বিনামূল্যে কারিগরি প্রশিক্ষণ দিয়ে মানবসম্পদে রূপান্তরিত করছে। দক্ষতার মাধ্যমে চাকরির সুযোগ বৃদ্ধি এবং আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করাই এ প্রতিষ্ঠানটির লক্ষ্য। গতকাল খুলনা শিপইয়ার্ড-এর টেকনিক্যাল ট্রেনিং সেন্টার-টিটিসি’এ ‘দেশের জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরে ও বিশ্ব শ্রমবাজারে অধিক অংশগ্রহণে কারিগরি শিক্ষার ভূমিকা’ শীর্ষক এক জব সেমিনারে এসব বক্তব্য উঠে এসেছে। খুলনা শিপইয়ার্ড টিটিসি আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক কমডোর কে কামরুল হাসান, (এল), এনজিপি, এনডিসি, পিএসসি, বিএন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ফ্রোজেন ফুডস্ এক্সপোর্টার্স এসোসিয়েশন-এর ভাইস প্রেসিডেন্ট শেখ মোঃ আব্দুল বাকী।
খুলনা শিপইয়ার্ড টিটিসি’র প্রতিষ্ঠান প্রধান ক্যাপ্টেন এম জাকিরুল ইসলাম (ই) পিএসসি বিএন-এর সভাপতিত্বে এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এর যন্ত্রকৌশল অনুষদ’এর ডিন অধ্যাপক ড. তারাপদ ভৌমিক। টিটিসির উপ-পরিচালক মোঃ কামরুজ্জামান-এর সঞ্চালনায় জব সেমিনারে খুলনা অঞ্চলের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের ১০০ জন মালিক ও তাদের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।
২০১০ সালের ১৩ ডিসেম্বর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে ছয় মাস মেয়াদি বেসিক ট্রেড কোর্স পরিচালনার জন্য খুলনা শিপইয়ার্ড টেকনিক্যাল ট্রেনিং সেন্টার ৮টি ট্রেডের অনুমোদন লাভ করে। ২০১১-এর ১ জানুয়ারি হতে শিপইয়ার্ডের নিজস্ব ব্যবস্থাপনায় স্বল্প বেতনে আটটি ট্রেডের প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা হয় এ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটিতে। পর পর তিনটি ব্যাচের অভাবনীয় সাফল্যের কারণে ২০১২-এর ১ জানুয়ারী থেকে কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতার ‘স্কীল এন্ড ট্রেনিং এনহ্যন্সমেন্ট প্রজেক্ট-স্টেপ’এর কার্যক্রমে খুলনা শিপইয়ার্ড টিটিসি’কে নির্বাচিত করা হয় বলে সেমিনারে জানান হয়।
খুলনা শিপইয়ার্ড দেশের সনামধন্য এবং অত্যাধুনিক সরকারি একটি নৌ নির্মাণ প্রতিষ্ঠান হওয়ায়, এর বিভিন্ন শপ ও শাখাগুলো অত্যাধুনিক যন্ত্রপাতি ও মেশিনারী সমৃদ্ধ। ফলে প্রতিষ্ঠানটির টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের ব্যবহারিক ও তাত্ত্বিক ক্লাস সংশ্লিষ্ট শপগুলোতে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকের মাধ্যমে মনোরম পরিবেশে পরিচালিত হয়ে থাকে। সেমিনারে জানান হয়, এর টেকনিক্যাল কোর্সসমূহ খুলনা শিপইয়ার্ড এবং বাংলাদেশ নৌ বাহিনীর সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হওয়ায় প্রশিক্ষণের গুণগতমান বজায় রেখে প্রশিক্ষণার্থীদের উন্নতমানের ব্যবহারিক ও তাত্ত্বিক প্রশিক্ষণ প্রদান সম্ভব হচ্ছে। ফলে খুলনা ও সন্নিহিত এলাকায় বসবাসরত বিভিন্ন নিম্ন ও নিম্নÑমধ্যবিত্ত শ্রেণীর বেকার লোকজন কারিগরি প্রশিক্ষণ লাভের সুযোগ পাচ্ছে। অদূর ভবিষ্যতেই এ ট্রেনিং সেন্টারটি দেশের জাহাজ নির্মাণ শিল্পে দক্ষ মানব সম্পদের চাহিদা পূরণের পাশাপাশি বিদেশে প্রেরণ উপযোগী দক্ষ টেকনেশিয়ান তৈরীতে ফলপ্রসূ অবদান রাখবে বলেও সেমিনারে অংশগ্রহকারীগণ আশাবাদ ব্যক্ত করেন।
গতকালের ঐ সেমিনারে অন্যান্যের মধ্যে খুলনা শিপইয়ার্ডের জিএম-অর্থ ক্যাপ্টেন এম আব্দুল আলীম-(এস), পিএসসি-বিএন, জিএম-নকশা ও পরিকল্পনা ক্যাপ্টেন এম মহীদুল হাসান-(ই), পিএসসি-বিএন, জিএম প্রশাসন কমান্ডার এএম রানা, (জি), পিএসসি-বিএন, ক্যাপ্টেন রাজিব ত্রিপুরা, (ই), পিএসসি-বিএন, কুয়েট-এর বিভাগীয় প্রধান সুব্রত তলাপাত্র এবং খুলনা শিপইয়ার্ড টিটিসি’র পরিচালক শেখ মাহমুদ হাসান ছাড়াও বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন