শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুইফট নেটওয়ার্কে ম্যালওয়্যার রুখতে আধুনিক সফটওয়্যার প্রকাশ

প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ব্রাসেলস ভিত্তিক সুইফট নেটওয়ার্কের গ্রাহকদের সফটওয়্যারে ম্যালওয়্যার-এর আক্রমণের বিষয়ে নিজেদের সচেতনতার কথা জানিয়ে আর্থিক প্ল্যাটফর্মটির মুখপাত্র নাতাশা ডেটেরান বলেন, ম্যালওয়্যারটিকে বাধা দিতে গত সোমবার একটি আধুনিক সফটওয়্যার প্রকাশ করা হয়েছে। এছাড়াও নিজেদের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতি বিশেষ সতর্কতা জারি করার কথাও জানান তিনি। বৈশ্বিক আর্থিক ব্যবস্থাপনার কেন্দ্রে থাকা সুইফট নেটওয়ার্ক হ্যাকিংয়ের মাধ্যমেই বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক রিজার্ভ থেকে ৮১ মিলিয়ন ইউএস ডলার চুরি হয় বলে নিজেদের ধারণার কথা জানায় ব্রিটিশ নিরাপত্তা সহায়তা প্রতিষ্ঠান বি এ ই সিস্টেমস-এর বিশেষজ্ঞরা।
আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে ১১ হাজার ব্যাংক এবং অন্যান্য প্রতিষ্ঠান সুইফট মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করে যার মধ্যে কিছু সংখ্যক এলিয়ান্স এ্যাক্সেস (জোটবদ্ধ প্রবেশ) সফটওয়্যার ব্যবহার করে। আর এই সফটওয়্যারে ম্যালওয়্যার ঢুকিয়েই এ বছরের ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রক্ষিত বাংলাদেশের টাকা চুরি করা হয় বলে জানায় বি এ ই।
সাইবার অপরাধীরা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে সব মিলিয়ে ৯৫১ মিলিয়ন ইউএস ডলার অবৈধভাবে ট্রান্সফারের চেষ্টা করেছিলো। তবে বেশিরভাগ লেনদেন শেষ পর্যন্ত আটকে দেওয়া যায়। তারপরও চুরি হয়ে যায় ৮১ মিলিয়ন ডলার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন