শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইংল্যান্ডে পাওয়া গেল ১৮শ’ বছর আগের রোমান আংটি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৬:৩৩ পিএম | আপডেট : ৬:৪৪ পিএম, ১৫ সেপ্টেম্বর, ২০১৮

শখ করে ফাঁকা মাঠে অনুসন্ধান চালাতে গিয়ে মিলেছে বিপুল গুপ্তধন। গল্পকথার মতো শোনালেও ঘটনাটি একেবারে সত্যি। ইংল্যান্ডের সমারসেটে সম্প্রতি 'ডিটেক্টিং ফর ভেটেরানস' নামের একটি গ্রুপের প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান চালাতে যেয়ে ১৮০০ বছর আগের একটি রোমান আংটির খোঁজ পেলেন জেসন ম্যাশে নামের এক ব্যক্তি।

একটি ফাঁকা মাঠে মেটাল ডিটেক্টরের সাহায্যেই তিনি ওই ধনসম্পত্তির সন্ধান পেয়েছেন। আংটিটি ২৪ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি। আংটিটির ওপরে রোমান দেবী ভিক্টোরিয়ার ছবি খোদাই করা আছে। আংটিটি ২০০ থেকে ৩০০ খ্রিষ্টাব্দের মাঝামাঝি সময়ে তৈরি করা হয়েছিল বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন।
ইতোমধ্যে ব্রিটিশ মিউজিয়াম কর্তৃপক্ষের কাছে আংটিটি পাঠানো হয়েছে। এটির মূল্য কত হতে পারে তা মিউজিয়াম কর্তৃপক্ষ জানার চেষ্টা করছে। যে মূল্য পাওয়া যাবে আংটিটি থেকে তার ৫০ ভাগ টাকা জেসন এবং সমারসেটের সেই মালিক সমান ভাগে পাবেন।
জানা গেছে, গুপ্তধনটি থেকে রোমান আংটি ছাড়াও ৬০টি রোমান মুদ্রা পাওয়া গেছে। মুদ্রাগুলোর বেশিরভাগই ব্রোঞ্জ ও রুপার। সাউথ ওয়েস্ট হেরিটেজ ট্রাস্টের এক কর্মকর্তা এ বিষয়ে জানান, এর আগেও সমারসেটে বিভিন্ন ধরনের প্রাচীন আংটি পাওয়া গেছে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৭:০১ পিএম says : 0
আস্চরজ সংবাদ জানানোর জন্য ধন্যবাদ
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন