সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রোজ গার্ডেনের মালিকানা পেলো সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠার স্মৃতি বিজড়িত পুরান ঢাকার ঋষিকেশ দাস রোডের ঐতিহাসিক রোজ গার্ডেন নামের পুরাকীর্তি বাড়িটি কিনে নিয়েছে সরকার।
গতকাল বিকেলে গণভবনে এক অনুষ্ঠানে বর্তমান মালিক লায়লা রকীব ও তার সন্তানদের কাছ থেকে বাড়িটি কেনার রেজিস্ট্রেশন দলিল গ্রহণ করেন প্রধানমন্ত্রী।
গত ৮ আগস্ট সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের জন্ম ও অনেক গুরুত্বপূর্ণ রাজনৈতিক সভার সাক্ষী রোজ গার্ডেন কিনে নেওয়ার প্রস্তাবে অনুমোদন দেয়।
সে অনুযায়ী, সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় রোজ গার্ডেনের বর্তমান মালিকদের সঙ্গে আলোচনা করে ভবনসহ সম্পত্তির মূল্য ৩৩১ কোটি ৭০ লাখ টাকা নির্ধারণ করে।
এর পরিপ্রক্ষিতে রোববার প্রধানমন্ত্রী রোজ গার্ডেন ভবনের দলিল গ্রহণ করেন এবং বিনিময়ে অর্থের চেক ও রাজধানীর গুলশানে ২০ কাঠা জমিসহ সেখানে নির্মিত একতলা ভবন রোজ গার্ডেন মালিক পক্ষের কাছে বিক্রয় সংক্রান্ত দলিল হস্তান্তর করেন।
১৯৩১ সালে ঋষিকেশ দাস নামের এক ধনাঢ্য ব্যবসায়ী পুরান ঢাকায় ২২ বিঘা জমির ওপর যে বাগানবাড়ি তৈরি করেন তারই নাম হয় ‘রোজ গার্ডেন’। ঐতিহাসিক রোজ গার্ডেনে ১৯৪৯ সালের ২৩ জুন বিকেলে শুরু হওয়া দুই দিনব্যাপী সম্মেলনে পূর্বপাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে দেশের বৃহত্তম দলটি প্রতিষ্ঠিত হয়।
এ সময় দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোজ গার্ডেনকে পুরাতন ঢাকার ঐতিহাসিক স্মৃতি চিহ্নসমূহ তুলে ধরতে জাদুঘর হিসেবে প্রতিষ্ঠা করা হবে। আগে নগর ভবনে সরকার একটি জাদুঘর করেছিল। সেই জাদুঘর রোজ গার্ডেনে স্থানান্তর করা হবে।
তিনি বলেন, রোজ গার্ডেন ভবনটির একটি ঐতিহাসিক মূল্য রয়েছে, কারণ এ ভবন থেকে ১৯৪৯ সালের ২৩ জুন উপমহাদেশের অন্যতম পুরাতন রাজনৈতিক দল আওয়ামী লীগের জন্ম হয়। এ ছাড়া এ ধরনের ঐতিহাসিক স্থাপনাকে নষ্ট করা ঠিক নয় বলে মন্তব্য করে শেখ হাসিনা রোজ গার্ডেনের মূল কাঠামো পরিবর্তন না করে এর প্রয়োজনীয় সংস্কার করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন