শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

ফ্রান্সে মসজিদে আগুন

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১০:২০ পিএম, ২ মে, ২০১৬

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের কোর্সিকায় একটি বড় মসজিদ আগুন দিয়ে জ্বালিয়ে দেয়া হয়েছে। রোববার ভোররাতের দিকে এ ঘটনা ঘটে। এতে মসজিদটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। পুলিশ সন্দেহভাজনদের খুঁজছে। পুলিশ জানিয়েছে, মসজিদের ভেতর অগ্নিকা- ঘটার মতো দুটি উৎস রয়েছে।
ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওঁলাদ এক বিবৃতিতে বলেছেন, এটি যদি সন্ত্রাসী কর্মকা- হিসেবে প্রমাণিত হয় তাহলে দ্রুত তাদের চিহ্নিত করে বিচারের ব্যবস্থা করা হবে। তিনি বলেন, ধর্মবিরোধী কোন কর্মকা- বরদাশত করা হবে না।
এর আগে গত ডিসেম্বরে আজাস্সিওতে অভিবাসবিরোধীরা একটি মসজিদ ভেঙ্গে গুঁড়িয়ে দিয়েছিলো। তখন দমকলকর্মী ও পুলিশের সাথে তাদের সংঘর্ষ হয়েছিলো। এছাড়াও মুসলমানদের বিরুদ্ধে বিভিন্ন সময় হামলা হয়েছে, যা সাম্প্রদায়িক উত্তেজনা বাড়িয়ে দিয়েছে। এমনকি এক মুসলমান মুচি’র দোকানেও হামলা করা হয়েছে। গত ডিসেম্বরে কোরসিকায় আঞ্চলিক নির্বাচনে জাতীয়তাবাদীরা প্রথমবারের মতো ক্ষমতায় আসে। গত শনিবার ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বর্নার্ড সেজেনিউভ কোরসিকার মুসলমানদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিবৃতি দেন। কোরসিকায় ৮ থেকে ১০ শতাংশ মানুষ অভিবাসী। ফ্রান্সের সবচেয়ে বড় অভিবাসীপূর্ণ এলাকা এটি। উল্লেখ্য, কোরসিকা এর আকর্ষণীয় সমুদ্র সৈকত ও নান্দনিক পাহাড়ি সৌন্দর্যের জন্য পর্যটকদের খুব প্রিয় একটি স্থান। রয়টার্স, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন