সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীতে অগ্রগতি নেই-প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী

প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীতকরণে এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি। কিন্তু শিক্ষানীতি অনুযায়ী ২০১৮ সালের মধ্যে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত করতে হবে। জানতে চাইলে এ বিষয়ে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত আপনাদের জানাবার মতো কোনো অগ্রগতি হয়নি বলেই আমি কিছু জানাচ্ছি না।
গতকাল সচিবালয়ে প্রাথমিক বৃত্তির ফল প্রকাশের সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রী বলেন, শিক্ষানীতি অনুযায়ী অষ্টম শ্রেণির দায়িত্ব প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছে এখনও আসেনি। এটি একটি চলমান প্রক্রিয়া। ইতোমধ্যে আমাদেরকে শুধু নিম্ন মাধ্যমিক স্কুলগুলোর (ষষ্ঠ-অষ্টম) দায়িত্ব নিতে বলা হয়েছে। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।
তিনি বলেন, অষ্টম শ্রেণি পর্যন্ত নন-এমপিও বিদ্যালয় রয়েছে। হাজার হাজার স্কুল আছে যাদের একাডেমিক স্বীকৃতি, পাঠদানের অনুমতি ও রেজিস্ট্রেশন দেওয়া হলেও এমপিও হয়নি। এটার একটা জটিলতা আছে। এ মুহূর্তে যদি আমরা এগুলোকে এভাবে নিয়ে নেই তবে এমপিওভুক্ত শিক্ষকদের বেতন-ভাতা কীভাবে গণ্য হবে? তারা সরকারি হবেন না বেসরকারি থাকবেন? আর যারা এমপিওভুক্ত হয়নি তারা তো পরের দিনই এসে বলবে, আপনারা যখন দায়িত্ব নিয়েছেন তখন সরকারিকরণ করা হোক। কিছু জটিলতা আছে। এগুলো নিয়ে দুই মন্ত্রণালয়ের (শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা) কথা চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন