রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভিন্ন মতাবলম্বীদের দমনে বাংলাদেশ সরকার ক্রমাগত কঠোর হচ্ছে

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন

প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে হত্যা পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে শনিবার বিশিষ্ট সাংবাদিক শফিক রেহমানকে গ্রেফতারের ঘটনায় সংবাদ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত দৈনিক নিউইয়র্ক টাইমস। প্রতিবেদনে পত্রিকাটি বলেছে, বাংলাদেশে ভিন্ন মতাবলম্বীদের দমনে সরকার ক্রমাগত হারে কঠোর নীতি অবলম্বন করছে।
এদিকে বেলজিয়ামভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ (আইসিজি) তাদের ‘বাংলাদেশে রাজনৈতিক সংঘাত, উগ্রবাদ ও বিচার’ শীর্ষক এক প্রতিবেদনে বলেছে, এখানে মত প্রকাশের স্বাধীনতা সরকার ও উগ্রবাদীদের আক্রমণের শিকার। গণমাধ্যমের ওপর আরোপিত সরকারি বিধিনিষেধ কোনো গণতান্ত্রিক সরকারের জন্য নজিরবিহীন বলেও রিপোর্টে মন্তব্য করা হয়।
নিউইয়র্ক টাইমস তাদের রিপোর্টে বলেছে, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে হত্যা পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে শনিবার দেশের একটি ম্যাগাজিনের বিশিষ্ট সম্পাদককে গ্রেফতার করেছে পুলিশ। দেশে সাংবাদিকদের বিরুদ্ধে ফৌজদারি বিচার প্রক্রিয়ার সর্বশেষ ঘটনা এটি।’ পত্রিকাটি আরো লিখেছে, সাংবাদিকরা ও সুশীলসমাজের গ্রুপগুলো বলছে, ভিন্ন মতাবলম্বীদের দমনে সরকার ক্রমাগত বর্ধিত হারে কঠোর নীতি অবলম্বন করছে। সরকারের সমালোচক আরও দু’জন সাংবাদিক এখন তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা
মোকাবিলা করছেন। তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও মানহানির মামলা করা হয়েছে। তাদের একজন হলেন ইংরেজি ভাষায় বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পত্রিকা দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।
তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের এক ডজনেরও বেশি মামলা রয়েছে। আর মানহানির মামলা রয়েছে ৬০টির বেশি। আরেকজন সাংবাদিক হলেন প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমান। ডেইলি স্টারের অঙ্গ প্রতিষ্ঠান এ পত্রিকা। মতিউর রহমান ২৫টি মানহানি মামলা মোকাবিলা করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন