বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুষ্ঠু ও সুন্দরভাবে হজ কার্যক্রম সম্পন্ন হয়েছে

প্রেস ব্রিফিংয়ে-বিএইচ হারুন এমপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম | আপডেট : ১:৪১ এএম, ২৭ সেপ্টেম্বর, ২০১৮

চলতি বছর সুষ্ঠু ও সুন্দরভাবে হজ কার্যক্রম সম্পন্ন হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সর্বশেষ ফিরতি হজ ফ্লাইটের মাধ্যমে হাজীগণ নির্বিঘ্নে দেশে পৌঁছেছেন। হজযাত্রী পরিবহনে বিমানের হজ ফ্লাইটে কোনো প্রকার সমস্যার সৃষ্টি হয়নি। গতকাল বুধবার দুপুরে জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে ধর্ম মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সউদী-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপের চেয়ারম্যান বিএইচ হারুন এমপি একথা বলেন।
প্রেস ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমান, সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী এমপি, এ কে এম আব্দুল আউয়াল সায়েদুর রহমান এমপি ও আমির হোসেন এমপি।
বিএইচ হারুন এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় তার কার্যালয়ে হজ কার্যক্রম তদারকিতে মনিটরিং সেল সর্বদা কাজ করেছে। হজে গিয়ে যারা অনিয়ম করেছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওমরার নামে যারা কোটার অতিরিক্ত যাত্রী পাঠিয়েছে এবং মানবপাচার করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ধর্ম সচিব আনিছুর রহমান বলেন, ২০১২ সাল থেকে ওমরার ওপর আমাদের কোনো নিয়ন্ত্রণ নেই। ৫শ কোটার পরিবর্তে একটি ওমরাহ এজেন্সী সর্বোচ্চ ৫৮০০ ওমরাহযাত্রী সউদীতে পাঠানো হয়েছে। একটি ওমরাহ এজেন্সি এবার ওমরার নামে সউদীতে ৪৮ জনকে মানবপাচার করেছে।ওমরার নামে যারা সউদীতে মানবপাচার করেছে তাদের বিরুদ্ধে শোকজ করা হয়েছে। ধর্ম সচিব বলেন, ২০১৫ সালে চিহ্নিত ওমরাহ এজেন্সিগুলো ওমরার নামে মানবপাচারের দরুণ একজন যাত্রীও ওমরাহ পালন করতে সউদী যেতে পারেনি। বিজনেস অটোমেশন লিমিটেডকে আইটির টেন্ডার পাইয়ে দিতে তদবির চলছে এমন প্রশ্নের জবাবে ধর্ম সচিব বলেন, আগামী মাসে আইটি নিয়োগে দুটি ওপেন টেন্ডার আহবান করা হবে। আইটি ফার্ম নিয়োগে কোনো অনিয়মের সুযোগ দেয়া হবে না বলেও ধর্ম সচিব উল্লেখ করেন।
শেষ ফ্লাইটে ১২১১৯৪ হাজী দেশে ফিরেছেন
বিমান ও সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সের ৩৪৬টি ফিরতি হজ ফ্লাইট যোগে ১ লাখ ২১ হাজার ১ শ ৯৪ জন হাজী দেশে পৌঁছেছেন। বিমানের শেষ ফিরতি হজ ফ্লাইট (বিজি-১৩৬) দুপুর ১২ টা ২৭ মিনিটে প্রায় ৪ শ ১৯ জন হাজী দেশে পৌঁছেছেন।
ধর্ম মন্ত্রণালয়ের আইটি সূত্র জানায়, গত ২৭ সেপ্টেম্বর থেকে বিমানের ১৫৮ টি হজ ফ্লাইটে ৬১ হাজার ৫১ জন হাজী দেশে পৌঁছেছেন। আর সাউদিয়া এয়ারলাইন্সের ১৮৮ টি হজ ফ্লাইট যোগে ৬০ হাজার ১ শ ৪৩ জন হাজী দেশে ফিরেছেন। চলতি হজ মৌসুমে সউদী আরবে ১শ ৪০ জন হাজী ইন্তেকাল করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন