সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্পোরেট

উৎকৃষ্ট নীতি কৌশল পরিদর্শনে শিল্পমন্ত্রী

প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্টার : শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর নেতৃত্বে চার সদস্যের এক প্রতিনিধিদল ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে আন্তর্জাতিকভাবে অনুসৃত উৎকৃষ্ট নীতি কৌশল সরেজমিন পরিদর্শন এবং এ বিষয়ে মতবিনিময়ের জন্য যুক্তরাষ্ট্র ও কানাডা
সফরে গেছেন।
মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মন্ত্রী বুধবার ঢাকা ত্যাগ করেছেন। ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে বাস্তবায়িত উদ্যোক্তা উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচন ও বৈষম্য হ্রাসে সমন্বিত সহায়তা শীর্ষক প্রকল্পের আওতায় এ সফর আয়োজন করা হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের উপপ্রধান আনোয়ারুল আলম, সিনিয়র সহকারী সচিব কামরুল হাসান ও মন্ত্রীর সহকারী একান্ত সচিব এ এফ মাহমুদ প্রতিনিধিদলে অন্তর্ভুক্ত রয়েছেন।
বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রতিনিধিদল ২৪ এপ্রিল পর্যন্ত কানাডায় এসএমই এডুকেশন ফাউন্ডেশন, ডেভেলপমেন্ট ব্যাংক অব কানাডা, বিশ্বব্যাংকের মন্ট্রিল ব্রাঞ্চ, কানাডা বিজনেস অনটারিওসহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে এসএমই উন্নয়ন সম্পর্কিত কার্যক্রম প্রত্যক্ষ করবেন। কানাডা থেকে তারা ২৫ এপ্রিল যুক্তরাষ্ট্র সফরে যাবেন। সেখানে তারা ম্যাসাচুসেটস স্টেটের আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ কার্যালয়, বাণিজ্য উন্নয়ন দপ্তর, নিউইয়র্ক সিটির ক্ষুদ্র ব্যবসায় সেবাকেন্দ্র, যুক্তরাষ্ট্রের ক্ষুদ্র ও ব্যবসা ও শিল্প প্রশাসন দপ্তর, বোস্টনের আর্থিক ব্যবস্থাপনা ইনস্টিটিউট পরিদর্শন করবেন। তারা এসব প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা ও এসএমই বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করবেন। এর ফলে কানাডা ও যুক্তরাষ্ট্রের এসএমই খাতে অনুসৃত আন্তর্জাতিক উৎকৃষ্ট চর্চা সম্পর্কে ধারণা লাভ, এসএমই উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর কাজের ধরন, সাংগঠনিক কাঠামো, আন্তঃপ্রাতিষ্ঠানিক সমন্বয় ইত্যাদি সম্পর্কিত হালনাগাদ তথ্য সম্পর্কে জানা যাবে।
এ ছাড়া দেশ দুটি জাতীয় এসএমই নীতিমালা প্রণয়ন প্রক্রিয়া, বাস্তবায়ন ও মূল্যায়ন পদ্ধতি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন