বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

একাদশ সংসদ নির্বাচনের সময় গণনা শুরু

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ৯:৪২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সাধারণ নির্বাচনের সময় গণনা আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে। এবার ৭শ কোটি টাকা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ব্যয় ধরা হয়েছে। যা দশম জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে ২শ কোটি টাকা বেশি।
দেশের রাজনৈতিক অঙ্গনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে এখন মাঠ গরম। ইতিমধ্যে সরকার বিরোধীদের সঙ্গে সংলাপে বসার কথাও জানিয়েছেন প্রধানমন্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনা এবং ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। অনেকেই একে বরফ গলার সঙ্গেও তুলনা করতে চাচ্ছেন।
তবে বসে নেই নির্বাচন কমিশনও। ইতিমধ্যে সংস্থাটি জাতীয় সংসদ নির্বাচন এবং ভোটের আয়োজনে সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ করেছে। কেননা, সংবিধানের বাধ্যবাধকতা অনুযায়ী আজ মঙ্গলবার থেকে পরবর্তী নব্বই দিনের মধ্যেই নির্বাচন করতে হবে।
সাধারণ নির্বাচনের আয়োজনের চূড়ান্ত প্রস্ততির অংশ হিসেবে ৩১ অক্টোবর আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন। সেখানে বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থার প্রতিনিধিদের নির্বাচনকালীন সব ধরনের সহায়তার নির্দেশনা দেওয়া হবে। এরপর ১ নভেম্বর প্রেসিডেন্টের আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাত করে প্রস্তুতির বিষয়টি অবহিত করবে ইসি।
প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার পর আগামী ৪ কিংবা ৫ নভেম্বর একটি কমিশন বৈঠক করবে নির্বাচন কমিশন। যে বৈঠকেই চূড়ান্ত করা হবে তফসিল ও ভোটের তারিখ। নির্বাচনের প্রস্ততি নিয়ে ইসি সচিব ইতিমধ্যে বলেছেন, সম্পন্ন হয়েছে তিনশ আসনের সীমানা নির্ধারণ এবং ভোটার তালিকা প্রস্তুত করা হয়েছে। চূড়ান্ত করা হয়েছে ৪০ হাজার ১৯৯টি ভোটকেন্দ্র এবং ২ লাখের বেশি ভোট কক্ষের তালিকা।
আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পেছনেই ব্যয় হবে তিন ভাগের দুই ভাগ অর্থ। আর একভাগ রাখা হয়েছে নির্বাচন পরিচালনার জন্য। এতে ৪শ কোটি টাকার ওপরে চলে যাবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পেছনে। এরই মধ্যে বিজি প্রেসকে ব্যালট পেপার ছাপানোর জন্য প্রস্ততি নিতে চিঠি দেয়া হয়েছে।
এবারের জাতীয় নির্বাচনে সর্বশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৪৭ হাজার ৩২৯ জন। আর নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৪৩ হাজার ১৫১ জন। তবে তফসিল ঘোষণার আগ পর্যন্ত যারা ভোটার তালিকায় যুক্ত হবেন তারাও ভোট দিতে পারবেন। এতে ভোটার সংখ্যা আরো কিছু বাড়তে পারে। এবার ভোটার প্রতি ৮ টাকা করে প্রার্থীদের ব্যয়সীমা নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ প্রায় ২৯টি দল ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার বাতিলের দাবি জানিয়ে আসছেন। তারপরও নির্বাচন কমিশন প্রথমবারের মতো সংসদ নির্বাচনে এ যন্ত্রে ভোট নেওয়ার প্রস্তুতি নিয়েছে। গত কাল সোমবার মন্ত্রিসভায় তা অনমোদন দেয়া হয়েছে। নির্বাচনের আগে ৮০ হাজার ইভিএম মেশিন প্রস্তুত।এতে মোট কেন্দ্রের ১০ শতাংশ কেন্দ্র ভোট নেওয়া যাবে।
নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, আইনি কাঠামো পেলে আমরা ১০ শতাংশ কেন্দ্রে ভোট গ্রহণ করতে পারবো। তবে ৩শ কেন্দ্রেও যদি ব্যবহার করতে চাই তবে আমাদের সক্ষমতার প্রয়োজন আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন