শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ নয়, ইসিকে হাইকোর্টের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ১:৩১ পিএম

বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করতে ইসিতে করা কাফরুলের বাসিন্দা জনৈক মোজাম্মেল হোসেনের আবেদন এক মাসের মধ্যে নিস্পত্তি করতে ইসিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই সময়ের মধ্যে বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করতেও ইসিকে নির্দেশ দেয়া হয়েছে। রিট আবেদনের প্রেক্ষিতে বুধবার বিচারপতি মো: আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিতে বেঞ্চ এই আদেশ দেন।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আওয়ামী কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক সদস্য অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার ও সহকারি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমী।
পরে সহকারি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমী বলেন, মোজাম্মেল হোসেন বিএনপি কর্মী সে গতকাল ইসিতে একটি আবেদন দিয়ে বলেছে বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করতে। তিনি বলেছেন এই গঠন তন্ত্র গ্রহণ করা হলে বিএনপিতে দূনীর্তিবাজ,অযোগ্য ব্যক্তিরা নেতা হওয়ার সুযোগ পাবেন। এছাড়া সংশোধনীটি সংবিধানের ৬৬(২)(গ) অনুচ্ছেদেও সঙ্গে সাংঘর্ষিক। আদালত তার বক্তব্যে সন্তুষ্ট হয়ে রুল ও অন্তবর্তীকালীন আদেশ দিয়েছেন ‘
প্রসঙ্গত, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমান দুর্নীতির মামলায় দ-িত হওয়ার পরে কিছুদিন আগে বিশেষ কাউন্সিলের মাধ্যমে দলটির গঠনতন্ত্রের দলের নির্বাহী কমিটির পদে থাকা ও দল থেকে নির্বাচনে অংশ নেওয়া সংক্রান্ত সাত ধারা সংশোধন করে। গঠনতন্ত্রেও সাত ধারায় উল্লেখি ছিলো প্রেসিডেন্ট কর্তৃক দ-িত, দেউলিয়া, উন্মাদ বলে প্রমাণিত, সমাজে দুর্নীতি পরায়ণ বা কুখ্যাত বলে পরিচিত ব্যক্তি দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্য পদে কিংবা দলের জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী পদের অযোগ্য বলে বিবেচিত হবে। এই কথাগুলো উঠিয়ে দিয়ে সংশোধীত ওই সাত ধারায় বলা হয় ‘প্রধান কর্মকর্তা হিসেবে দলের একজন চেয়ারম্যান থাকবেন। ৩০ বছরের কম বয়স্ক কোন ব্যক্তি দলের চেয়ারম্যান হেতে পারবেন না’-এই অংশটুকু যোগ করেন।
পরবর্তীতে তা ইসিতে পাঠান। ওই সংশোধনী গ্রহণ করতেই মোজাম্মেল নামের কাফরুলের ওই কথিত বিএনপি কর্মী মঙ্গলবার ইসিতে আবেদন জানায়। একই সঙ্গে ওই দিনই হাইকোর্টে রিট করে নির্বাচন কমিশনে দাখিলকৃত আবেদনটি নিষ্পত্তির নির্দেশনা চান। এছাড়া আবেদনটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিএনপির সংশোধীত গঠনতন্ত্র গ্রহণ না করতে নির্দেশনা চাইলে আদালত তা মঞ্জুর করে আদেশ দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed Shah Alam Khan ৩১ অক্টোবর, ২০১৮, ৮:০৭ পিএম says : 0
এখনই হবে খেলা শুরু। বিএনপির সংবিধান পরিবর্তন করে ইসিতে জমা দিয়ে সেই সংবিধানকে জায়েজ করে পালাতক আসামী তারেক জিয়াকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হয়েছিল। এখন সেই সংশোধন হাইকোর্টের নির্দেশে ইসি বাতীল করে দেবে এটাই সত্য। তাহলে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া আর থাকবেন না বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। এখন চেয়ারম্যানের দায়িত্ব কে পাবে এটা নিয়ে দেখা দিবে সমস্যা কারন জিয়ার বংশে আর কেহই নেই যিনি এই দায়িত্ব নিতে পারেন। তবে জিয়ার পরিবারে আছেন দুজন বহিরাগত সদস্যা একজন তারেকের স্ত্রী ও অপরজন কোকোর স্ত্রী। এদের একজনও রাজনৈতিক অভিজ্ঞতা সম্পন্ন নয় ফলে এবারই মজার খেলা শুরু হবে বিএনপিতে। তবে আমরা এটা উপলব্ধি করতে পারছি যে, পাকিদের দোসরেরা জান-প্রান দিয়ে এই দুই মহিলার পাশে দাঁড়াবে তাদের (পাকিদের দোসরদের) রক্ষার্থে এটাই সত্য। আল্লাহ্‌ পাকিদেরকে বাংলায় গ্রহণ করেননি, তারপরও শয়তান পাকিদের পাশে দাঁড়িয়ে ’৭৫ সালে ক্ষমতায় এনেছিল তথাকথিত মুক্তিযুদ্ধা জিয়ার ঘাড়ে চড়ে এটা আমরা দেখেছি। এবার আমাদের আল্লাহ্‌র দরবারে প্রার্থনা তিনি যেন এবার আমাদের পাশে দড়ান এবং শয়তানকে পর্যাদস্ত করে বাঙ্গালীদেরকে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে জয়ী করেন। আমিন
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন