শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৩য় ধাপে ৭৭ ভাগ ভোট পড়েছে আ.লীগ ৩৫৮, বিএনপি ৬২

প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার :শনিবার অনুষ্ঠিত তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৭৭ শতাংশ ভোট পড়েছে। ৬১৪টি ইউপির মধ্যে সর্বশেষ পাওয়া ৫৭০টি ইউনিয়নে ভোটের এই হারের কথা জানিয়েছে নির্বাচন কমিশন
নির্বাচন কমিশনের প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে জানা যায়, এখন পর্যন্ত আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা ৩৮৭টি ইউনিয়নে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। এর মধ্যে ৩৫৮ জন প্রতিদ্বন্দ্বিতা করে এবং ২৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। বিএনপি প্রার্থীরা জয় পেয়েছেন ৬২টি ইউপিতে। ভোটের আগেই দলটির প্রার্থী ছিল না ৮১টি ইউপিতে। জাতীয় পার্টি ১২টি, জেপি ১টি, জাসদ ১টি ও জমিয়ত উলামায়ে ইসলাম ১টি ইউপিতে জিতেছে এ পর্যন্ত। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ১৩৪টি ইউনিয়নে। নির্বাচন কমিশনের পরিসংখ্যন বলছে, এ পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে ৩২ লাখের বেশি ভোট পড়েছে নৌকায়। যা মোট ভোটের ৪৫ দশমিক ১ শতাংশ। বিএনপি পেয়েছে ১৪ লাখের বেশি ভোট, যা ২০ দশমিক শূন্য ৯ শতাংশ। আর স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ২১ লাখের বেশি ভোট।
ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, প্রাথমিক ফলাফলের বার্তা শিট নির্বাচন কমিশনে পাঠাচ্ছে রিটার্নিং কর্মকর্তারা। অল্প সময়ের মধ্যে বাকি ইউপি’র চেয়ারম্যান পদের ফলও পৌঁছে যাবে। তারপর পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করা হবে।
ইসি কর্মকর্তারা জানান, গতকাল বিকেল পর্যন্ত ৫৭০টি ইউপি’র ফল পৌঁছেছে। এর মধ্যে ২৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত রয়েছে। ৫৮টি ইউপি’র ফল পেন্ডিং রয়েছে, যেগুলো পর্যায়ক্রমে আসছে। পার্বত্য এলাকার ৮টি ইউপির ফলাফলের তথ্য কয়েকদিন পরে আসবে। নেটওয়ার্ক জটিলতা ও দুর্গম এলাকা হওয়ায় তা পরে সংগ্রহ করা হবে। নির্বাচন কমিশন থেকে প্রাপ্ত প্রাথমিক ফলাফলের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, এসব ইউপিতে মোট ভোট পড়েছে ৭৯ লাখ ৭৯ হাজার ৭২৮ ভোট। তাতে ভোট পড়ার হার হয়েছে ৭৬ দশমিক ৮২ শতাংশ। এতে বৈধ ভোট রয়েছে ৭৮ লাখ ১৫ হাজার ৫৬৩ টি। বাতিল হয়েছে ১ লাখ ৬৪ হাজার ১৬৫ ভোট। উল্লেখ্য, প্রথম ধাপে ৭৪ শতাংশ ও দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ ভোট পড়েছে। দুই ধাপে আওয়ামী লীগ ১০০১ ইউপিতে ও বিএনপি ১০৮ ইউপিতে জিতেছে।
এদিকে তৃতীয় ধাপে ৬১৬টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার তারিখ নির্ধারণ ছিল। তবে শনিবার ভোট হয়েছে ৬১৪টিতে। আর দু’টি ইউপিতে সব পদেই প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া চেয়ারম্যান পদে ভোট হয়েছে ৫৮৭টিতে। কারণ ২৯ ইউপিতে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানান, ৫৭টি ইউপি’র ফল পেন্ডিং রয়েছে। এছাড়া দুর্গম এলাকা হওয়ায় পার্বত্য এলাকার ৮টি ইউপির ফলাফল আসতে কয়েকদিন সময় লেগে যাবে।
৫৫১ ইউপির ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, ৯৩ লাখ ২০ হাজার ১৯৪ ভোটারের মধ্যে ৭১ লাখ ৯৩ হাজার ৮৬৪ জন ভোট দিয়েছেন। যা মোট ভোটের ৭৭ দশমিক ১৯ শতাংশ।
প্রদত্ত ভোটের মধ্যে বৈধ ভোট রয়েছে ৭০ লাখ ৪৫ হাজার ৭১৩টি। এদিকে বাতিল হয়েছে ১ লাখ ৪৮ হাজার ১৫১ ভোট। বৈধ ভোটের মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ৩২ লাখ ভোট। যার শতকরা হার ৪৫ শতাংশ। আর বিএনপি পেয়েছে ১৪ লাখের মতো ভোট, যার শতকরা হার ২০ দশমিক শূন্য ৯ শতাংশ। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ২১ লাখের মত ভোট।
এর আগে প্রথম ধাপের ইউপি নির্বাচনে ৭৪ শতাংশ ও দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ ভোট পড়েছিল। দুই ধাপে আওয়ামী লীগ ১০০১ ইউপিতে ও বিএনপি ১০৮ ইউপিতে জয় পেয়েছে।
প্রসঙ্গত, দেশের প্রায় ৪২০০ ইউপিতে ছয় ধাপে নির্বাচন করছে ইসি। আগামী ৭ মে অনুষ্ঠিত হবে চতুর্থ ধাপের ভোট। এরপর ২৮ মে পঞ্চম ধাপ ও ৪ জুন ষষ্ঠ ধাপের ভোটগ্রহণের মধ্য দিয়ে ইউপি নির্বাচন সমাপ্ত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন