শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইস্টার্ন রিফাইনারি ইউনিট ২-এর পরামর্শক ভারতের ইআইএল

প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : দেশের একমাত্র জ্বালানি তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ইউনিট ২-এর পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ পেল ভারতের ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়া লিমিটেড (ইআইএল)। এই ইউনিট নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ১৫ হাজার কোটি টাকা। প্রকল্প বাস্তবায়ন তদারক করা বাবদ ভারতীয় ওই প্রতিষ্ঠানটি পাবে ১০০ কোটি ৬২ লাখ টাকা।
গতকাল (মঙ্গলবার) নগরীর পতেঙ্গায় ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের কার্যালয়ে প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসালটেন্ট নামে এ প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিপত্রে সই করেন ইআইএল’র নির্বাহী পরিচালক (মার্কেটিং) উপেন্দ্র মহেশ্বরী ও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) পরিচালক (অপারেশন) মোসলেম উদ্দিন। এসময় বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও ভারতের পেট্রোলিয়াম ও ন্যাচারাল গ্যাস প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান উপস্থিত ছিলেন ।
চুক্তি সাক্ষর পরবর্তী সংবাদ সম্মেলনে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, ইস্টার্ন রিফাইনারি লিমিটেড একটি ইউনিট দিয়ে দেশের জ্বালানি চাহিদার এক-চতুর্থাংশ পূরণ করছে। আরেকটি ইউনিট বাস্তবায়িত হলে মোট জ্বালানি চাহিদার ৭৬ শতাংশ পূরণ করা সম্ভব হবে। জ্বালানি সক্ষমতা ৩ মিলিয়ন টন বৃদ্ধি পাবে। ফলে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে।
তিনি বলেন, প্রকল্প ব্যয় ধরা হয়েছে ১৫ হাজার কোটি টাকা। প্রকল্প বাস্তবায়নকালীন সময়ে বিপিসির পক্ষে যাবতীয় কাজের দেখভাল করবে ইআইএল। এজন্য তারা পাবে ১০০ কোটি ৬২ লাখ টাকা। প্রকল্পের কাজ শেষ হতে সময় লাগবে ৩ বছর। প্রতিমন্ত্রী বলেন, তবে প্রকল্পটি কারা বাস্তবায়ন করবে তা এখনো চূড়ান্ত হয়নি। এ ব্যাপারে ফ্রান্সের একটি প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে। তাদের সঙ্গে কথাবার্তা চলছে।
এ সময় ভারতের পেট্রোলিয়াম ও ন্যাচারাল গ্যাস প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সাংবাদিকদের বলেন, ইস্টার্ণ রিফাইনারির ইউনিট ২-এর পরামর্শক হিসেবে ভারতীয় একটি প্রতিষ্ঠানকে নির্বাচিত করায় আমরা বাংলাদেশের প্রতি কৃতজ্ঞ। ইআইএল পরামর্শক হিসেবে বিশ্বখ্যাত প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম। আশা করছি এ প্রকল্প বাস্তবায়নে তারা আন্তরিকতার সঙ্গে সর্বোচ্চ সহযোগিতা করবে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ভারতীয় হাইকমিশনার হার্স বর্ধন শ্রীংলা, সংসদ সদস্য আব্দুল লতিফ, ইআইএল ও বিপিসির উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উলেখ্য, ইস্টার্ন রিফাইনারি বর্তমানে ১০ লাখ টনের মতো তেল পরিশোধ করছে। বাকি জ্বালানি তেল পরিশোধিত অবস্থায় আমদানি করতে হয়। এতে বিপিসির বিপুল পরিমাণ মুনাফা হাত ছাড়া হয়ে যাচ্ছে। দ্বিতীয় ইউনিটটি চালু হলে অপরিশোধিত তেল এনেই এখানে পরিশোধন করা যাবে। এতে করে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। ইস্টার্ন রিফাইনারি স্থাপন করা হয় ১৯৬৮ সালে। ১৫ লাখ টন জ্বালানি তেল পরিশোধনের ক্ষমতাসম্পন্ন এ প্রতিষ্ঠানটি অর্ধ শতাব্দী ধরে জ্বালানি তেল পরিশোধন করে আসছে।
ভারতীয় প্রতিমন্ত্রীর চট্টগ্রাম বন্দর পরিদর্শন
চট্টগ্রাম বন্দর পরিদর্শন করছেন ভারতের প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র। তার সঙ্গে ছিলেন বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। গতকাল সকাল ৮টা ৪০ মিনিটে শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দরে এসে পৌঁছান ভারত ও বাংলাদেশের দুই প্রতিমন্ত্রী। চট্টগ্রাম বন্দর পরিদর্শনের পর চেয়ারম্যানের সম্মেলন কক্ষে বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও চট্টগ্রামের ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময় করেন ভারতের প্রতিমন্ত্রী। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশের জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। সভায় সভাপতিত্ব করছেন বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন