শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রিজার্ভ চুরিতে ২০ বিদেশি শনাক্ত-সিআইডি

প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় ফিলিপাইনসহ বিভিন্ন দেশের ২০ ব্যক্তির সম্পৃক্ততা রয়েছে, যাদেরকে শনাক্ত করা হয়েছে। সারা বিশ্বে সাড়াজাগানো এ ঘটনার তদন্তে শ্রীলঙ্কা ও ফিলিপিন্স ঘুরে আসার পর গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে একথা বলেন সিআইডির অতিরিক্ত উপ-মহাপরিদর্শক শাহ আলম।
ঘটনার সাথে জড়িত ওই ২০ জন শ্রীলঙ্কা, ফিলিপিন্স, চীন ও জাপানের নাগরিক বলে উল্লেখ করা হলেও তদন্তের স্বার্থে তাদের পরিচয় প্রকাশ করেননি সিআইডির তদন্ত দলের এই সদস্য। ওই ঘটনায় বাংলাদেশের কেউ জড়িত ছিলেন কিনা এমন প্রশ্নে শাহ আলম বলেন, সুরক্ষার ক্ষেত্রে কারও না কারও খামখেয়ালিপনা তো ছিলই। যারা এসব খামখেয়ালিপনার সঙ্গে জড়িত, তারা নতুন প্রযুক্তির সব বিষয় বুঝত না বলে অজুহাত দিচ্ছেন। এগুলো আমরা বের করার চেষ্টা করছি। লিংক পেলেই পরিষ্কার হয়ে যাবে। তবে রিজার্ভের টাকা যে হ্যাকিংয়ের মাধ্যমেই সরানো হয়েছে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। যে বিদেশিদের শনাক্ত করা হয়েছে, বাংলাদেশে তাদের বিচারের মুখোমুখি করার সুযোগ আছে কি না জানতে চাইলে সিআইডির এ কর্মকর্তা বলেন, এ বিষয়ে প্রয়োজনে ইন্টারপোলের সহযোগিতা নেওয়া হবে।
গত ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের সিস্টেম হ্যাক করে সুইফট মেসেজের মাধ্যমে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে বাংলাদেশের সঞ্চিত অর্থ থেকে দশ কোটি ডলার ফিলিপিন্স ও শ্রীলঙ্কায় পাঠাতে বলা হয়। ওইদিন শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার আটকানো গেলেও ফিলিপিন্সে যাওয়া ৮ কোটি ডলারের অধিকাংশই জুয়ার আখড়া হয়ে দেশটি থেকে পাচার হয়ে গেছে। চাঞ্চল্যকর এই জালিয়াতির ঘটনা বাংলাদেশের মানুষ জানতে পারে এক মাস পর ফিলিপিন্সের একটি সংবাদপত্রের খবরের মাধ্যমে। এ পর্যন্ত যেসব তথ্য জানা গেছে তার বেশিরভাগই পাওয়া গেছে ফিলিপিন্স ও শ্রীলঙ্কার তদন্তের ভিত্তিতে দেশ দুটির সংবাদমাধ্যমে আসা প্রতিবেদন থেকে। বিষয়টি চেপে রাখায় সমালোচনার মধ্যে গভর্নরের পদ ছাড়তে বাধ্য হন আতিউর রহমান। কেন্দ্রীয় ব্যাংকে বড় ধরনের রদবদল আসে। ঘটনার ৪০ দিনের মাথায় বাংলাদেশ ব্যাংক ঢাকায় মামলা দায়ের করলে তদন্তের দায়িত্ব পায় সিআইডি। সিআইডির দুটি দল এপ্রিলের শুরুতে ফিলিপিন্স ও শ্রীলঙ্কা যায়। তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিশ্বের অন্যতম বড় এই আর্থিক জালিয়াতির তদন্তে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের পাশাপাশি ইন্টারপোলের সহায়তা নেওয়া হচ্ছে বলে আগেই জানিয়েছিলেন অতিরিক্ত ডিআইজি শাহ আলম। এই ঘটনার পূর্ণ তদন্তে সরকার সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি করেছে। ওই কমিটি তদন্তের বিষয়ে এক মাস আগে গণমাধ্যমে কিছু না বলার সিদ্ধান্ত নিয়েছে।
ফরাসউদ্দিন কমিটির অন্তর্বর্তীকালিন প্রতিবেদন আজ-কালের মধ্যেই
সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন আহমেদকে প্রধান করে গঠিত তদন্ত কমিটির অন্তর্বর্তীকালিন প্রতিবেদন আজ-কালের মধ্যেই সরকারের কাছে জমা দেয়া হবে বলে জানা গেছে। একই সঙ্গে এ মাসের মধ্যেই কেন্দ্রীয় ব্যাংকের ফরেনসিক তদন্ত দলের প্রতিবেদনও সম্পন্ন হবে বলে আশা করছে বাংলাদেশ ব্যাংক।
এদিকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে সিআইডির পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের চলমান তদন্তেও অগ্রগতি আছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা। তবে সিআইডির পক্ষ থেকে যে ২০ বিদেশী শনাক্তের কথা বলা হয়েছে সে সম্পর্কে ব্যাংকের কোন বক্তব্য নেই বলেও জানান তিনি।
শুভঙ্কর সাহা বলেন, রিজার্ভের চুরির তদন্ত নিয়ে সিআইডির পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংকে কিছুই জানানো হয়নি। ২০ বিদেশী শনাক্তের বিষয়টি তিনিও মিডিয়ার মাধ্যমে জেনেছেন। তাই এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের কোন বক্তব্য নেই। রিজার্ভ চুরি নিয়ে সার্বিক অগ্রগতি সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রিজার্ভ চুরি নিয়ে সিআইডির পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের ফরেনসিক দল ও সরকার গঠিত তদন্ত কমিটি কাজ করছে। সব ক্ষেত্রেই অগ্রগতি আছে। সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন গঠিত তদন্ত দলের অন্তর্বর্তীকালিন প্রতিবেদন দু’একদিনের মধ্যে পাওয়ার সম্ভাবনা রয়েছে। এ মাসের মধ্যেই কেন্দ্রীয় ব্যাংকের ফরেনসিক তদন্ত দলের প্রতিবেদনও সম্পন্ন হবে বলে আশা করছি। এরই মধ্যে ফরেনসিক তদন্ত দল কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের ব্যবহৃত ল্যাপটপ ও ডেস্কটপ জমা পরীক্ষা করে সেগুলো আবার ফেরতও দিয়েছে। চুরি যাওয়া রিজার্ভের পুরো অর্থ ফিলিপিন্স উদ্ধার করে তা বাংলাদেশ ব্যাংকে ফেরত দেবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
এদিকে ঘটনার দুই মাস পার হলেও ফিলিপাইনে চুরি যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার বা ৬৫০ কোটি টাকার মধ্যে এখন পর্যন্ত ১২২ কোটি টাকা উদ্ধার ও ফেরতের প্রতিশ্রুতি মিলেছে। এ ঘটনার সন্দেভাজন মূল অভিযুক্ত কিম অং নিজ থেকে এই অর্থ ফেরত দিয়েছেন। যা আইনি প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশকে ফেরত দেবে বলে জানিয়েছে ফিলিপাইন। বাকি অর্থের হদিস এখনও মেলেনি।
উল্লেখ্য, রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিনের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি করে সরকার। চলতি বছরের ১৫ মার্চ তিন সদস্যের উচ্চ ক্ষমতাসম্পন্ন এই কমিটি গঠন করা হয়। গত ২২ মার্চ বাংলাদেশ ব্যাংকে প্রথম অফিস করেন ড. ফরাস উদ্দিন। এ বিষয়ে জারি করা প্রজ্ঞাপনে কমিটিকে ৩০ দিনের মধ্যে অন্তর্বর্তীকালিন রিপোর্ট এবং ৭৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট দিতে বলা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন