ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানের হুমকির মধ্যে আফগানিস্তানে চলছে ভোট গ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৮, ৫:৩০ পিএম

অফিগানিস্তানে তালেবান বিদ্রোহীদের হুমকির মধ্যেই সরকারি বাহিনীর কড়া নিরাপত্তায় শনিবার দীর্ঘ প্রতিক্ষিত সংসদ নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। জানা গেছে, স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করে ভোট দিচ্ছেন আফগানিস্তানের জনগণ। স্থানীয় সময় সকাল ৭ টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়েছে। ৯ ঘন্টা ধরে ভোটগ্রহণ চলবে। খবর বিবিসি।

২০১৫ সালে আগের সংসদের মেয়াদ শেষ হওয়ার পরপরই নতুন নির্বাচন হওয়ার কথা থাকলেও ২০১৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে বিতর্ক ও যুদ্ধ পরিস্থিতির কারণে তা করা যায়নি।

প্রায় ৯০ লাখ ভোটার এবারের নির্বাচনে তাদের রায় জানানোর সুযোগ পাচ্ছেন। যদিও তালেবান হুমকির কারণে ভোট পড়ার হার কম হবে বলেও আশঙ্কা করা হচ্ছে। ভোট কেন্দ্রগুলোকে ঘিরে দেশটির নিরাপত্তা বাহিনীর প্রায় ৫৪ হাজার সদস্যকে মোতায়েন করা হয়েছে।

এবারের নির্বাচনে আড়াইশটি সংসদীয় আসনের জন্য আড়াই হাজারের বেশি প্রার্থী লড়াই করছেন, যাদের মধ্যে নারীর সংখ্যাও উল্লেখযোগ্য।

দুর্নীতি, অর্থনৈতিক দুরবস্থা, সংঘাতের বিস্তৃতির কারণেও রাজনৈতিক নেতাদের নিয়ে আস্থা পাচ্ছেন না অনেক আফগান নাগরিক। অন্যদিকে বিদেশি অংশীদারদের আশা, এ নির্বাচন দেশটির ঝঞ্ঝাবিক্ষুব্ধ পরিস্থিতি বদলাতে কাজে দেবে।

নয় ঘণ্টা ধরে চলা ভোট গ্রহণ পর্বে প্রায় ৫ হাজার কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতের কঠিন চ্যালেঞ্জ নিয়েছে আফগান নিরাপত্তা বাহিনী। ঝুঁকির কারণে আরও প্রায় দুই হাজার কেন্দ্রে ভোট দিতে পারছেন না আফগানিরা।

ভোটের প্রাথমিক ফল জানতে ২০ দিনের মতো অপেক্ষা করা লাগবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন