বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভিয়েতনামে কনসার্টে মাদকসেবনে ৭ তরুণের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৪৮ পিএম | আপডেট : ১২:২৭ এএম, ১৯ সেপ্টেম্বর, ২০১৮

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের এক কনসার্টে মাদক গ্রহণ করে সাত তরুণের মৃত্যু হয়েছে।একই সাথে আরও পাঁচজন কোমায় চলে গিয়েছে। কোনো কনসার্টে মাদক নিয়ে এমন মৃত্যুর ঘটনা গত এক দশকে বিশ্বে এটিই সবচেয়ে বড় বলে ধারণা করা হচ্ছে। ইলেক্ট্রনিক ড্যান্স অ্যান্ড মিউজিক (ইডিএম) ফ্যাস্টিভালে তারা কোন ধরণের মাদক গ্রহণ করেছিলেন সেটি তদন্ত করে দেখছে পুলিশ।
এমন ঘটনার পর শহরে সকল ধরনের ইডিএম ফ্যাস্টিভাল নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। মাদক গ্রহণের প্রবণতা বেড়ে যাওয়া এবং একইসাথে এতজনের মৃত্যুর ঘটনায় ইতোমধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে নগরবাসীর মধ্যে।
হ্যানয় পুলিশের ডেপুটি ডিরেক্টর এনগুয়েন ভ্যান ভিয়েন জানান, পুলিশের গোয়েন্দা বিভাগ বের করার চেষ্টা করছে কোন ধরণের মাদক গ্রহণের ফলে এমন মৃত্যুর ঘটনা ঘটেছে।
কর্তৃপক্ষ জানায়, নিহতদের সবার বয়স ২০ বছরের মধ্যে। আর কোমায় চলে যাওয়াদের মধ্যে আছে ১৮ থেকে ৩০ বছর বয়সী।
ধারণা করা হচ্ছে, নাচ ও গানের উৎসবে মাদক গ্রহণ করে এরকম মৃত্যুর ঘটনা পৃথিবী গত এক দশকেও ঘটেনি। শনিবার রাতে 'ট্রিপ টু দ্য মুন' নামে এ কনসার্টে অংশ নিয়েছিলেন অনেক শিক্ষক-শিক্ষার্থী। নাইটক্লাব কালচারে অভ্যস্ত অনেক তরুণও অংশ নিয়েছিল এতে। উৎসবে দর্শক-শ্রোতাদের মাতাতে এসেছিলেন জনপ্রিয় দুই ডাচ ডিজে গ্রুপ ইয়োলো ক্লাউ এবং হেডহান্টার্জ।
তদন্ত কমিটি অনুসন্ধান করে দেখছে কারা উৎসবে মাদকের অনুপ্রবেশ ঘটিয়েছে। দোষীদের শনাক্ত না করা পর্যন্ত হ্যানয়ে সব ধরণের ইডিএম কনসার্ট নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।
রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, এটি ছিল দেশটির তৃতীয়, সেইসাথে সবচেয়ে বড় ইডিএম কনসার্ট। দেশটিতে তরুণদের মধ্যে এ ধরণের উৎসবের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। সেইসাথে এতে মাদক গ্রহণের প্রবণতাও বাড়ছে বলে জানা গেছে।
ভিয়েতনামের সীমান্ত ঘেঁষেই আছে পৃথিবীর মাদক উৎপাদন ও চোরাচালানের কুখ্যাত রুট গোল্ডেন ট্রায়াঙ্গল। যার কারণে দেশটিতে এক সময় ব্যাপকভাবে আফিম ও হিরোইনের বিস্তার ছিল। তবে এখন তরুণদের মধ্যে আইসিই এবং ই’র মতো সিনথেটিক মাদকের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে।
উল্লেখ্য, গত শনিবারে সিডনিতেও একই ধরণের উৎসবে মাদক গ্রহণ করে দুইজনের মৃত্যু ঘটে। সূত্রঃ এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন