শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অন্ধকারের রানী

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

নাটোরের লালপুর উপজেলার একটি বাসার ফুলবাগানের একটি গাছে এক সঙ্গে ২২টি রাতের রানী নাইট কুইন ফুল ফুটেছে।
গত সোমবার রাত ১১টার দিকে উপজেলার ওয়ালিয়া গ্রামের ভাস্কর সরকারের বাসার ফুল বাগানের একটি গাছে এক সঙ্গে ২২ টি এই বিরল প্রজাতির নাইট কুইন ফুল ফুটতে দেখাগেছে। ভাস্কর ওয়ালিয়া তরুণ সমাজের উপদেষ্টা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের পিএইচডি গবেষক।
কিছুটা ক্যাকটাস জাতীয় এই ফুলটি সাদা রংয়ের দেখতে অনেকটা পদ্মফুলের মতো। মিষ্টি গন্ধ যুক্ত ফুলটি রাতে ফোটে আবার রাতেই মিলিয়ে যায়। তাই নাইট কুইনকে রাতের রাণী বলা হয়। এ ফুলটির আদি নিবাস আমেরিকার দক্ষিণাঞ্চালে এবং মেক্সিকোতে।
ভাস্কর সরকার দৈনিক ইনকিলাবকে জানান, তার বাড়ির ফুল বাগানের টবে লাগানো গাছটি তিনি ও তার ফুফু নীলা সরকার নিবীড় পরিচর্যার মাধ্যমে বড় করে তুলেন। বিগত ৫ বছর থেকে গাছটিতে ফুল ধরছে। এই প্রথম এক সঙ্গে ২২টি ফুল ফুটেছে। এর আগে এক সঙ্গে ১৫ টি পর্যন্ত ফুল ফুটেছে। তিনি আরও জানান, বিকেলে হঠাৎ গাছে ২২ কলি দেখতে পান তিনি। এরপর রাত্রী গড়াতেই ফুটতে শুরু করে নাইট কুইন রাত ১১টার দিকে পূর্ণতা পায়। ভাস্কর সরকারের ফুফু নীলা সরকার জানান, গভীর রাতে একে একে ২২টি ফুল ফোটে। ফুলের গন্ধ চারিদিকে ছড়িয়ে পড়লে প্রতিবেশিরা ফুলকে একবার দেখার জন্য তার বাসায় ছুটে আসেন ।
এক বারে ২২ টি ফুল ফোটায় তারা অত্যন্ত আনন্দিত। রাতের রানী কে একবার দেখার জন্য আগত উৎসুক জনতার মধ্যে সিরাজুল ইসলাম দৈনিক ইনকিলাবকে তার অভিমত ব্যক্ত করে বলেন, ‘আমি জীবনে এই প্রথম নাইট কুইন ফুল ফোটা দেখলাম তাও একবারে ২২টি। ফুল ফোটার এই অপরূপ দৃশ্য ও ফুলের সৌন্দর্য দেখে আমি বিমোহিত।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন